Loading..

খবর-দার

০২ মার্চ, ২০২১ ০৮:১৮ অপরাহ্ণ

বাংলাদেশ নৌবাহিনী কলেজ চট্টগ্রামের অধ্যক্ষ A2i এর শিক্ষক বাতায়নে“সেরা নেতৃত্ব নির্বাচিত
বাংলাদেশ নৌবাহিনী কলেজ চট্টগ্রামের অধ্যক্ষ A2i এর শিক্ষক বাতায়নে“সেরা নেতৃত্ব নির্বাচিত
আমাদের দৈনন্দিন জীবন ব্যবস্থায় তথ্য ও যোগাযোগ প্রযুক্তির নিত্যনতুন উদ্ভাবন সমাজ ব্যবস্থাকে চ্যালেঞ্জের মুখে ফেলে দিচ্ছে। অনেক সময়ই শিক্ষার্থীরা তাদের দৈনন্দিন জীবনের সাথে শিক্ষা ব্যবস্থাকে মিলাতে পারে না। পরিবর্তনশীল সমাজ ব্যবস্থায় শিক্ষার্থীর এই নানা মূখী চাহিদা পূরণ করা এবং শিক্ষা ব্যবস্থাকে যুগোপযোগী করার লক্ষ্যে একসেস টু ইনফরমেশন (এটুআই) প্রোগ্রাম সংশ্লিষ্ট মন্ত্রনালয়ের সাথে শিক্ষাক্ষেত্রে উদ্ভাবন নিয়ে প্রায় এক যুগ ধরে কাজ করে যাচ্ছে। প্রয়োজনীয় শিক্ষা উপকরণ, সময়োপযোগী শিক্ষক প্রশিক্ষণ এবং প্রযুক্তির সমন্বয়ে ভবিষৎ চাহিদার সাথে বর্তমান শিক্ষাব্যবস্থার যোগসুত্র স্থাপনে কাজ করে চলেছে এটুআই।
ডিজিটাল বাংলাদেশ রূপকল্প ২০২১ বাস্তবায়নে ইতিমধ্যে এটুআই এর যুগান্তকারী কিছু শিক্ষা উপকরণ হলো সহজ আনন্দময় ও ফলপ্রসু শিক্ষা নিশ্চিত করতে মাল্টিমিডিয়া কন্টেন্ট, শিক্ষার্থীদের অংশগ্রহন বাড়াতে মাল্টিমিডিয়া ক্লাসরুম,সকলের জন্য মানসম্মত শিক্ষার সুযোগ সৃষ্টিতে মুক্তপাঠ, বিশেষ চাহিদাসম্পন্ন শিক্ষার্থীসহ সকলের একীভূত ও মানসম্মত শিক্ষা নিশ্চিতকল্পে মাল্টিমিডিয়া টকিং,যথাযথ মনিটরিং ও ব্যবস্থাপনার জন্য ক্লাসরুম মনিটরিং ড্যাশবোর্ড এবং উল্লেখযোগ্য হচ্ছে শিক্ষকদের মাঝে কন্টেন্ট ও আইডিয়া আদান প্রদানের জন্য শিক্ষক বাতায়ন।
মূলত একুশ শতকের শিক্ষার্থীর জন্য প্রয়োজন একুশ শতকের শিক্ষাব্যবস্থা: আর এই একুশ শতকের শিক্ষাব্যবস্থায় নেতৃত্ব দিতে প্রয়োজন একুশ শতকের শিক্ষক। তাই শিক্ষকদের উপর আস্থা রেখে বাংলাদেশের শিক্ষাব্যবস্থাকে বিশ্বমানের করে গড়ে তুলতে এবং শিক্ষকদের দক্ষ তথ্যপ্রযুক্তি জ্ঞানে সমৃদ্ধ করতে, প্রায় ৫ লক্ষ শিক্ষকের একটি মহিরূহ প্রতিষ্ঠান “শিক্ষক বাতায়ন”। দক্ষ শিক্ষক তৈরিতে প্রয়োজন দক্ষ নেতৃত্ব । প্রতিষ্ঠান প্রধানই সে নেতৃত্ব দিয়ে দক্ষ শিক্ষক তৈরি করতে পারেন । তাই সারা বাংলাদেশের প্রতিষ্ঠান প্রধানদের উৎসাহিত করার জন্যই এটুআই পরিচালিত ডিজিটাল শিক্ষকদের তথা শিক্ষক সমাজের বৃহত্তর শিক্ষা পোর্টাল শিক্ষক বাতায়ন প্রতি পাক্ষিকে সেরা নেতৃত্ব প্রদানে সম্মাণিত করছেন ।
