Loading..

উদ্ভাবনের গল্প

২২ ডিসেম্বর, ২০২০ ১০:৩৩ পূর্বাহ্ণ

তাড়াশ ICT4E জেলা অ্যাম্বাসেডর সম্মেলন ২০২০ খ্রীঃ এর সফলতার গল্প


অসম্ভবকে সম্ভব করা যায় যদি ইচ্ছা থাকে তাহলে। গত ০১/১২/২০২০খ্রীঃ শিক্ষক বাতায়নের সেরা কন্টেন্ট নির্মাতা নির্বাচিত  হলেন তাড়াশ উপজেলার জেলা অ্যাম্বাসেডর মোঃ জমির উদ্দিন। সেরা নির্বাচিত হওয়ার পর চিন্তা করতে থাকি কিভাবে স্যারকে সংবর্ধনা দেওয়া যায়। তাড়াশ উপজেলার সকল অ্যাম্বাসেডর সহ আমিও সাথে থেকে আলোচনা করতে থাকি। অ্যাম্বাসেডর মোঃ আবুল কালাম আজাদ স্যার প্রস্তাপ করেন সম্মেলন করলে কেমন হয়। সবাই সম্মেলনের পক্ষে সমর্থন প্রদান করেন। একপর্যায় সহকারী পরিদর্শক জেলা শিক্ষা অফিস জনাব মোঃ শফিকুল ইসলাম স্যারের সাথে আলোচনা করে স্যারও এর পক্ষে স্বাগতম জানান। এবার কোথায় কিভাবে করা যায় তা নিয়ে দফায় দফায় আলোচনা শেষে গেলাম উপজেলা চেয়ারম্যান জনাব অধ্যক্ষ মোঃ মনিরুজ্জামান মহোদয়ের নিকট। বিস্তারিত আমাদের আলোচনা সম্পর্কে বলার পর স্যার বললেন উপজেলা অডিটরিয়ামের কথা। তিনি একজন শিক্ষকও বটে। তাড়াশ ডিগ্রী কলেজের অধ্যক্ষ। আমাদের আরোও উৎসাহ যোগালেন তিনি। উপজেল নির্বাহী কর্মকর্তার কাছে গেলে তিনিও আমাদের নিরাশা করেননি। উপজেলা নির্বাহী কর্মকর্তার দিন অনুযায়ী দিন ধার্য করা হয় ২১/১২/২০২০খ্রীঃ রোজ সোমবার। এর পর আলোচনা সাপেক্ষে অর্থের যোগানও হলো। এবার আমার মাথায় চিন্তা আসলো সম্মেলন সফল করতে সকলকেই একটি করে ক্যাপ দিলে কেমন হয়। তাড়াশ টিম লিডার মোঃ হাফিজুর রহমান সমর্থন দিলেন । আমার পক্ষ থেকে অর্ডার দেওয়া হল ক্যাপের।  আমার ক্যাপের ব্যাবস্থা দেখে তাড়াশ মহিলা ডিগ্রী কলেজের প্রভাষক মোঃ সুলতান মাহমুদ বললেন আমি তাহলে প্রত্যেকের জন্য ছবি সহ আইডির ব্যবস্থা করি। এভাবে আলোচনা করে সকল কার্যক্রম শেষ করলাম।
২০/১২/২০২০খ্রীঃ তাড়াশের সকল অ্যাম্বাসেডর উপজেলা অডিটরিয়াম রুম পরিস্কার করে ডেকোরেটরের সকল বিষয় যায়গা মত সাজালাম। ২১/১২/২০২০খ্রীঃ রোজ সোমবার এই আনন্দের দিন ঘনিয়ে আসল। সকাল ৮টার দিকে আমি উপস্থিত হলাম যথাস্থানে। আমার বাড়ী থেকে তাড়াশ ৩০ কিলোমিটার দূরে। সেখানে গিয়ে সবার সাথে সকার শুভেচ্ছা বিনিময় হয়। এর পর অপেক্ষার প্রহর গুনতে থাকি সকাল ১১টার। ঐদিকে সিরাজগঞ্জ থেকে সকল অ্যাম্বাসেডর সম্মেলনে আসার জন্য প্রস্তুত হয়ে আছে। বিভাগীয় প্রতিনীধি মোছাঃ আর্জিনা ম্যাম, মজনু স্যার, ইয়ামিন স্যার, আমিনুল করিম স্যার, আফজাল স্যার, হায়দার স্যার, মির্জা স্যার, বিপ্লব স্যার, গোলাম ওয়ারেছ স্যার, রফিকুল ইসলাম স্যার, আঃ মোমিন স্যার, সালমা ম্যাম, কলি ম্যাম, আফছানা ম্যাম, সকাল ৯টার দিকে এসে হাজির হলে আমাদের আনন্দের স্পৃহা আরোও রেড়ে যায়। সকাল ১১টার সময়  উপজেলা চেয়াম্যান, ভাইস চেয়ারম্যান, মহিলা ভাইস চেয়ারম্যান, উপজেলা নির্বাহী অফিসার, জেলা শিক্ষা অফিসার, সহকারী পরিদর্শক সিরাজগঞ্জ জেলা শিক্ষা অফিস, মাধ্যমিক শিক্ষা অফিসার, একাডেমিক সুপারভাইজার সহ বিভিন্ন প্রতিষ্ঠানের প্রধানগন উপস্থিত হয়ে কোরআন তেলয়াত এবং গীতা পাঠের মাধ্যমে শুরু হয় সম্মেলনের সূচনা।
আমার এই পরিচিতি প্যানেল প্রেজেনটেশন দিয়ে শুরু হয় পরিচিতি পর্ব। অনুষ্ঠান চলাকালিন সময় এটু আই এর কর্মকর্তা কবীর স্যার, অভিজিৎ সাহা স্যার জুমের মাধ্যেম অংশ  গ্রহন করে অনেক মূল্যবান কথা এবং দিক নির্দেশনা প্রদান করেন। এটু আই এর কর্মকর্তা অংশগ্রহন করায় তাড়াশ উপজেলা প্রশাসন ধন্যবাদ জানিয়েছেন এটু আই কর্তৃপক্ষকে।পরিশেষে উপজেলা নির্বাহী অফিসার সকলকেই ক্রেস্ট প্রদান শেষে সমাপনি বক্তব্য প্রদান করেন।
সার্বিক সহযোগীতায় ছিলেন, হাফিজুর রহমান, সায়েম হোসেন, সুলতান মাহমুদ, জমির উদ্দিন, মনিরুজ্জামান, আবুল কালাম আজাদ, গোলাম কিবরিয়া, তারিকুল ইসলাম, আবু সাঈম , নাজমা খাতুন।
ধন্যবাদ জানাই এটু আইকে । শিক্ষক বাতায়ন প্লাটফর্ম আছে বলেই বিভিন্ন যায়গার শিক্ষক একসাথে  এককাধে কাধ মিলিয়ে কাজ  করা  সম্ভব  হচ্ছে। এভাবে প্রতিটি উপজেলায় এইরকম আয়োজন করলে সকল শিক্ষকের মধ্যে উৎসাহ বাড়বে।  পরিশেষে সবার সূ-সাস্থ্য কামনা করছি ।