Loading..

উদ্ভাবনের গল্প

২২ ডিসেম্বর, ২০২০ ০৮:৩৩ পূর্বাহ্ণ

ডিজিটাল হাজিরা শীট ।

ডিজিটাল হাজিরা শীটঃ আমার এ সফট কপির মাধ্যমে শ্রেণি ভিত্তিক শিক্ষার্থীর মাসিক উপস্থিতির তথ্য, উপস্থিতির হার, অনুপস্থির হার, ফি আদায় রসীদ প্রদান এ সকল কার্যক্রম খুব সহজেই অল্প সময়ে করা সম্ভব।

আমার প্রতিষ্ঠানে ২০২০ সালের মার্চ মাস পর্যন্ত এ সফট কপির মাধ্যমে হাজিরা গ্রহন করা হয়েছে । 

সফট কপি তৈরীঃ  এই সফট কপিতে Date value, Eom ( (End of month), text value Formula ব্যবহার করে মাসের শুরুর তারিখ, শেষ তারিখ ও বারের নাম  সয়ংক্রিয় ভাবে সেট করা হয়েছে।  

Match Formula ও Conditional Format ব্যবহার করে ছুটির দিন  এবং কার্যদিবস সয়ংক্রিয় ভাবে সেট করা হয়েছে। VBA Code ব্যবহার করে রসীদ বহির কাজ করা হয়েছে। এ ছাড়াও আরো কিছু ফর্মুলা লিংক এর মাধ্যমে এই Attendance Sheet তৈরী করা হয়েছে। 

 সুবিধাঃ  এ সফট কপি ব্যবহারের মাধ্যমে শিক্ষকের আলাদা আলাদা হাজিরা খাতা, বেতন বহি, রশিদ বহি ব্যবহার করতে হবে না। শিক্ষার্থীর রোল নম্বর ও মাসের নাম ব্যবহার করেই তার যে কোন তথ্য অল্প সময়ের মধ্যে দেয়া সম্ভব। শিক্ষকের আদায় সংক্রান্ত হিসাব নিকাশ Balance Sheet থেকে সহজেই পাওয়া যাবে । একটি ক্লাসের সকল শিক্ষার্থীর মাস ভিত্তিক আদায়, শিক্ষার্থীর উপস্থিতি, উপস্থিতির হার, তথ্য শীট থেকে ওয়া যাবে। 

ব্যবহারঃ     হাজিরা শীটের প্রত্যেকটি ঘরে Drop Down বার্টুন সেট করা আছে এবং প্রত্যেক আই কোনে ক্লিক করলে P- A - H - M ( P= Present, A= Absent ,  H= Half Day, M= Missing) লেখা আছে প্রয়োজনীয়টা ক্লিক করতে হবে তারপর Drug করে টেনে দিলেও হবে অথবা কী বোর্ডের মাধ্যমেও P, A, H, M লিখে দেয়া যাবে। সফট কপির নিচে Tottoh, January থেকে December মাসের নাম, Received , Balance এ সকল নামে Sheet তৈরী করা আছে সেখানে ক্লিক করলেই Page Open হবে। প্রত্যেক Page এর উপর দিকে বাম পার্শে Home বার্টুন সেট করা আছে সেখান থেকেও Page Open করা যাবে। 

সংরক্ষণঃ  গুগল ড্রাইভ, পেন ড্রাইভ, হার্ড ডিস্ক এ  সফট কপিটি সংরক্ষণ করে রাখা যাবে, 

এ সফট কপি ব্যবহারের মাধ্যমে ডিজিটাল বাংলাদেশ গড়ায়, শিক্ষা ক্ষেত্রে এক ধাপ এগিয়া যাবে বলে আমি বিশ্বাস করি ।