Loading..

খবর-দার

১৭ সেপ্টেম্বর, ২০২০ ১১:০২ অপরাহ্ণ

৫৭ ও ৩৯ দিনের দুইটি সংক্ষিপ্ত পাঠ পরিকল্পনা প্রকাশ

আগামী ৩ অক্টোবর থেকে এবং ১ নভেম্বর থেকে প্রাথমিক বিদ্যালয়ের শ্রেণি কার্যক্রম শুরুর দুইটি আলাদা টার্গেট নিয়েছে সরকার। পরিস্থিতি স্বাভাবিক হলে এ দুই সময় থেকে স্কুল কার্যক্রম চালানোর দুইটি আলাদা আলাদা পাঠ পরিকল্পনা প্রকাশ করা হয়েছে। এগুলোর একটিতে ৫৭ দিনের ও একটিতে ৩৯ দিনের সংক্ষিপ্ত পাঠ পরিকল্পনা দেয়া হয়েছে। পাঠ পরিকল্পনা দুটি প্রকাশ করেছে জাতীয় প্রাথমিক শিক্ষা একাডেমি (নেপ)।  

একটিতে, ৩ অক্টোবর থেকে স্কুল খোলা সম্ভব হল ২৯ ডিসেম্বর পর্যন্ত প্রাথমিক বিদ্যালয়ের পাঠ পরিকল্পনা দেয়া হয়েছে। অপরটিতে ১ নভেম্বর থেকে ২৯ ডিসেম্বরের পর্যন্ত প্রাথমিক বিদ্যালয়ের পাঠ পরিকল্পনা দেয়া হয়েছে। মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, সংক্ষিপ্ত এই পাঠ পরিকল্পনা বাস্তবায়ন করা গেলে শ্রেণি মূল্যায়নেরও সুযোগ থাকবে।

গত ৮ মার্চ দেশে করোনা রোগী শনাক্তের পর গত ১৭ মার্চ থেকে শিক্ষাপ্রতিষ্ঠান দফায় দফায় বাড়িয়ে বন্ধ রাখা হয়েছে আগামী ৩ অক্টোবর পর্যন্ত। এই ছুটি পুরো অক্টোবর পর্যন্ত বাড়তে পারে সম্ভাবনা মাথায় রেখে সংক্ষিপ্ত পাঠ-পরিকল্পনা তৈরি করা হয়।

এর আগে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. আকরাম-আল-হোসেন সাংবাদিকদের জানিয়েছিলেন, ‘আমরা অক্টোবর ও নভেম্বরকে টার্গেট করে দুটি লেসন প্ল্যান তৈরি করেছি। যদি শিক্ষাপ্রতিষ্ঠান খোলা সম্ভব হয়, তাহলে আমরা অক্টোবরের লেসন প্ল্যান নিয়ে কাজ করবো। সেক্ষেত্রে ১৯ ডিসেম্বর পর্যন্ত আমরা ৭৬ দিন সময় পাবো। অক্টোবরে খোলা না গেলে নভেম্বরে আমরা একটি লেসন প্ল্যান অনুমোদন করে রেখেছি। এক্ষেত্রে ১৯ ডিসেম্বরের ৪০ দিন সময় পাবো ছাত্রছাত্রীদের পড়াশোনা করানোর জন্য। সেটি যদি আমরা বাস্তবায়ন করতে পারি তাহলে আমরা মূল্যায়নের ব্যবস্থা করতে পারবো। আর যদি স্কুল খোলা না যায় (নভেম্বরে) তাহলে প্রধানমন্ত্রী যেটি বলেছেন, আমাদের অটো পাস ছাড়া উপায় নেই।’

প্রাথমিক শিক্ষা সমাপনী ও ইবতেদায়ি সমাপনী পরীক্ষা কেন্দ্রীয়ভাবে অনুষ্ঠিত হবে না বলে আগেই জানানো হয়েছে। স্ব-স্ব বিদ্যালয় নিজেরা নিজেদের মতো করে পরীক্ষার মাধ্যমে মূল্যায়ন করে পরবর্তী শ্রেণিতে উত্তীর্ণ করবে।