Loading..

প্রেজেন্টেশন

২৪ জানুয়ারি, ২০২১ ১১:৩৬ পূর্বাহ্ণ

চতুর্থ শ্রেণি ,বিষয়ঃ বাংলা, মোঃ হাসনাইন, প্রধান শিক্ষক, দক্ষিন কোড়ালমারা হোসাইনিয়া স্বতন্ত্র ইবতেদায়ি মাদ্রাসা। তজুমদ্দিন, ভোলা।

      বাংলাদেশ প্রাকৃতিক সৌন্দর্যে ভরপুর একটি দেশ।

এই দেশ একদিকে যেমন সুজলা-সুফলা তেমনিভাবে প্রাকৃতিক সৌন্দর্যেও ভরপুর। এই দেশের প্রাকৃতিক সৌন্দর্যের কথা বর্ণনা করে শেষ করা যাবে না। সুদূর অতীত থেকে শুরু করে এখন পর্যন্ত এই দেশের প্রাকৃতিক সৌন্দর্যে মুগ্ধ হয়ে আছেন শত শত প্রকৃতিপ্রেমী। এই প্রকৃতিপ্রেমীরা সময় পেলেই ছুটে আসে স্বপ্নের এই প্রাকৃতিক সৌন্দর্যে ভরপুর বাংলাদেশে।

শুরুতেই বলব সুন্দরবনের কথা। পৃথিবীর সবচেয়ে বড় এবং সুন্দর ম্যানগ্রোভ ফরেস্ট বা লবণাক্ত বনাঞ্চল হলো সুন্দরবন। সুন্দরবনের মোট আয়তন প্রায় ১০ হাজার বর্গ কিলোমিটার, যা যৌথভাবে বাংলাদেশ ও ভারতের মধ্যে অবস্থিত। সুন্দরবনের বাংলাদেশ অংশের আয়তন ৬,০১৭ বর্গ কিলোমিটার। খুলনা, সাতক্ষীরা, বাগেরহাট, পটুয়াখালী ও বরগুনা জেলার অংশ নিয়েই বাংলাদেশের সুন্দরবন। ১৯৯৭ সালে ইউনেস্কো সুন্দরবনকে বিশ্ব ঐতিহ্যবাহী স্থান হিসেবে স্বীকৃতি প্রদান করে।

জীববৈচিত্রে সমৃদ্ধ সুন্দরবনের ১,৮৭৪ বর্গ কিলোমিটার জুড়ে রয়েছে নদী-নালা ও বিল মিলিয়ে জলাকীর্ণ অঞ্চল। রয়েল বেঙ্গল টাইগারসহ বিচিত্র নানান ধরনের পাখি, চিত্রা হরিণ, কুমির ও সাপসহ অসংখ্য প্রজাতির প্রাণীর আবাসস্থল হিসেবে পরিচিত সুন্দরবন। এখানে রয়েছে প্রায় ৩৫০ প্রজাতির উদ্ভিদ, ১২০ প্রজাতির মাছ, ২৭০ প্রজাতির পাখি, ৪২ প্রজাতির স্তন্যপায়ী, ৩৫ প্রজাতির সরীসৃপ এবং ৮ ধরনের উভচর প্রাণী।