Loading..

খবর-দার

০৮ ফেব্রুয়ারি , ২০২১ ০৯:৪৯ অপরাহ্ণ

শূন্যপাস স্কুলগুলোর তথ্য চেয়েছে মন্ত্রণালয়, বন্ধ হতে পারে এমপিও

২০২০ খ্রিষ্টাব্দের এসএসসি পরীক্ষায় কোন শিক্ষার্থী পাস করতে না পারা স্কুলগুলোর তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয়। মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ থেকে এসব প্রতিষ্ঠানের তথ্য চাওয়া হয়েছে শিক্ষা বোর্ডগুলোর কাছে। এসব প্রতিষ্ঠানের মধ্য এমপিওভুক্ত স্কুলগুলোর বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়ার প্রস্তুতি নেয়া হচ্ছে। সংশ্লিষ্টরা বলছেন, শূন্যপাস করা প্রতিষ্ঠানগুলোর এমপিও বন্ধ করা হবে। 

জানা গেছে, ‍২০২০ খ্রিষ্টাব্দের এসএসসি ও সমমানের পরীক্ষায় ১০৪টি শিক্ষা প্রতিষ্ঠান থেকে অংশ নেয়া কোন শিক্ষার্থী পাস করতে পারেনি। এগুলোর মধ্যে ৬ টি মাধ্যমিক বিদ্যালয়, ৪৮টি দাখিল মাদরাসা এবং ৫০টি ভোকেশনাল স্কুল রয়েছে। 

মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ থেকে শিক্ষা বোর্ডগুলোতে পাঠানো চিঠিতে শূন্যপাস করে স্কুলগুলোর তথ্য চাওয়া হয়েছে। শূন্যপাস করা প্রতিষ্ঠানের নাম ঠিকানা, ইমেইল ও মোবাইল নম্বরসহ, প্রতিষ্ঠানের ইআইআইএন নম্বর, শিক্ষাবোর্ডের নাম ও প্রতিষ্ঠানটি এমপিওভুক্ত কিনা ও এমপিওভুক্ত হলে কোডসহ উল্লেখ করে শিক্ষা মন্ত্রণালয়ে পাঠাতে বলা হয়েছে শিক্ষা বোর্ডগুলোকে।

মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, প্রতিষ্ঠানগুলোর বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে। প্রতিষ্ঠানগুলোর মধ্য এমপিওভুক্তগুলো স্কুলের বিরুদ্ধে ব্যবস্থা নিতে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরকে বলা হবে। শতভাগ ফেল করা শিক্ষাপ্রতিষ্ঠানকে কারণ দর্শানোও নোটিশ পাঠাবে শিক্ষা অধিদপ্তর। জবাব সন্তোষজনক না হলে তাদের এমপিও স্থগিত করে দেয়া হবে। পরবর্তী ফল ভালো না পর্যন্ত এমপিও স্থগিতই থাকবে।