Loading..

ম্যাগাজিন

০৫ নভেম্বর, ২০২০ ০৮:৫৭ অপরাহ্ণ

অসমাপ্ত আত্মজীবনী পাঠ ।

 অসমাপ্ত  আত্মজীবনী  একজন দেশপ্রেমিক রাজনীতিকের আত্মজীবনী রচনার ক্ষেত্রে একটি উজ্জ্বল মাইলফলক।  বঙ্গবন্ধুর ‘অসমাপ্ত আত্মজীবনী’ বাঙালির ও বাংলার সংগ্রামমুখর ইতিহাসের একটি অসাধারণ প্রামাণ্য দলিল, বাঙালির জীবনে যা অমূল্য সম্পদ হয়ে থাকবে ।

শেখ মুজিবুর রহমানের জীবনের অনেক সময়ই কেটেছে জেলখানায় বন্দি অবস্থায়। ১৯৬৬-৬৯ সালে তিনি আগরতলা ষড়যন্ত্র মামলায় ঢাকা কেন্দ্রীয় কারাগারে রাজবন্দি ছিলেন।এ সময়গুলোতে বন্ধুবান্ধব, সহকর্মী এবং সহধর্মিণীর অনুপ্রেরণায় তিনি জীবনী লেখা শুরু করেন। তারই সুযোগ্য আত্মজা বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনার ব্যক্তিগত উৎসাহে  প্রকাশিত  হয়েছে বঙ্গবন্ধুর ৩২৯ পৃষ্ঠার ‘অসমাপ্ত আত্মজীবনী’বাংলা একাডেমির সাবেক মহাপরিচালক শামসুজ্জামান খানের সম্পাদনায় গ্রন্থাকারে অসমাপ্ত আত্মজীবনী নামে ২০১২ সালের জুনে প্রকাশ করা হয় ।

 

অসমাপ্ত আত্মজীবনী একজন নেতার বেড়ে ওঠার গল্প। তার রাজনৈতিক দর্শন ও ভাবনার মিশেলে বাংলাদেশের তৎকালীন রাজনৈতিক প্রেক্ষাপট উঠে এসেছে এ গ্রন্থে।  লেখকের প্রত্যক্ষ অভিজ্ঞতার বর্ণনা রয়েছে- যেমন আজমীর শরিফে খাজাবাবার দরগা জিয়ারত, লালকেল্লা, কুতুব মিনার, জামে মসজিদ দেখার প্রসঙ্, তাজমহল দেখার স্মৃতি ।এছাড়া চীন, ভারত ও পশ্চিম পাকিস্তান ভ্রমণের বর্ণনাও বইটিকে বিশেষ মাত্রা দিয়েছে।

 

বঙ্গবন্ধুর নিজের লেখা এই অসাধারণ অসমাপ্ত আত্মজীবনীটি সময় অত্যন্ত উপযোগী শ্রেষ্ঠতম সন্তান জাতির পিতার আত্মজীবনী বইটি বঙ্গবন্ধুর আদর্শের অনুসারীদের অবশ্যই পড়া উচিত বলে আমি মনে করি ।

 

আরো দেখুন

কোন তথ্য খুঁজে পাওয়া যাইনি