Loading..

খবর-দার

২৩ জানুয়ারি, ২০২১ ১২:১১ পূর্বাহ্ণ

জেএসসি-জেডিসির সনদ পেতে অনলাইনে ফরম পূরণ শুরু কাল

জেএসসি-জেডিসির সার্টিফিকেট পেতে শিক্ষা প্রতিষ্ঠানের মাধ্যমে শিক্ষার্থীদের অনলাইনে ফরম পূরণ করতে হবে। ফরম পূরণের জন্য সম্ভাব্য শিক্ষার্থীদের তালিকা শিক্ষা বোর্ডগুলোর ওয়েবসাইটে প্রকাশ করা হয়েছে। স্ব স্ব শিক্ষাপ্রতিষ্ঠানকে তার ইআইএন এবং পাসওয়ার্ড দিয়ে প্রবেশ করে আগামীকাল শনিবারা (২৩ জানুয়ারি) থেকে শিক্ষার্থীদের ইএফএফ (ইলেকট্রনিক ফরম পূরণ) করতে হবে।  ৩১ জানুয়ারির মধ্যে সব শিক্ষার্থীর ফরম পূরণ শেষ করতে হবে স্কুল ও মাদরাসাগুলোকে।

ইলেকট্রনিক ফরম পূরণ করতে কোনো ফি শিক্ষাবোর্ডকে দিতে হবে না। ফরমপূরণের জন্য শিক্ষার্থীদের কাছ থেকে ফি বাবদ কোনো টাকা নেয়া যাবে না। 

করোনা মহামারি থেকে শিক্ষার্থীদের সুরক্ষিত রাখতে এবার জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) পরীক্ষা হচ্ছে না। সব শিক্ষার্থীকে অটোপাস দেয়া হচ্ছে। তবে, অন্যান্য বছরের মতো শিক্ষার্থীদের সার্টিফিকেট দেয়া হবে। তবে নম্বরপত্র (মার্কশিট) দেয়া হবে না। এ পরিস্থিতিতে শিক্ষার্থীদের সনদ দিতে ফরমপূরণের নির্দেশ দিয়েছে শিক্ষা বোর্ডগুলো।

জানা গেছে, গত ২১ জানুয়ারি ফরম পূরণের জন্য অনলাইনে শিক্ষার্থীদের তথ্য দিয়ে সম্ভাব্য তালিকা শিক্ষা বোর্ডের ওয়েবসাইটে প্রকাশ করা হয়েছে। আগামীকাল ২৩ জানুয়ারি থেকে ৩১ জানুয়ারি অনলাইনে ফরমপূরণ করতে হবে। 

প্রতিষ্ঠানগুলোকে ইআইআইএন ও পাসওয়ার্ড দিয়ে লগইন করে probabble list এ যেতে হবে এবং প্রিন্ট করে হার্ডকপিতে লালকালি ব্যবহার করে টিক চিহ্ন দিয়ে শিক্ষার্থী সিলেক্ট করতে হবে। হার্ডকপিতে  probabble list এ চিহ্নিত শিক্ষার্থীর তথ্য মিলিয়ে কম্পিউটারে প্রদর্শনকৃত লিস্ট থেকে সিলেক্ট করতে হবে।

খসড়া তালিকা বা Temporary list প্রিন্ট করে ভালোভাবে যাচাই করে প্রয়োজন হলে সিলেক্ট ও আনসিলেক্ট করা যাবে। ফাইনাল ক্যানডিডেট লিস্ট থেকে প্রতি পৃষ্ঠায় প্রতিষ্ঠান প্রধানকে স্বাক্ষর করতে হবে। ফাইনাল সাবমিট বাটনে ক্লিক না করলে ফরম পূরণ হবে না। আর ফাইনাল সাবমিট না হলে শিক্ষার্থীদের উত্তীর্ণ সনদ দেয়া হবে না। 

এদিকে জেডিসির সনদ দিতে আগামী ২১ জানুয়ারি ফরম পূরণের জন্য অনলাইনে শিক্ষার্থীদের তথ্য দিয়ে সম্ভাব্য তালিকা মাদরাসা বোর্ডের ওয়েবসাইটে (www.ebmb.gov.bd ও www.bmeb.gov.bd) প্রকাশ করা হবে। ২৩ জানুয়ারি থেকে ৩১ জানুয়ারি অনলাইনে ফরমপূরণ করতে হবে। 

মাদরাসাগুলোকে ইআইআইএন ও পাসওয়ার্ড দিয়ে লগইন করে probabble list এ যেতে হবে এবং প্রিন্ট করে হার্ডকপিতে লালকালি ব্যবহার করে টিক চিহ্ন দিয়ে শিক্ষার্থী সিলেক্ট করতে হবে। হার্ডকপিতে  probabble list এ চিহ্নিত শিক্ষার্থীর তথ্য মিলিয়ে কম্পিউটারে প্রদর্শনকৃত লিস্ট থেকে সিলেক্ট করতে হবে। খসড়া তালিকা বা Temporary list প্রিন্ট করে ভালোভাবে যাচাই করে প্রয়োজন হলে সিলেক্ট ও আনসিলেক্ট করা যাবে। ফাইনাল ক্যানডিডেট লিস্ট থেকে প্রতি পৃষ্ঠায় মাদরাসা প্রধানকে স্বাক্ষর করতে হবে। ফাইনাল সাবমিট বাটনে ক্লিক না করলে ফরম পূরণ হবে না। আর ফাইনাল সাবমিট না হলে শিক্ষার্থীদের উত্তীর্ণ সনদ দেয়া হবে না।