Loading..

উদ্ভাবনের গল্প

৩১ জুলাই, ২০২০ ১২:৩৮ অপরাহ্ণ

আনন্দদায়ক ও জীবনমুখী শিক্ষা

আসসালামু আলাইকুম। আমার উদ্ভাবনী গল্প দেখার জন্য স্বাগত জানাচ্ছি। আমি মোঃ সাকিলুর রহমান, সহকারী শিক্ষক, ইস্পাহানী পাবলিক স্কুল ও কলেজ, কুমিল্লা সেনানিবাস। শিক্ষা প্রতিষ্ঠানে শ্রেণিকক্ষে পাঠদান ও পাঠ্যপুস্তকের মাধ্যমে শিক্ষার্থীদের কৌতুহলী করে তোলা হয়। কারণ আমরা জানি একটি কৌতুহল হাজারো কৌতুহল সৃষ্টিতে সাহায্য করে। আর হাজারো কৌতুহলের ভীড়েই জন্ম নেয় শিক্ষার্থীর আপন সৃজনশীলতা। কিন্তু শুধুমাত্র পাঠ্যপুস্তক ও চারদেয়ালে বন্দী শ্রেণিকক্ষে পাঠদানই কী পরিপূর্ণ কৌতুহল সৃষ্টিতে সক্ষম ?? এ প্রশ্নটি লক্ষ্য রেখেই শিক্ষার্থীদের পরিপূর্ণ কৌতুহলী করে তোলার জন্য আয়োজন করা হয়েছে মুক্ত পরিবেশে শীতকালীন ক্যাম্পিং-২০২০। ক্যাম্পিং এ দুর্যোগকালীন কী কী ব্যবস্থা গ্রহণ করতে হয় তা দেখানো হয়েছে। এছাড়া আগুন লাগলে করণীয়,  আগুনের ধোঁয়া থেকে রক্ষার কৌশল ও অগ্নি নির্বাপনী যন্ত্র কীভাবে ব্যবহার করতে হয় তা শিখানো হয়েছে। প্রাথমিক চিকিৎসার বিভিন্ন পদ্ধতি ও কীভাবে স্ট্রেচার বহন করতে হয় তা দেখানো হয়েছে। সুপ্ত প্রতিভা বিকশিত করার জন্য তাৎক্ষণিক নাচ, গান, কবিতা আবৃতির আয়োজন করা হয়েছে। শিক্ষার্থীদের আত্মরক্ষা ও শরীরচর্চার বিভিন্ন কৌশল শিখানোর জন্য কারাতে প্রশিক্ষণ দেয়া হয়েছে। জুতা পরিষ্কার ও কীভাবে জুতা সেলাই করতে হয় তা শিক্ষার্থীদের শিখানো হয়েছে। আর এর ফলে শিক্ষার্থীরা পরিষ্কার পরিচ্ছন্ন থাকতে পারবে।

সারা বাংলাদেশে শ্রেণিকক্ষে পাঠদান ও পাঠ্যপুস্তকের পাশাপাশি যদি বাস্তব ও জীবনমুখী এই প্রশিক্ষণগুলি দেয়া হয় তাহলে একজন শিক্ষক হিসেবে আমি মনে করি আমাদের শিক্ষার্থীরা হবে একুশ শতকের দক্ষ ও যুগোপযোগী শিক্ষার্থী।

এ ধরণের আনন্দ ও বাস্তবমুখী শিক্ষা ব্যবস্থার ফলে আমাদের শিক্ষার্থীরা হবে পরিবেশ সচেতন, মানবিক, নেতৃত্ব গুণসম্পন্ন, সৃজনশীল ও দেশপ্রেমিক। এই শিক্ষার্থীরা নিজ ও দেশের জন্য সম্মান বয়ে আনবে। সবাইকে অনেক অনেক শুভেচ্ছা ও ধন্যবাদ জানিয়ে উদ্ভাবনী গল্প এখানেই শেষ করছি। আল্লাহ হাফেজ...