সর্ববৃহৎ প্ল্যাটফরম a2i এর শিক্ষক বাতায়ন পোর্টালে এবার সেরা নেতৃত্ব মনোনীত হয়ে অনন্য দৃষ্টান্ত স্থাপন করেছেন বাংলাদেশ নৌবাহিনী কলেজ চট্টগ্রামের অধ্যক্ষ ক্যাপ্টেন মোহাম্মদ জাহাঙ্গীর আলম খাঁন।
ক্যাপ্টেন মোঃ জাহাঙ্গীর আলম খান, পিএসসি, বিএন
ক্যাপ্টেন জাহাঙ্গীর খান, পিএসসি ১৯৬৬ সালের ১৬ ডিসেম্বর তৎকালীন ঢাকা জেলার শ্রীনগর থানাধীন মদনখালী গ্রামে জন্মগ্রহণ করেন। তিনি ১৯৮২ ও ১৯৮৪ সালে ঢাকা বোর্ড থেকে যথাক্রমে এসএসসি ও এইচএসসি এবং 1987 ও 1988 সালে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় থেকে ইংরেজি সাহিত্যে স্নাতক (সম্মান) ও স্নাতকোত্তর সম্পন্ন করেন। তিনি ২০০৬ সালে ডিফেন্স সার্ভিসেস কমান্ড অ্যান্ড স্টাফ কলেজ (ডিএসসিএসসি) মিরপুর থেকে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে মাস্টার্স ইন ডিফেন্স স্টাডিজ (এমডিএস) বিষয়ে স্নাতকোত্তর অর্জন করেন। তিনি ২০০৭ সালে যুক্তরাষ্ট্রের Defence Language Institute(DLI) থেকে Specialized English Language Course এবং Army Chemical School, Missouri, USA থেকে Disaster Preparedness Operations Specialist Course সম্পন্ন করেন। ক্যাপ্টেন জাহাঙ্গীর খান 1999 সালে ব্রিটিশ কাউন্সিলের তত্ত্বাবধানে Teaching Methodology কোর্স সম্পন্ন করেন। তিনি Bangladesh University of Professionals (BUP) এর Quality Assurance Cell (IQAC) এর প্রথম ছিলেন এবং অতিরিক্ত পরিচালক হিসেবে দায়িত্ব পালন করেন। তিনি UGC এর তালিকাভুক্ত Resource Person হিসাবে Quality Assurance in Higher Education Institutions (HEIs) এর জন্য নিবন্ধিত।
ক্যাপ্টেন জাহাঙ্গীর খান ১৯৯২ সালের জুলাই মাসে বাংলাদেশ নৌবাহিনীতে সরাসরি কমিশনে যোগদান করেন। তিনি ০১ নভেম্বর ২০১৯ সালে বাংলাদেশ নৌবাহিনী কলেজ চট্টগ্রামে অধ্যক্ষ হিসেবে যোগদান করেন। তাঁর গুরুত্বপূর্ণ নিয়োগসমূহের মধ্যে রয়েছে- বাংলাদেশ নেভাল একাডেমিতে Director of Studies (DOS), BUP তে চেয়ারম্যান BA/BSS প্রোগ্রাম এবং অধ্যক্ষ বাংলাদেশ নৌবাহিনী কলেজ কাপ্তাই।
