চিত্র

ডিফারেন্স ইঞ্জিন

মোঃ হোসেন আলী ২৭ নভেম্বর,২০২০ ১৩ বার দেখা হয়েছে লাইক কমেন্ট ৫.০০ রেটিং ( )

১৬৭৩ সালে জার্মানির গডর্ফে ভন লিবনিজ প্যাসক্যালাইন যন্ত্রের উন্নত সংস্করণ স্টেপড হুইল ক্যালকুলেটিং মেশিন উদ্ভাবন করেন। এর ১০০ বছর পরে ১৭৮৬ সালে জার্মানির জোহান হেলফ্রিক মূলার হিসাবকার্য যান্ত্রিকীকরণের জন্য ডিফারেন্স ইঞ্জিন নামে বিয়োগভিত্তিক একটি পদ্ধতি প্রয়োগের ধারণা উদ্ভাবন করেন। কিন্তু প্রয়োজনীয় অর্থের অভাবে মূলার এই যন্ত্রের নকশা বা নির্মাণ কোনটাই করে যেতে পারেন নি। এরপর ১৮২২ অথবা ১৮৩২ সালে চার্লর্স ব্যাবেজ ও যোসেফ ক্লিসেন্ট মূল ডিফারেন্স ইঞ্জিন যন্ত্রটি তৈরি করতে চান, যেটা কিনা শুদ্ধভাবে হিসাবের সারণী তৈরি করতে পারবে তাই না। যন্ত্র হতে পাওয়া প্রাপ্ত ফলাফল কাগজে ছেপেও দেবে।
কিন্তু পরিকল্পনা অনুযায়ী যতটা সহজ মনে হয়েছিল তার থেকে অনেকটাই জটিল ও ব্যয়বহুল হওয়ায় ব্যাবেজ ডিফারেন্স ইঞ্জিন এর এক সপ্তমাংস নির্মাণ করতে পারেন। পরবর্তীতে ১৮৩৪ সালে সুইডেনের পিতা পুত্রের একটি দল জর্জ ও এডওয়ার্ড সুলজ ব্যাবেজের নকশা ব্যবহার করে ডিফারেন্স ইঞ্জিন নির্মাণ করেন।

মতামত দিন
সাম্প্রতিক মন্তব্য
মোঃ মেহেদুল ইসলাম
২৮ নভেম্বর, ২০২০ ০৬:৪৫ পূর্বাহ্ণ

আসসালামু আলাইকুম। শ্রদ্ধেয় প্যাডাগজি রেটার, এডমিন, সেরা কনটেন্ট নির্মাতা, শিক্ষক বাতায়নের সকল শিক্ষক- শিক্ষিকা ও আইসিটি জেলা অ্যাম্বাসেডর স্যারদের জানাই আন্তরিক শুভেচ্ছা ওঅভিনন্দনhttps://www.teachers.gov.bd/content/details/780113 http://teachers.gov.bd/blog-details/584023