Loading..

নেতৃত্বের গল্প

২৯ জানুয়ারি, ২০২১ ১২:২২ পূর্বাহ্ণ

করোনা ভাইরাস ও প্রাথমিক শিক্ষক হিসাবে একজন প্রধান শিক্ষকের ভুমিকা।
img
Rashida Akter

প্রধান শিক্ষক

করোনা ভাইরাস ও প্রাথমিক শিক্ষক শিক্ষক হিসাবে একজন প্রধান শিক্ষকের ভুমিকাঃ

করোনা ভাইরাস এর প্রকোপে হঠাৎ করেই বন্ধ হয়ে যায় দেশের সকল শিক্ষা ব্যাবস্থা। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর জন্ম শত বার্ষিকী বিদ্যালয়ের কচিকাঁচা দের নিয়ে উৎযাপন করা সম্ভব হয়নি।

ভাইরাস প্রতিরোধোক কোনো টিকা দ্রুত আবিষ্কারের কোনো  সম্ভাবনা ও দেখা যাচ্ছে  না।এ অবস্থায় শিক্ষার্থীদের কথা মাথায়  রেখে হাতে থাকা মোবাইল ফোন দিয়ে  ক্লাস ভিডিও করে  আপলোড করলাম নিজের ফেসবুকে। দেখলাম৬৫০০ জন মানুষ ওই ক্লাস দেখছেন। এভাবে প্রায় এক একটি ভিডিও ক্লাস  ২৫০০০ জন মানুষ  দেখেছেন। বুঝতে পারলাম অভিভাবক  গন ক্লাস  খুজছেন।

এভাবে  ক্লাস  নিয়ে  ফেসবুকে দিতে থাকলাম। বিদ্যালয়  খোলার কোনো সম্ভাবনা ও দেখা যাচ্ছে না। এভাবে  দিন যায়  রাত আসে। আমার ফেসবুকের  ক্লাসগুলো  কিছুদিন  পরেই   প্রনহীন  হয়ে যায়। তাই প্রতিষ্ঠা করলাম ইউটিউব চ্যানেল "potepathshala "

আর সেখানে  বিদ্যালয়ের  সকল শিক্ষককে সম্পৃক্ত করেছি।যাতে অভিভাবকদের  কোনো ক্লাস  প্রয়োজন সেখান থেকে  ক্লাস  দেখার সুযোগ পায়।আর সেগুলো  নিয়োমিত ফেসবুকে  আপলোড করে যাচ্ছি।

সকল শিক্ষার্থীদের বাড়ি নেই কনো টিভি স্মার্টফোন। তাই বাড়ি বাড়ি গিয়ে  শিক্ষার্থীদের লেখাপড়ার  খোজ করে  যাচ্ছি।মেবাইল ফোনে শিক্ষার্থীদের লেখাপড়ার খোজ  করে যাচ্ছি।নাজ ও মিতা ক্যাবল টিভিতে আমাদের  ক্লাস  দেখানো  হচ্ছে। নিয়মিত  জুম মিটিংয়ে অংশগ্রহণ করছি। 

শিক্ষার বিস্তারে ভুমিকা রাখতে  আরও  উন্নত  প্রযুক্তি খুজছি।কিভাবে পাঠকে আরও  আকর্ষণীয় করা যায় তার জন্য A2i  তে প্রশিক্ষন গ্রহন করে সার্টিফিকেট অর্জন করেছি।নাজ ও মিতা ক্যাবল টিভিতে আমাদের  ক্লাস  দেখানো  হচ্ছে। নিয়মিত  জুম মিটিংয়ে অংশগ্রহণ করছি।নিয়মিত  জুম মিটিংয়ে  অংশগ্রহণ করছি।

বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সাথে সহকর্মী দের সাথে  জুম মিটিংএআলোচনা  করে উন্নয়ন মূলক কাজ করে যাচ্ছি।বঙ্গবন্ধুর কর্নার তৈরি,  বঙ্গবন্ধুর পাঠচক্র  তৈরি, হাত ধোয়ার  জায়গা  তৈরী,বুক সেলফ তৈরি  আসবাবপত্র  তৈরি  করেছি।

বঙ্গবন্ধুর কর্নার তৈরি,  বঙ্গবন্ধুর পাঠচক্র  তৈরি, হাত ধোয়ার  জায়গা  তৈরী,বুক সেলফ তৈরি  আসবাবপত্র তৈরি করেছি। 


সবশেষে এই প্রত্যাশা  রেখে কাজ করছি  দেশের একটি  শিশুও যেন  প্রাথমিক  শিক্ষার আলো  থেকে   বাদ না যায়।সব শেষে  এই প্রথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের গানের কয়েকটি লাইন দিয়ে শেষ করতে চাই _

আসবেই আলো আসবে সুদিন 

ছেড়োনাকো হাল তুমি করোনা কালীন, 

প্রকৃতির সাথে বন্ধু হয়ে 

আবার সাজাবো স্বপ্ন রঙিন।