উদ্ভাবনের গল্প

যেভাবে সন্তানকে পড়াশোনায় মনোযোগী করাবেন

মোহাম্মাদ আবু সাইদ ০৪ এপ্রিল,২০২১ ১১৮ বার দেখা হয়েছে ২৮ লাইক ৩১ কমেন্ট ৪.৩৮ রেটিং ( ২৪ )


মোহাম্মাদ আবু সাইদঃ নিজের সন্তান পড়াশোনায় অমনোযোগী হলে তা নিয়ে কার না মন খারাপ হয়? কিন্তু মন খারাপে তো আর সমস্যা দূর হবে না। বর্তমান তথ্য-প্রযুক্তির যুগে বাচ্চারা মোবাইল, ল্যাপটপ গেইমস ইত্যাদি নিয়েই বেশি ব্যস্ত থাকতে পছন্দ করে। গেইমের একেকটা লেভেল পার হওয়ার তুলনায় তাদের কাছে বই পড়া, মুখস্ত করা ইত্যাদি একেবারেই পানশে লাগে।


অন্যদিকে, মন পড়ে থাকলে পড়ায় মনোযোগ ধরে রাখা যায় না। তাছাড়া একটানা বসে পড়তেও ভালো লাগে না ঘণ্টার পর ঘণ্টা। তবে বাবা-মা হিসেবে আমরা সন্তানদের পড়ায় মনোযোগী করে তুলতে কিছু সাহায্য করতে পারি। চলুন তবে জেনে নেয়া যাক কীভাবে তাদের পড়ায় আরো মনোযোগী করে তোলা যায়: 

 

★ আনন্দময় করেঃ শিশুরা আনন্দ চায়। পড়াশোনাও যদি আনন্দময় হয়ে ওঠে তবে তা করতে আগ্রহী হবে আপনার সন্তান। এ কাজটি করার সময় আপনার আচরণই আসল ভূমিকা পালন করে। লেখাপড়া মজাদারভাবে উপস্থাপন করুন। শিশুটি মজা করার আদলে পড়ার কাজটি সারবে।


★ সঠিক উপায় বেছে নিনঃ বেশিরভাগ সময় বাচ্চারা মনে করে, লেখাপড়া অন্যান্য ব্যস্ত কাজের মতোই একটি কষ্টকর কাজ। তারা তো বুঝবে না যে, তাদের বড় হয়ে বড় কিছু হতে হলে পড়তে হবে। তাই আপনি যদি শিক্ষা অর্জনের প্রয়োজনীয়তা সম্পর্কে লেকচার শুরু করেন, তবে তারা একে আরো বিরক্তিকর মনে করবে। তাদের জিজ্ঞাসা করুন, তাদের কী করতে ভালো লাগে? সেই ভালো লাগার সঙ্গে লেখাপড়াকে যোগ করে বোঝানোর চেষ্টা করুন। একটু বুদ্ধি খাটিয়ে বোঝালেই শিশুরা বোঝে।


★ পুরস্কারঃ পড়ার জন্য ছোটদের পুরস্কৃত করুন। ঠিক মতো পড়লে দুটো চকলেট কি মন্দ হয়? অথবা একটি নির্দিষ্ট সময় পর্যন্ত পড়লে ৫ মিনিট খেলার সুযোগ। আর এসবের লোভে ঝটপট পড়ার কাজটা সেরে নেবে বাচ্চারা।


★ টাইম ঠিক করে নিনঃ প্রতিদিনের নির্দিষ্ট কাজের জন্য নির্দিষ্ট সময় ঠিক করে নিন। বিশেষজ্ঞরা বলেন, প্রতি রাতে হোম ওয়ার্কের জন্য ৪৫ মিনিট যথেষ্ট সময়। শিশুকেও বলুন যে, তার পড়ার কাজটি অসীম সময় পর্যন্ত নয়। ঘড়িতে অ্যালার্ম দিয়ে বলুন, এটা বেজে ওঠার আগ পর্যন্ত তাদের পড়তে হবে, তার বেশি নয়।