ক্যাপ্টেন জাহাঙ্গীর পরিশীলিত ব্যক্তিত্বের অধিকারী। পেশাগত কারণ এবং ব্যক্তিগত পছন্দের কারণে বিভিন্ন দেশ ভ্রমণ করেছেন, যার মধ্যে যুক্তরাষ্ট্র, সোভিয়েত ইউনিয়ন, পশ্চিম আফ্রিকা, ভারত, মালয়েশিয়া, সিঙ্গাপুর, ঘানা এবং সৌদি আরব অন্যতম।
তিনি বিবাহিত এবং এক পুত্র এবং এক কন্যা সন্তানের জনক।
এই প্রাপ্তির বিষয়ে অত্র কলেজের সহকারী অধ্যাপক ও জেলা অ্যাম্বাসেডর ফোরামের সভাপতি মুহাম্মদ ইকবাল বলেন-প্রভাবিত করাই নেতৃত্বের প্রাথমিক কাজ। অন্যভাবে বলা যায়, নেতা মানুষকে লক্ষ্যে পৌঁছাতে প্রভাবিত করেন। একজন সর্বজনগ্রাহ্য নেতা জানেন, তাঁর দৃষ্টিভঙ্গী, শক্তি এবং দুর্বলতা কীভাবে অন্যকে প্রভাবিত করে। ইন্দ্রা নূরী (সাবেক সিইও, পেপসিকো) এর মতে, “একজন নেতা হিসেবে তিনি নিজে অতিরিক্ত কষ্ট করেন, যাতে অন্যরাও তা দেখে নিজের সেরাটা দিতে উৎেসাহিত হয়”। অনন্য প্রতিভাবান, স্পষ্টভাষী, ন্যায়পরায়ণ, নিষ্ঠাবান,ও দৈনন্দিন জীবনে ধর্মপরায়ন, গুণে-মানে কীর্তিমান, যাঁর অভিধানে স্বজনপ্রীতি বা পক্ষপাত শব্দসমূহ নেই, সেই ক্যাপ্টেন জাহাঙ্গীর খান স্যারকে অধ্যক্ষ ও অভিভাবক হিসেবে পেয়ে আজ আমরা নৌবাহিনী কলেজ পরিবার গর্ববোধ করি। আজ আমাদের প্রতিষ্ঠানের পরিচিতি সারা বাংলায় শুধুমাত্র স্যারের একাগ্রতা, কর্মদক্ষতা এবং সর্বোপরি নেতৃত্বের কারণে।
অধ্যক্ষ মহোদয়ের চিন্তা, সুদূরপ্রসারী দৃষ্টি, আর নেতৃত্বের উৎকর্ষতার ছোঁয়ায় বাংলাদেশ নৌবাহিনী কলেজ চট্টগ্রাম প্রাণচাঞ্চল্যের আধার। একাডেমিক কার্যক্রম থেকে শুরু করে প্রশাসনিক কার্যক্রমে স্যারের সজাগ নেতৃত্বের জন্য ইতোমধ্যে ইতিবাচক প্রভাব ও পরিবর্তন সাধিত হয়েছে।
দলগত কাজের স্পৃহা, নিয়ম-নিষ্ঠা পালন ও লালন, জবাবদিহিতার অনন্য নজির সৃষ্টি হয়েছে অধ্যক্ষ মহোদয়ের গঠনমূলক নেতৃত্বের কারণে। বাংলাদেশ নৌবাহিনী কলেজে যোগদানের পর থেকে তিনি যে পরিবর্তন এনেছেন তা সবার নজরে এসেছে। শিক্ষা অধিদপ্তর, শিক্ষা বোর্ড, জেলা শিক্ষা অফিস ও a2i বাংলাদেশ নৌবাহিনী কলেজের পরিবর্তনে ভূয়সী প্রশংসা করেছেন। বাংলাদেশের সর্ববৃহৎ শিক্ষকদের পোর্টাল “শিক্ষক বাতায়ন” বাংলাদেশ নৌবাহিনী কলেজের অধ্যক্ষ ক্যাপ্টেন জাহাঙ্গীর খান, পিএসসি বিএন মহোদয়কে “সেরা নেতৃত্ব” মনোনীত করায় চট্টগ্রাম জেলা এম্বাসেডর ফোরাম, চট্টগ্রাম অনলাইন স্কুলের পক্ষ থেকে অভিনন্দন।