Loading..

শিক্ষায় অগ্রযাত্রা

২৩ নভেম্বর, ২০২০ ০২:২৭ অপরাহ্ণ

গাজীপুর জেলয় প্রাথমিক শিক্ষায় দক্ষ আইসিটি শিক্ষক তৈরি

   এইতো কয়েক মাস আগের কথা ,গাজীপুর জেলার প্রথমিক বিদ্যালয়গুলোতে আইসিটিতে দক্ষ শিক্ষকের সংখ্যা তেমন উল্লেখ করার মত ছিলনা। Covit-19 এর ভয়াল থাবায় যখন পৃথিবীর আকাশ বাতাস লাশের গন্ধে এর প্রিয়জন হারানোর কান্নায় ভারি হয়ে আসছিল প্রতিদিন মৃত্যুর মিছিলে যুক্ত হচ্ছিল নতুন নতুন নাম, ঠিক তখনই বাংলাদেশের প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা অত্যান্ত বিচক্ষনতা ও  সাহসিকতার সাথে সারা দেশের অফিস আদালতের সাথে সাথে বন্ধ ঘোষণা করেন দেশের সকল শিক্ষা প্রতিষ্ঠান।শুরু হয়ে যায় দেশের অর্থনীতির সাথে সাথে শিক্ষার্থীদের ভবিষ্যৎ নিয়ে নানা হিসাব নিকাশ। প্রাথমিকের কোমলমতি শিক্ষার্থী যারা মাত্র কয়েকদিন আগে হাতে পেয়েছে নতুন বই ।প্রাক প্রাথমিকের শিক্ষার্থী যারা জীবনে প্রথম মারিয়েছে বিদ্যালয়ের আঙ্গিনা। 

এ বছর মার্চের ১৭ তারিখে দেশের সকল শিক্ষা প্রতিষ্ঠানের সাথে সাথে বন্ধ হয়ে গেল সকল প্রাথমিক বিদ্যালয়। সারা দেশের মত আমাদের গাজীপুর জেলার প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের নিয়ে আমরা  ভাবতে শুরু করলাম। এভাবে কয়েকদিন না কাটতেই গাজীপুর জেলা শিক্ষা অফিস থেকে খবর আসলো অনলাইনে শিক্ষকদের মিটিং করতে হবে DPEO স্যারের সাথে এজন্য সকল শিক্ষকদের Zoom নামে একটা App ইন্সটল করতে হবে।শুরু হল সমস্যা অনেক শিক্ষকেরই স্মার্ট ফোন নাই। যাই হোক চাকরি বলে কথা মোবাইল যোগার করে Zoom App ডাঊনলোড করে অন্যের সহযোগীতায় মনে মনে ভয় নিয়েই মিটিং হয়ে গেল। গাজীপুর জেলার আইসিটি এক্সপার্ট, শিক্ষা বান্ধব সুযোগ্য জেলা প্রাথমিক শিক্ষা অফিসার জনাব মোঃ মোফাজ্জল হোসেন স্যার নির্দেশনা দিলেন সকল শিক্ষকে আইসিটিতে পারদর্শী হতে হবে। প্রত্যেক শিক্ষকের Gmail account,facebook account, ও বিদ্যালয়ে শ্রেনি ভিত্তিক  messenger group খোলতে হবে। যারা এতদিন  facebook নিয়ে নানা ধরনের বিরুপ মন্তব্য করেছেন এবার তাদেরও খোলতে হল facebook account, শিখতে হল messenger group তৈরি করে শিক্ষার্থীদের সাথে যোগাযোগ করতে হয়, তাদের বাড়ীর কাজ যাচাই করতে হয়।প্রতি সপ্তাহে সহকারি উপজেলা  শিক্ষা অফিসার, মাসে এক/দুইবার  উপজেলা  শিক্ষা অফিসার ও জেলা  শিক্ষা অফিসার মহদয়ের সাথে জুম মিটিং করার জন্য জুম এপ ব্যাবহার করা প্রথম প্রথম বিরক্ত লাগলেও কিছু দিনের মধ্যে সবাই অভ্যস্ত হয়ে উথল।কিন্তু সমস্যায় পরে গেলেন যাদের ইতিপূর্বে আইসিটি সম্পর্কে কোন ধারনাই ছিলনা এমন শিক্ষকদের জন্য।প্রকৃত পক্ষে এমন শিক্ষকের সংখ্যাই প্রাথমিকে বেশি। অনেক শিক্ষক Zoom মিটিং চলাকালিন Mute, Unmute কিভাবে করতে হয় তা শিখতেই অনেক সময় পাড় করে দেন।

