Loading..

ম্যাগাজিন

১৬ জানুয়ারি, ২০২১ ০৯:৪৫ পূর্বাহ্ণ

অড়হর বা আরোল ডাল দেখে কেউ আবার মটরশুঁটি ভাববেন না যেনো !!

অড়হর বা আরোল ডাল দেখে কেউ আবার মটরশুঁটি ভাববেন না যেনো !!

সব ডালের চেয়ে দামে বেশি ১৭৫/টাক কেজি।

 

অড়হর- (pigeon pea) একটি গুল্মজাতীয় উদ্ভিদ। এর বৈজ্ঞানিক নাম Cajanus cajan।

 

বাংলাদেশের চুয়াডাঙা জেলায় অড়হরের চাষ হয় বেশি। এছাড়াও কুষ্টিয়া, রংপুর, নোয়াখালী, লক্ষীপুর, দিনাজপুর ও যশোর জেলায় এই গাছ জন্মে। অড়হর মুলত: একটি ওষুধী গাছ। এর রয়েছে অনেক গুণ। এই গাছ ব্যবহার করে নানাবিধ অসুখ থেকে আরোগ্য লাভ করার সুয়োগ রয়েছে। বিশেষ করে জন্ডিস নিরাময়ে কাজ করে।

বাংলা সমার্থ : আড়ল, অড়হর, অড়র, অড়ল, তুড় ডাল, আঢ়কী, তুবরী, শনপুষ্পিকা। পাবনা আঞ্চলিক ভাষায় আরোল আড়লও বলে।

 

অড়হর অপ্রচলিত ডাল। চরাঞ্চল ও গ্রামের নতুন বাড়িতে এই ডালের গাছ লাগানো হয়। শহরে এই ডাল খুব বেশি পাওয়া যায়না। তবে এই ডাল চমৎকার গুণ সম্পন্ন। অড়হরের প্রধান ব্যবহার ডায়াবেটিস ও জন্ডিস নিরাময়ে। প্রাথমিক পর্যায়ের জন্ডিসে অড়হড় পাতার রস ৩-৪ চামচ একটু গরম করে খেলে ভালো উপকার পাওয়া যায়। ডায়াবেটিসে অড়হর পাতার রস কুসুম গরম করে অথবা গাছের মূল ৮-১০ গ্রাম ছেঁচে দুই কাপ পানিতে সিদ্ধ করে আধা কাপ থাকতে নামিয়ে ছেঁকে খেলে উপশম হয়। পিত্ত-শ্নেষ্মাজনিত কাশিতে ৭-৮ চামচ পাতার রস কুসুম গরম করে এক চামচ মধু মিশিয়ে খেলে কাশি কমে যায়। অরুচি দূর করতে অড়হর ডালের জুস অল্প আদা ও মরিচ বাটার সঙ্গে পরিমাণ মতো লবণ মিশিয়ে তিন-চারবার একটু একটু করে খেতে হবে। জিহ্বার ক্ষতে কয়েকটি কচি পাতা ভালো করে ধুয়ে অল্প থেঁতো করে তা আস্তে আস্তে চিবোতে হবে। এভাবে ২-৩ দিন করলে ক্ষত সেরে যাবে। হাত-পায়ে জ্বালা বোধ হলে অড়হর পাতার রস হাতে-পায়ে মেখে ঘণ্টাখানেক পর ধুয়ে ফেললে ভালো ফল পাওয়া যায়। সর্প দংশন ও ফোলা প্রদাহে অড়হর ডাল বাটার প্রলেপ ব্যবহার করা হয়। এ ছাড়া অড়হরের ডাল ও পাতা ব্রঙ্কাইটিস, বমি, অর্শ রোগ ও কোষ্ঠকাঠিন্য দূর করে। 

 

এই ডাল হজম ও হয় তাড়াতাড়ি। এমনিতে দু-রকমের অর্থাৎ হলুদ ও লাল অড়হর ডাল পথ্য হিসেবে ভাল,কিছুটা কৃমি, বাত, ও কফ পিত্ত নাশ করে। অর্শ ও পেটের টিউমার রোগে ও উপকারী। হাকিমি বা ইউনানি মতে অড়হর ডাল বিষ নাশক। ডাল হিসাবে এটি রান্না করে খেতে খুবই সুস্বাদু ও উপকারী।

 

আরো দেখুন

কোন তথ্য খুঁজে পাওয়া যাইনি