Loading..

খবর-দার

০৫ সেপ্টেম্বর, ২০২০ ০৬:২৬ অপরাহ্ণ

দেশের প্রত্যেক উপজেলায় একজন করে শিশু মনোবিজ্ঞানী নিয়োগ দেয়ার বিষয়ে চিন্তা করছে সরকার।

 এদেশের শিশু, কিশোর ও যুব সমাজ পরিবার, সমাজ ও শিক্ষাপ্রতিষ্ঠানে নানাভাবে হয়রানির শিকার হয়। যা থেকে তৈরি হয় হতাশা, বিষন্নতা। পরবর্তীতে সেসব রূপ নেয় নানান ধরনের মানসিক জটিলতা ও সমস্যায়। এসব সমস্যার সমাধান নিয়ে সরকার ভাবছে। সেই চিন্তাভাবনা থেকে দেশের প্রতিটি উপজেলায় একজন শিশু মনোবিজ্ঞানী নিয়োগ দেবে সরকার। যারা  প্রত্যেক  স্কুলে একজন শিক্ষক ও একজন শিক্ষিকাকে মানসিক সমস্যা বিষয়ে প্রশিক্ষণ দেবেন। যেন শিক্ষকরা কাউন্সিলিংয়ের মাধ্যমে শিক্ষার্থীদের বিভিন্ন মানসিক সমস্যা সমাধান করতে পারেন। 

আজ শনিবার (৫ সেপ্টেম্বর) সিআরআই এবং ইয়ং বাংলার আয়োজনে লেটস টক অন ইয়ুথ  এডোকেশন এন্ড স্কিলস  শীর্ষক এক অনলাইন আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন শিক্ষামন্ত্রী। সে সময় তিনি বলেন, এ দেশের সমাজ খুবই সংবেদনশীল। পরিবার ও সমাজে বিভিন্ন সমস্যার কারণে অনেক সময় ছেলেমেয়েদের নানা জটিলতায় ভুগতে হয়। ফলশ্রুতিতে অনেক সময় তারা আত্মহত্যার মতো ভয়াবহ পথ বেছে নেয়।

মন্ত্রী বলেন, বিশেষ করে করোনা মহামারীতে শিক্ষার্থীরা  মানসিকভাবে বিপর্যস্ত। এই সবকিছু বিবেচনায় নিয়ে শিক্ষা মন্ত্রণালয় দেশের প্রত্যেক উপজেলায় একজন করে শিশু মনোবিজ্ঞানী নিয়োগ দেয়ার বিষয়ে  চিন্তা করছে।  
শিক্ষামন্ত্রী বলেন, প্রাথমিক পর্যায়ে প্রত্যেক জেলায় একজন করে শিশু মনোবিজ্ঞানী নিয়োগ করা হবে। পরবর্তীতে প্রত্যেক উপজেলায় একজন করে শিশু মনোবিজ্ঞানী নিয়োগ পাবেন।