Loading..

শিক্ষায় অগ্রযাত্রা

০৮ জানুয়ারি, ২০২১ ০৫:৪৪ অপরাহ্ণ

ঘূণ ধরা পিছিয়ে পরা পুরুষশাসিত সমাজের যাঁতাকলে হারিয়ে যায় কত শত নক্ষত্র

ঘূণ ধরা পিছিয়ে পরা পুরুষশাসিত সমাজের যাঁতাকলে হারিয়ে যায় কত শত নক্ষত্র

আজ আমি বলবো সময়ের পরিক্রমায় হারিয়ে যাওয়া এমন এক নক্ষত্র সম্পর্কে । আমার বর্তমান কর্মস্থল ঝালকাঠি সদর উপজেলার "বেরকাঠী সরকারি প্রাথমিক বিদ্যালয় " ২০২১ সনের ১ জানুয়ারি ,আমি ব্যাস্ত শিক্ষার্থীদের হাতে নতুন বই তুলে দিতে ।হঠাৎ পাশ থেকে একজন বলে উঠলো "আমি এই বিদ্যালয়ের প্রথম ছাত্রী" ।

তার নাম "মাকসুদা" । ডাক নাম মঞ্জু । ১৯৬০ সালে তাকে অত্র বিদ্যালয়ে ২য় শ্রেণিতে ভর্তি করা হয় । তার মেধায় সকল শিক্ষক ছিলেন মুগ্ধ । তিনিই প্রথম ছাত্রী যে এই বিদ্যালয় থেকে ৫ম শ্রেণি পাশ করে মাধ্যমিক বিদ্যালয়ে ভর্তি হন । তার কাছ থেকে জানতে পারি তার সময়ে এই গ্রামের অন্য কোন মেয়ে শিশুরা বিদ্যালয়ে যেত না ।তার লেখাপড়ার প্রতি আগ্রহ দেখে তার পরিবার তাকে লেখাপড়া করতে উৎসাহিত করে । এতে করে তার পরিবারকে সহ্য করতে হয়েছে সমাজের নানা কটু মন্তব্য । তার পরিবারের সহায়তায় তিনি মাধ্যমিক পাশ করেন ।

কিন্তু শেষ পর্যন্ত নিজের স্বপ্নকে আর ছোঁয়া হয়নি । পুরুষশাসিত সমাজের মিথ্যে কিছু কুসংস্কারের জালে তার পরিবারকে আঁটকে দেয়া হয় । স্বপ্নকে মাটিচাপা দিয়ে বিয়ে দিয়ে দেয়া হয় অন্য এক জেলায় ।

মৃত্যু হয় একটি সম্ভাবনার । হারিয়ে যায় একটি নক্ষত্র ।

শুধুমাত্র আমাদের এই সমাজ ব্যবস্থার কারনে প্রতিনিয়ত দেশের কোন না কোন প্রান্ত থেকে এভাবেই হারিয়ে যাচ্ছে অপার সম্ভাবনাময় ,উজ্জ্বল নক্ষত্রগুলো ।

আরো দেখুন

কোন তথ্য খুঁজে পাওয়া যাইনি