Loading..

খবর-দার

১৫ অক্টোবর, ২০২০ ১১:৪০ অপরাহ্ণ

‘দক্ষতা ভিত্তিক শিক্ষাকে প্রাধান্য দিচ্ছে সরকার’

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক প্রফেসর ড. সৈয়দ মো. গোলাম ফারুক বলেছেন, এসডিজি-৪ লক্ষ্যমাত্রা অর্জনের লক্ষ্যে আমাদের সরকার বেশ কিছু উদ্যোগ গ্রহণ করেছে। জেন্ডারভিত্তিক সমতার ভিত্তিতে সবার অংশগ্রহণ এবং দক্ষতা ভিত্তিক মানসম্মত শিক্ষার বিষয়গুলো প্রাধান্য দেয়া হচ্ছে। সাধারণ শিক্ষায় বাংলা, ইংরেজি, ম্যাথম্যাটিকস এবং বিজ্ঞানের সমন্বয়ের পাশাপশি মানসম্মত শিক্ষার জন্য দক্ষতাভিত্তিক শিক্ষার প্রতিও গুরুত্বারোপ করা হয়েছে।

বৃহস্পতিবার (১৫ অক্টোবর) বিশ্বের ১০টি দেশের শিক্ষাবিদ, পলিসি মেকার এবং উন্নয়নকর্মীদের সমন্বয়ে ‘এসডিজি-৪: মানসম্মত শিক্ষার লক্ষ্যমাত্রা অর্জনের উপায়’ শীর্ষক অনলাইনে আয়োজিত এক আন্তর্জাতিক সেমিনারে ‘গেস্ট-অব অনার’ হিসেবে যুক্ত থেকে এসব কথা বলেন তিনি। 

সমাপনী অনুষ্ঠানে পর্যবেক্ষক হিসেবে যুক্ত ছিলেন চট্রগ্রাম আন্তর্জাতিক ইসলামিক বিশ্ববিদ্যালয়ের ‘আর্টস এন্ড হিউম্যানিটিস ফ্যাকাল্টি’ ডিন ড. মুহাম্মদ রিয়াজ মাহমুদ ও ভারতের দ্য মিলেনিয়াম স্কুলের অধ্যক্ষ ড. গুরুদ্বীপ সিং।

সেমিনারে বিভিন্ন দেশের শিক্ষকমণ্ডলী তাঁদের স্ব-স্ব দেশের শিক্ষা কাঠামো, ব্যবস্থাপনা, সংকট এবং সম্ভাবনার প্রেক্ষিতে ‘এসডিজি-৪ লক্ষ্যমাত্রা’ অর্জনের উপায়গুলো তুলে ধরেন। এ সময় তারা শিক্ষকদের আন্তর্জাতিক মানসম্পন্ন শিক্ষার জন্য প্রয়োজনে অনলাইন প্লাটফর্ম ব্যবহারের মাধ্যমে আন্তঃদেশীয় প্রশিক্ষণ আয়োজনের পরামর্শ দেন। এছাড়া কারিগরি এবং দক্ষতা ভিত্তিক ই-লার্নিং-এর পাশাপাশি সমৃদ্ধ জাতি গঠনে শিশুদের পরিপূর্ণ মানসিক বিকাশের লক্ষ্যে প্রাথমিক শিক্ষার উপর বিশেষ গুরুত্ব দেন। এক্ষেত্রে সরকারি এবং বেসরকারি উদ্যোগের সমন্বয়ে শিক্ষা কাঠামো গঠনের পরামর্শও উঠে আসে।