Loading..

উদ্ভাবনের গল্প

১৯ সেপ্টেম্বর, ২০২০ ১২:০২ পূর্বাহ্ণ

ক্ষুদে বিজ্ঞানীর অনুসন্ধানে

তৃতীয় শ্রেণি থেকে পঞ্চম শ্রেণির শিক্ষার্থীদের সমন্বয়ে ০৭ টি গ্রুপ ও প্রতি গ্রুপে    ৭ জন করে সদস্য নিয়ে কাজ শুরু করি।   প্রথমে তাদেরকে দু'দিন অর্থাৎদুই বৃহস্পতিবার ছুটির পর নির্দেশনা ও উউদ্বুদ্ধ করণ ক্লাস করি। তাদের অভিভাবকদের সাথে যোগাযোগ করি। তারা কে কি তৈরী করতে পারে তা যাচাই করি। এরপর তাদের নিয়ে তিনটি সভা করি ও তাদের নিজেদের ডায়রি লিখতে বলি। বিজ্ঞান সসম্পর্কিত ৫ টি প্রশ্ন দিই। এগ প্রশ্নগুলির উত্তর নিজেরা একবার লিখবে এসাইনমেন্ট আকারে সময় একদিন। একই প্রশ্ন বাড়ির সকল সদস্যদের লাছে করবে ও তারা প্রত্যেকের উত্তর ডায়রিতে লিপিবদ্ধ   করবে। এরপর তাদেরকে তৃতীয় থেকে পঞ্চম শ্রেণির বিজ্ঞান বই ভাল ভাবে পড়তে বলি। সেখান থেকে কিছু কাজ বাছাই করতে বলি যেগুলি নিজেরা হাতে কলমে করতে পারবে। তারা অনেক কাজ বাছাই করে, সেগুলি থেকে ধারাবাহিকভাবে কাজটি করতে কম সময় লাগবে সহজে করতে পারবে, এসব বিবেচনা করে কাজের তালিকা করে থাকি।এরপর তারা তালিকার ক্রমানুসারে কাজ শুরু করে। বিদ্যালয়ে জমা দেয়ু উপস্থাপন করে।এভাবে দুমাস কাজ করে বিজ্ঞান মেলার আয়োজন করি। সকল শ্রেণিরে শিক্ষার্থীদের পর্যবেক্ষণ করতে দিয়ে থাকি, তার এর উপর জার্নাল জমা দিয়ে থাকে। গণ্যমান্য ব্যক্তিবর্গকে দাওয়াত দিয়ে থাকি। বিচারক থাকেন, তারা সেরা    স্টল,সেরা বিজ্ঞানী, সেরা আবিষ্কার মনোনীত করেন। সেরা সকল ক্যাটাগরিকে পুরষ্কার প্রদান করা হয়ে থক্র। এই উদ্ভাবনের ফলে শিক্ষার্থীদের নানা বিধ গুণাবলি বিকশিত হচ্ছে।