Loading..

খবর-দার

০৬ মার্চ, ২০২১ ০৭:৫৫ অপরাহ্ণ

ইংল্যান্ডকে ইনিংস ব্যবধানে হারিয়ে ফাইনালে ভারত

ইংল্যান্ডকে ইনিংস ব্যবধানে হারিয়ে ফাইনালে ভারত



ইংল্যান্ডের বিপক্ষে সিরিজের চতুর্থ ও শেষ টেস্টটা ড্র করলেই টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে উঠবে ভারত। এমন সহজ সমীকরণ নিয়েই মাঠে নেমেছিল বিরাট কোহলির দল। তবে সমীকরণ যে এত সহজে মিলে যাবে হয়তো কল্পনাও করেনি টিম ইন্ডিয়া। দাপটের সঙ্গে ইংলিশদের ইনিংস ব্যবধানে হারিয়েছে তারা।  

আহমেদাবাদের মোতেরায় ইংল্যান্ডকে ইনিংস এবং ২৫ রানে হারিয়ে চার ম্যাচের সিরিজ ৩-১ ব্যবধানে জিতে নিল ভারত। এই জয়ে টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে নাম লিখিয়েছে কোহলির দল। আগামী জুনে লর্ডসে টুর্নামেন্টের ফাইনালে তারা লড়বে নিউজিল্যান্ডের বিপক্ষে।

মোতেরায় নরেন্দ্র মোদি স্টেডিয়ামে স্পিনারদের দাপটে ইংলিশদের বিধ্বস্ত করল ভারত। রবিচন্দ্র অশ্বিন আর অক্ষর প্যাটেলের স্পিন জুটিতেই দিশেহারা হয়ে পড়ে সফরকারীরা। দ্বিতীয় ইনিংসে খেলতে নেমে গুটিয়ে যায় মাত্র ১৩৫ রানে। অশ্বিন আর অক্ষর দুজনই নিয়েছেন ৫টি করে উইকেট। ইংল্যান্ডের হয়ে সর্বোচ্চ ৫০ রান করেন লরেন্স। এছাড়া জো রুটের ব্যাট থেকে আসে ৩০ রান।

দ্বিতীয় ইনিংসে নেমে শুরুতেই অস্বস্তিতে পড়ে ইংল্যান্ড। অশ্বিন-অক্ষরের ঘূর্ণিতে ৩০ রানের মধ্যে টপ অর্ডারের ৪ ব্যাটসম্যান ফিরে যান। ধুঁকতে থাকা ইংল্যান্ড আর ঘুরে দাঁড়াতে পারেনি। তবে এক প্রান্ত আগলে ফিফটি তুলে নেন লরেন্স।   

এর আগে, ইংল্যান্ডের ২০৫ রানের জবাব দিতে নেমে প্রথম ইনিংসে ১৪৬ রানে ৬ উইকেট হারিয়ে খেই হারিয়ে ফেলে ভারত। তবে পন্ত আর ওয়াশিংটন সুন্দরের জুটিতে ঘুরে দাঁড়ায় স্বাগতিকরা। ১০১ রানের দুর্দান্ত ইনিংস খেলে বিদায় নেন পন্থ। কিন্তু মাত্র ৪ রানের আক্ষেপে পুড়তে হয়েছে সুন্দরকে। ৯৬ রানে অপরাজিত ছিলেন তিনি। শেষ পর্যন্ত ৩৬৫ রানের চ্যালেঞ্জিং সংগ্রহ পায় ভারত।