আমাদের গাজীপুরের শিক্ষা বান্ধব জেলা প্রাথমিক শিক্ষা অফিসার সকল বিষয় অনুধাবন করে স্কলের সাথে পরামর্শ করে চালু করেন Gazipur Online Primary School যেকানে গাজীপুরের তথা সারা বাংলাদেশের অভিজ্ঞ শিক্ষকরা  এখানে ক্লাস নিতে পারে এবং শিক্ষার্থীরা নিয়মিত অনলাইনে ক্লাস করতে পারে।আর সিদ্ধান্ত নেন প্রত্যেক বিদ্যালয়ে তিন জন করে শিক্ষক নিয়ে আইটি সেল গঠন করার নির্দেশ দেন।তিনি জেলার আইটি এক্সপার্ট শিক্ষকদের খুজে বের করেন। গাজীপুর জেলার কিলিগঞ্জ উপজেলা থেকে খুজে বের করেন গাজীপুর জেলার প্রাথমিক বিদ্যালয়ের দুই আইটি এক্সপার্ট প্রতিভাবান শিক্ষক, গাজীপুর জেলার দুই জন A2i কর্তৃক মনোনীত  Disrtict Ambassador জনাব আব্দুল্লাহ আল মামুন ও মাহমুদ নাইসকে । তাদের মাধ্যমে আইটি এক্সপার্ট শিক্ষকদের অনলাইন প্রশিক্ষনের জন্য ডিপিইও স্যার নিজের Paid version Zoom App এর মাধ্যমে ট্রেনিং এর ব্যবস্থা করেন। এভাবে প্রতি ক্লাস্টারে চারজন করে Master Trainer তৈরি  করেন এরা আবার সাবঙ্কলাস্টারে বিভক্ত হয়ে সম্পূর্ণ নিজের খরচে শিক্ষকদের আইসিটিতে দক্ষ করার জন্য কাজ করেন এবং  করছেন।তারা সকল শিক্ষকদের কিভাবে Gmail account,facebook account, APSC , E-Management, E-Primary School System. বই বিতরন/চাহিদা এন্ট্রি,ঘরে বসে শিখি তথ্য এন্ট্রি দিতে হয় সে বিসয়ে অনলাইন ও স্বাস্থ্যবিধি মেনে হাতে কলমে প্রশিক্ষণ দিয়ে যাচ্ছে।

এখন ভাবতেও ভাল লাগে গাজীপুরের প্রতিটি বিদ্যালয়ের সকল শিক্ষক তিন দিনের আইসিটি ট্রেনিং পেয়েছে। তারা ডিজিটাল কন্টেন্ট তৈরি করছে। ক্লাস রেকর্ডিং করে Gazipur Online Primary School এ ক্লাস নিচ্ছেন।বাংলাদেশ সরকার প্রতিটি বিদ্যালয়ের ল্যাপটপ, প্রজেক্টর সাউন্ড সিস্টেম দিয়েছেন তার সঠিক ব্যবহার করছেন। ডিজিটাল বাংলাদেশ গড়ার কাজে সকলের আগ্রহের অন্ত নেই। 

শিক্ষার্থীদের মানসিকভাবে চাঙ্গা রাখতে অনলাইনে প্রতি উপজেলা ও ক্লাস্টার পর্যায় করা হচ্ছে সাংস্কৃতিক অনুষ্ঠান যাতে অংশগ্রহন করেন শিক্ষার্থী ,শিক্ষক ও কর্মকর্তাবৃন্দ।

সঠিক দিক নির্দেশনা, সৎ ইচ্ছা ও নিজ কর্তব্য যথাযথভাবে পালনের মাধ্যমে একটি জেলার সকল প্রাথমিক শিক্ষকদের কিভাবে আইসিটিতে দক্ষ করে তোলা যায় তা উদাহরন হয়ে থাকবে। ইতিমধ্যে প্রাথমিক অধিদপ্তরের সচিব মহোদয় জুম মিটিং এ যুক্ত হয়ে  গাজীপুর জেলার আইসিটি কার্যক্রমে সন্তুষ্টি প্রকাশ করে প্রশংসা করেন।

Covid-19  আমাদের অনেক কিছু কেড়ে নিলেও শিখিয়েছে শত প্রতিকুলতা মোকাবেলা করে কিভাবে সকল পরিস্থিতিকে জয় করা বেঁচে থাকতে হয়।    

আরো দেখুন

কোন তথ্য খুঁজে পাওয়া যাইনি