Loading..

উদ্ভাবনের গল্প

০১ ডিসেম্বর, ২০২০ ০৩:১৫ অপরাহ্ণ

মুজিব মানেই বাংলাদেশ

মুজিব মানেই বাংলাদেশ

নামঃ শেখ মুজিবুর রহমান

পিতাঃ শেখ লুৎফর রহমান

মাতাঃ সায়েরা খাতুন

 ১৯২০ সালের ১৭ই মার্চ শেখ মুজিবের জন্ম না হলে বিশ্ব মানচিত্রে আমরা একটি স্বাধীন স্বার্বভৌম দেশ পেতাম না অধিকার আদায়ের আন্দোলন সংগ্রাম করার কারণে তিনি ১৪ বছর জেলে কাটিয়েছেন ১৯৫২ সালের ভাষা আন্দোলন, ১৯৫৪ সালের যুক্তফ্রন্ট নির্বাচন, ১৯৬৬ সালের ছয় দফা আন্দোলন, ১৯৬৯ সালের গণ অভ্যুত্থান, ১৯৭০ সালের নির্বাচন, ১৯৭১ সালের মুক্তিযুদ্ধ সকল কর্মকাণ্ডেই তাঁর অবদান রয়েছে শিশুদের প্রতি তাঁর অকৃত্রিম ভালোবাসার কারণে তাঁর জন্মদিন ১৭ই মার্চ জাতীয় শিশু দিবস হিসেবে  উদযাপিত হয়

৭ মার্চের ভাষণ

 ভাইয়েরা আমার,

“আজ দুঃখ ভারাক্রান্ত মন নিয়ে আপনাদের সামনে হাজির হয়েছি। আপনারা সবই জানেন এবং বুঝেন।

আমরা আমাদের জীবন দিয়ে চেষ্টা করেছি। কিন্তু দুঃখের বিষয়, আজ ঢাকা, চট্টগ্রাম, খুলনা, রাজশাহী, রংপুরে আমার ভাইয়ের রক্তে রাজপথ রঞ্জিত হয়েছে।

প্রত্যেক গ্রামে, প্রত্যেক মহল্লায় আওয়ামী লীগের নেতৃত্বে সংগ্রাম পরিষদ গড়ে তোল এবং তোমাদের যা কিছু আছে তাই নিয়ে প্রস্তুত থাকো। মনে রাখবা, রক্ত যখন দিয়েছি, রক্ত আরো দিব। এ দেশের মানুষকে মুক্ত করে ছাড়বো ইনশাল্লাহ্। এবারের সংগ্রাম আমাদের মুক্তির সংগ্রাম, এবারের সংগ্রাম স্বাধীনতার সংগ্রাম।

জয় বাংলা”। (আংশিক)

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান -এঁর ৭ ই মার্চের ভাষণ ৩০অক্টোবর ২০১৭ খ্রিষ্টাব্দ তারিখে ইউনেস্কোর “মেমোরি অব দ্য ওয়ার্ল্ড ইন্টারন্যাশনাল রেজিস্ট্রার” –এ অন্তর্ভূক্তির মাধ্যমে “বিশ্ব প্রামাণ্য ঐতিহ্য”-এর স্বীকৃতি লাভ করে।

১৯৭৫ সালের ১৫ আগষ্টের কালরাতে ঘাতকের হাতে নিহত হন বাঙালি জাতির অবিসংবাদিত নেতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, বঙ্গবন্ধুর স্ত্রী শেখ ফজিলাতুননেছা, পুত্র শেখ কামাল, শেখ জামাল, শেখ রাসেল, শেখ কামালের স্ত্রী সুলতানা কামাল, জামালের স্ত্রী রোজী জামাল, বঙ্গবন্ধুর ভাই শেখ নাসের, এসবি অফিসার সিদ্দিকুর রহমান, কর্ণেল জামিল, সেনা সদস্য সৈয়দ মাহবুবুল হক, প্রায় একই সময়ে ঘাতকরা বঙ্গবন্ধুর ভাগ্নে যুবলীগ নেতা শেখ ফজলুল হক মণির বাসায় হামলা চালিয়ে শেখ ফজলুল হক মণি, তাঁর অন্ত:সত্তা স্ত্রী আরজু মণি, বঙ্গবন্ধুর ভগ্নিপতি আবদুর রব সেরনিয়াতের বাসায় হামলা করে সেরনিয়াবাত ও তার কন্যা বেবী, পুত্র আরিফ সেরনিয়াবাত, নাতি সুকান্ত বাবু, আবদুর রব সেরনিয়াবাতের বড় ভাইয়ের ছেলে সজীব সেরনিয়াবাত এবং এক আত্মীয় বেন্টু খান। 

তাঁর কৃতকর্মের জন্য বিশ্ববাসী আজও তাঁকে ভক্তিভরে শ্রদ্ধা করে প্রকৃতপক্ষে বঙ্গবন্ধু আমাদের অনুভূতি ও অন্তর আত্নায় মিশে আছেন তাঁর প্রতি আমাদের শ্রদ্ধা, ভক্তি, ভালোবাসা অশেষ

                              “যতকাল রবে পদ্মা যমুনা গৌরী মেঘনা বহমান,           

                       ততকাল রবে কীর্তি তোমার বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান”

সুহৃদ সহকর্মীবৃন্দ ও শিক্ষক বাতায়ন সংশ্লিষ্ট সকলকে আমার আপলোডকৃত উদ্ভাবনী গল্পে “মুজিব মানেই বাংলাদেশ” কনটেন্ট –এর ভিডিও ফরমেট দেখার জন্য বিনীত অনুরোধ করছি।

মো. মজনু মিয়া

প্রভাষক (পরিসংখ্যান)

বেলকুচি সরকারি কলেজ

বেলকুচি, সিরাজগঞ্জ

ICT4E জেলা অ্যাম্বাসেডর, সিরাজগঞ্জ

শিক্ষক বাতায়নে সপ্তাহের সেরা কনটেন্ট নির্মাতা-২০১৮

২৯ নভেম্বর' ২০২০ খ্রিষ্টাব্দ।