Loading..

উদ্ভাবনের গল্প

০৭ জানুয়ারি, ২০২১ ০৬:০১ অপরাহ্ণ

শিক্ষার্থী যখন সহপাঠীদের বন্ধু শিক্ষক

আমি নবম ও দশম শ্রেণির জীববিজ্ঞান পড়াই ও পড়াতে খুব ভালোবসি। জীববিজ্ঞান পাঠদানকে অধিক ফলপ্রসূ করতে আমি ২০১৯ সালের জুলাই ও আগস্ট মাসে দুইটা  পদ্ধতি ব্যবহার করি এবং শতভাগ সফল হই।

পদ্ধতি -১

প্রথমে আমি সবসময়ের মতোই ক্লাস ভালোভাবে বুঝিয়ে দেই। এরপর আমি ঐ বুঝানো পাঠের মূল্যায়ন করি।এগিয়ে যাওয়া শিক্ষার্থীদের তখনই সনাক্ত করি।

প্রথম পদ্ধতিতে আমি সবাইকে গ্রুপে ভাগ করে দেই।এরপর প্রত্যেক এগিয়ে থাকা শিক্ষার্থীদের একেকটি গ্রুপের দায়িত্ব দেই।তারা তাদের মতো করে গ্রুপের সবাইকে পাঠটা বুঝিয়ে দেয়।

বুঝানোর পরপরই তাকে সাথে নিয়ে আমি পাঠটি মূল্যায়ন করি।গ্রুপ স্টাডির সময়  সকলকে আমি পর্যবেক্ষণ করি।

অত্যন্ত ভালোলাগার বিষয় হলো এই পদ্ধতিতে ঐ নির্দিষ্ট পাঠটা  সকল শিক্ষার্থীদের  ভালভাবে আয়ত্তে চলে আসে। 

পদ্ধতি -২

এক্ষেত্রে আগের মতোই আমি ক্লাস বুঝিয়ে দেই এবং এগিয়ে যাওয়া শিক্ষার্থীদের সনাক্ত করি।এরপর তাদের মধ্য থেকে একজনকে  ' সহপাঠীদের  বন্ধু শিক্ষক' হিসেবে ক্লাস বুঝাতে বলি।সকল ছাত্র ছাত্রী তখন নিজের বন্ধুর সাথে খোলামেলা আলাপ করে সহজেই বুঝে নিতে পারে নিজের না বোঝা বিষয়। 

এই পদ্ধতিও আমার কাছে অত্যন্ত ফলপ্রসূ মনে হয়েছে। এভাবেও আমি শতভাগ সফল হয়েছি শেখানোর ক্ষেত্রে। 

অন্য শিক্ষকদের উৎসাহিত করার জন্য আমি ২০১৯ সালের জুলাই ও আগস্ট মাসে দুটি ভিডিও তৈরি করে আমার পেইজ' Learn Biology ' এ আপলোড দেই।