Loading..

উদ্ভাবনের গল্প

০১ জানুয়ারি, ২০২১ ০৮:৪০ পূর্বাহ্ণ

উদ্ভাবনের গল্প -১৭ Real Education Part 12- আলোর বাতায়ন/ Window of light

উদ্ভাবনের গল্প -১৭ " বাস্তব শিক্ষা" পর্ব-১২( আলোর বাতায়ন ) - মোঃ সামছুল হোসেন আমি এই উদ্ভাবনের গল্প-১৭ এর মাধ্যমে শিক্ষক- শিক্ষার্থীদের কিভাবে ফ্রি ইন্টারনেট প্রযুক্তির আওতায় আনা যায় তা একটি এ্যাপ্সের মডেল আকারে উপস্থাপন করেছি।

এই প্রজেক্ট বাস্তবায়ন করা হলে আমাদের শিক্ষা ব্যবস্থার ডিজিটালাইজেশন বা প্রযুক্তি নির্ভর যে শিক্ষা ব্যবস্থার স্বপ্ন আমরা দেখছি তা অনেকখানি বাস্তবায়ন হবে বলে আমি মনে করি।

এই প্রোজেক্টের উদ্দেশ্য কি- শিক্ষকদের ইন্টারনেট ব্যবহারে একটা প্রণোদনা প্রদান শিক্ষকদের শিক্ষক বাতায়ন মুখী করা তথ্যপ্রযুক্তি নির্ভর শিক্ষা ব্যবস্থার যে স্বপ্ন তা বাস্তবায়ন করা শিক্ষক-শিক্ষার্থীরা যেন সানন্দে ইন্টারনেট ব্যবহারে আগ্রহী হয় এই প্রোজেক্টের বাস্তবায়ন করলে আমরা কি কি সুবিধা পাব- একজন শিক্ষক যে পরিমান ইন্টারনেট ব্যবহার করবেন তিনি তার আনুপাতিক হারে বোনাস এমবি পাবেন। যেমন যদি কেউ সারা দিনে ৪ ঘণ্টা ইন্টারনেট ব্যবহার করেন তাহলে তিনি ১/২ ঘন্টা থেকে ২ ঘন্টা পর্যন্ত পরবর্তীতে ফ্রি ইন্টারনেট ব্যবহার করতে পারেন।( অথবা এটা আলোচনা সাপেক্ষে নির্ধারণ করা যেতে পারে) যেহেতু শিক্ষকরা শিক্ষক বাতায়ন পেইজের মাধ্যমেই “আলোর বাতায়নে” প্রবেশ করবেন সুতরাং শিক্ষক বাতায়ন কর্তৃপক্ষ সহজেই মনিটরিং করতে পারবেন যে কোন শিক্ষক কি পরিমান কাজ করছেন এবং কি কাজ করছেন।এটার উপর ভিত্তি করে বছর শেষে শিক্ষকদের পুরষ্কৃত করা সম্ভব।

এটা বাস্তবায়ন করা গেলে শিক্ষকরা নিজ উদ্যোগেই বাতায়ন মুখী হবেন। কেননা এই এ্যাপ্সের মাধ্যমে কাজ করলে উল্টো ফ্রি ইন্টারনেট পাওয়া যায়। সুতরাং সানন্দেই কাজ করবেন। এটা বাস্তবায়ন করা গেলে ইন্টারনেট সেবাদানকারি প্রতিষ্টানও লাভবান হবে। পর্যায়ক্রমে আমি আরো নিত্যনতুন বিষয় নিয়ে হাজির হবো ইনশাআল্লাহ।