Loading..

শিক্ষায় অগ্রযাত্রা

১৭ সেপ্টেম্বর, ২০২০ ০৮:৩৬ পূর্বাহ্ণ

মিড ডে মিলের জন্য বিদেশ নয়, খুলনার কমরেড রতন সেন কলেজিয়েট গার্লস স্কুলে আসুনঃ
অবাক বিশ্ব ! অবাক করলে তুমি ... ! জন্মেই দেখি ক্ষুব্ধ স্বদেশ-ভূমী ...!! এটি একটি গনসংগীত এবং অতি সত্য ! খিচুড়ি রান্না শিখতে বিদেশ সফর ! হাজার কোটি টাকার গচ্ছা / পকেটস্থ করার ধূর্ত পরিকল্পনা ! ইতিপূর্বেও অনেক সংস্থা/বিভাগ এরকম অভিজ্ঞতা অর্জন কল্পে পরিকল্পনা এবং অর্থ উপার্জন/অর্জন করেছে ! এধরনের পরিকল্পনা / উদ্ভাবন পন্ডিতি চেতনার জন্য এদেরকে ২১ শে বা স্বধীনতা পুরস্কারে ভূষিত করা প্রয়োজন ...!
আসুন কম. রতন সেন কলেজিয়েট গার্লস স্কুলে প্রতিদিন দুপুরে খাওয়ানো হয় রান্নাকরা গরম ভাত / খিচুড়ি ! এবং দেখাব শিখাব রান্না করা-পরিবেশনা সহ সকল ধরনের অভিজ্ঞতা ! ২০০৯ সাল থেকে প্রতিদিন এই শিক্ষা প্রতিষ্ঠান সকল ছাত্রী শিক্ষক/শিক্ষিকা ষ্টাফদের মাঝে দুপুরে রান্নাকরা খাবার পরিবেশন করে আসছে ! সেই সাথে ছাত্রীদেরকে স্কুল/কলেজ ড্রেস , খাতা-কলম, জ্যামিতি বক্স, স্যানিটারি ন্যাপকিন, সাধারণ মেডিক্যাল চেকআপ-চিকিৎসা প্রদান সহ বালিকা বিবাহ প্রতিরোধে দৃড় অংগিকারাবদ্ধ !! প্রতিটি জাতিয় দিবস পালিত হয়, খেলাধূলা বিতর্ক আবৃতি বিজ্ঞান-মৃত্তিকা উদ্ভাবন শিক্ষা ফলাফলে অগ্রনী এই দরিদ্র শিক্ষা প্রতিষ্টান ! শিক্ষার্থীদের জন্য অবৈতনিক একটি দাতব্য শিক্ষাপ্রতিষ্ঠান ! “ কম. রতন সেন কলেজিয়েট গার্লস স্কুল “ , মুক্তিযুদ্ধের চেতনা-আদর্শীক ব্যাক্তি-প্রতিনের সহযোগীতা-পরামর্শে পরিচালিত ! কৃষি দারিদ্র-গ্রামান্চলের এই শিক্ষা প্রতিষ্ঠান শুধু খুলনা’র রূপসা উপজেলার গৌরব নয় বরং বাংলাদেশের গর্ব !!
মুক্তিযুদ্ধ বিজয়ের পর বংগবন্ধু কৃষি মন্ত্রনালয়কে বলেছিলেন “রেসকোর্স" সেহরাওয়ার্দি উদ্যানে গাছ লাগিয়ে সবুজে সজ্জিত করার জন্য ... ! বেশ কিছুদিন অতিবাহিত ; বংগবন্ধু দেখলেন বৃক্ষরোপনের কোন লক্ষন নাই (!) আবার ডাকলেন : কৈফিয়তের স্বরে জিজ্ঞাসিলেন,কি হোল গাছ লাগাবার ..? অবনত মস্তকে নিচুস্বরে জবাব ; বংগবন্ধু আমাদের কাজ চেষ্টা এগিয়ে চলেছে - ইতিমধ্যে ২ / ৩ টা মিটিং বৈঠক হয়েছে , টিমও রেডি : শিঘ্রই থাইল্যান্ড যাবে অভিজ্ঞতা অর্জনের জন্য । বংগবন্ধু প্রচন্ড ধমক দিয়েছিলেন এবং বলেছিলেন ; “ বাংলাদেশে গাছলাগাতে অভিজ্ঞতা নিতে বিদেশ যাওয়া ? আগামীকাল নারকেল গাছের চারা রেডি রাখবি , আমি লাগিয়ে দেব ! “ .. এবং সে মতে কাজ হয়েছিল আর সেই নারকেল চারা এখন শোভিত বড় বৃক্ষে ... ! ! !রূপসা উপ‌জেলা রতন সেন ক‌লে‌জি‌য়েট গালর্স স্কুল‌টি সরকা‌রের এ প্রোগ্রা‌মের ডে‌মো‌নেষ্টশন সেন্টার করার জন্য প্রাথ‌মিক ও গন‌শিক্ষা মন্ত্রনালয়‌কে পর্যা‌বেক্ষন করার অনু‌রোধ জানা‌চ্ছি।

আরো দেখুন

কোন তথ্য খুঁজে পাওয়া যাইনি