Loading..

প্রকাশনা

০৫ আগস্ট, ২০২০ ১১:৫৯ অপরাহ্ণ

পল অ্যাড্রিয়েন মরিস ডির‍্যাক

পল অ্যাড্রিয়েন মরিস ডির‍্যাক, ওএম, এফআরএস (আইপিএ:[১] [dɪ'ræk] পল্‌ ডির‌্যাক্‌) (আগস্ট ৮, ১৯০২ – অক্টোবর ২০, ১৯৮৪) ছিলেন নোবেল পুরস্কার বিজয়ী একজন ব্রিটিশ তত্ত্বীয় পদার্থবিজ্ঞানী যিনি কোয়ান্টাম তড়িৎগতিবিজ্ঞানের এবং কোয়ান্টাম পদার্থবিজ্ঞানের প্রতিষ্ঠাতাদের একজন। তিনি ১৯৩২ থেকে ১৯৬৯ সাল পর্যন্ত দীর্ঘ ৩৭ বছর ক্যামব্রীজ বিশ্ববিদ্যালয়ের গণিতের লুকাসিয়ান অধ্যাপকের পদে আসীন ছিলেন। তার গুরুত্বপূর্ণ বিভিন্ন আবিষ্কারের একটি হলো ডিরাক সমীকরণ। এই সমীকরণটি ফার্মিয়নদের আচরণকেই শুধু ব্যাখ্যা করে না, এর সাহায্যেই ডির‍্যাক সর্বপ্রথম প্রতিপদার্থের অস্তিত্ব সম্পর্কে ভবিষ্যদ্বাণী করেন। ডির‍্যাক ১৯৩৩ সালে এর‌উইন শ্রোডিঙ্গার এর সাথে যৌথভাবে পারমাণবিক তত্ত্বের অভিনব এবং ফলপ্রসু প্রকরণ আবিষ্কারের জন্য পদার্থবিজ্ঞানে নোবেল পুরস্কার অর্জন করেন।

শিক্ষাজীবন

ডির‍্যাক ১৯২৩ সালে ব্রিস্টল বিশ্ববিদ্যালয় থেকে গণিতে সম্মানসহ প্রথম শ্রেণীর কলাবিদ্যায় স্নাতক উপাধি (ব্যাচেলর অব আর্টস ডিগ্রি) অর্জন করেন। ১৯২৬ সালে তিনি কেমব্রিজ বিশ্ববিদ্যালয় থেকে স্যার রালফ হাওয়ার্ড ফাওলারের অধীনে ডক্টরেট উপাধি অর্জন করেন।

কর্মজীবন

পল ডির‍্যাক জীবনের শেষ ১৪ বছর ফ্লোরিডা স্টেট ইউনিভার্সিটিতে অধ্যাপনা করেন।

সম্মাননা ও পুরস্কার

তার মৃত্যুর অব্যবহিত পরে যুক্তরাজ্যের ইনস্টিটিউট অব ফিজিক্স তার স্মরণে ডির‍্যাক পদক প্রবর্তন করে। ইতালির দ্য আব্দুস সালাম ইন্টারন্যাশনাল সেন্টার ফর থিওরেটিক্যাল ফিজিক্স তার স্মরণে ডির‍্যাক পুরস্কার প্রবর্তন করে।

আরো দেখুন

কোন তথ্য খুঁজে পাওয়া যাইনি