Loading..

পাঠসংশ্লিষ্ট ছবি/ইমেজ

১৯ নভেম্বর, ২০২০ ০৫:৫৫ পূর্বাহ্ণ

রুটিফল

"রুটিফল:  'Breadfruit.


রুটিফল দেখতে সবুজ রঙের এবং ভিতরের দিক সাদা আঁশযুক্ত। এর বৈজ্ঞানিক নাম Artocarpus altilis. রুটিফল কলার মতোই পাকা ফল বা সবজি হিসেবে খাওয়া যেতে পারে। এছাড়া নারিকেল, চিনি অথবা গুড়ের সহযোগে খাবার তৈরি করা যায়।

ব্রেডফ্রুট বা রুটিফল প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের মানুষের এটি প্রধান খাবার। এ ফলের বাহির ও ভিতরটা দেখতে কাঁঠালের মতো। এটি একটি যৌগিক ফল। কাঁঠালের আঠার মতো আঠাও আছে। ভেতরে কাঁঠালের মতোই কোষ আছে। ৫০-৬০ ফুটেরও বেশি লম্বা হয় রুটিফল গাছ। গাছের পাতা ডেউয়া গাছের মতো বড় বড়। শাখাগুলো বিস্তৃত। বিশাল আকারের গাছের বাহারি সবুজ পাতার অগ্রভাগ দেখতে হাতের আঙুলের মতো। সুন্দর সুবিন্যস্ত ঘন পাতার কারণে ভরদুপুরেও চারপাশে নিবিড় ছায়া তৈরি হয়ে থাকে। বিশেষ করে পাতার বৈশিষ্ট্যর কারণে বাগানের আরও অনেক গাছের ভেতর থেকে এই গাছটিকে খুব সহজেই আলাদা করে চিহ্নিত করা যায়।


রুটিফল গাছের ফল দেখতে অনেকটা চাপালিশ কাঁঠালের মতো। পাতলা আবরণ উঠিয়ে ফলটি কাঁচা, পুড়িয়ে, শুকিয়ে গুঁড়ো করে রুটির মতো বানিয়ে কিংবা রান্না করেও খাওয়া যায়। সুষম খাদ্যের সব ধরনের উপাদান ফলটিতে আছে। স্বাদ অনেকটা মিষ্টি আলুর মতো। সাধারণত আগস্টের শুরু থেকে সেপ্টেম্বর ও অক্টোবরের মাঝামাঝি পর্যন্ত গাছ থেকে ফল সংগ্রহ করা যায়। একটা বড় আকারের গাছে পাঁচ শতাধিক ফল ধরে। ফল ধরে শাখার অগ্রভাগে।


সবচেয়ে মজার বিষয় হলো এটিই একমাত্র ফল যা রুটির মতো সেঁকে খাওয়া হয় তাই একে রুটিফল বলা হয়। এটি উচ্চ ক্যালরি সম্পন্ন ফল যা উচ্চ রক্তচাপ, শ্বাসকষ্ট, জিহবার প্রদাহ নিবারণে, বিভিন্ন চর্মরোগ চিকিৎসায় কার্যকরী।

রুটির মতো সেঁকে খাওয়া যায় তাই এর নাম রুটি ফল। ভাত ও রুটির মতো কার্বোহাইড্রেট ও সুগার সমৃদ্ধ এই ফল খেয়ে জীবন ধারণ সম্ভব। ওশেনিয়া এবং পলিনেশিয়ার দ্বীপাঞ্চলের মানুষের প্রধান খাদ্য এ ফল।


বেশ লম্বা হয় রুটি ফল গাছ। শাখাগুলো বিস্তৃত, বড় আকারের সবুজ পাতায় ছায়ানিবিড় পরিবেশ সৃষ্টি করতে পারে। গাছটি বাংলাদেশের পরিবেশের জন্যও উপযোগী।

আরো দেখুন

কোন তথ্য খুঁজে পাওয়া যাইনি