★ প্রশংসা করুনঃ ছোট বা বড় যে কাজই করুক না কেনো, শিশুটিকে উৎসাহ দিন। শিশুরা প্রশংসা বা উৎসাহ পেতে দারুণ ভালোবাসে। কাজেই পড়াশোনার কারণে যদি এই প্রশংসা পাওয়া যায়, তবে তা করতে পিছপা হয় না তারা।


★ নিজেও পড়ুন: শিশুদের পড়াতে গেলে দেখা যায়, তাদের পড়ে পড়ে পড়ানো হচ্ছে। তা না করে, নিজে বরং অন্যকিছু পড়ুন। আপনার পড়া দেখে শিশুটিও তার পড়া পড়তে উৎসাহ বোধ করবে। আর তার নিজের পড়াটা নিজের করাই উত্তম।

মতামত দিন
সাম্প্রতিক মন্তব্য
মোছাঃ জেসমিন আক্তার
১২ এপ্রিল, ২০২১ ০১:৫৭ অপরাহ্ণ

লাইক ও পূর্ণরেটিং সহ শুভকামনা রইল।


টপি রানী সেন
১১ এপ্রিল, ২০২১ ১২:২২ পূর্বাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিংসহ আপনার জন্য শুভকামনা ও অভিনন্দন রইলো।


মোঃ সাইফুর রহমান
০৯ এপ্রিল, ২০২১ ০৭:২৩ অপরাহ্ণ

অনেক সুন্দর উপস্থাপন। লাইক ও পূর্ণ রেটিং সহ শুভকামনা রইল। বাতায়নের সন্মানিত শ্রদ্ধেয় এডমিন, প্যাডাগোজি, রেটার মহোদয়, সকল সেরা কনটেন্ট নির্মাতা,সকল সেরা উদ্ভাবক, সকল সেরা নেতৃত্ব, সকল সেরা অনলাইন পারফর্মার ও সকল জেলা অ্যাম্বাসেডর, সকল সক্রিয় শিক্ষকবৃন্দ আমার আপলোডকৃত "কোষ বিভাজন " শিরোনামে ৬১তম কনটেন্ট ও ব্লগ দেখে লাইক ও পূর্ণ রেটিং দেওয়ার জন্য বিনীত অনুরোধ করছি। ধন্যবাদ।


মোহাম্মাদ আবু সাইদ
১০ এপ্রিল, ২০২১ ১০:০৫ অপরাহ্ণ

Thanks sir


শাহ মোহাম্মদ লুৎফুল হায়দার
০৯ এপ্রিল, ২০২১ ০৮:০৫ পূর্বাহ্ণ

সুন্দর ও শ্রেনী উপযোগী কন্টেন্ট আপলোড করে বাতায়নকে সমৃদ্ধ করার জন্য আপনাকে লাইক পূর্ণ রেটিংসহ শুভকামনা ও অভিনন্দন। ভালো থাকুন , সুস্থ থাকুন , নিজেকে নিরাপদে রাখুন ।


মোছাঃ নুরুন নাহার
০৯ এপ্রিল, ২০২১ ১২:২৭ পূর্বাহ্ণ

লাইক ও রেটিংসহ শুভকামনা । আমার বাতায়ন বাড়িতে আমন্ত্রণ রইল।


সন্তোষ কুমার বর্মা
০৮ এপ্রিল, ২০২১ ০২:০৬ অপরাহ্ণ

পূর্ণ রেটিং সহ ধন্যবাদ আমার কন্টেন্ট দেখার জন্য অনুরোধ করছি।


রেহানা আক্তার ঝর্ণা
০৭ এপ্রিল, ২০২১ ০৮:১০ অপরাহ্ণ

পূর্ণ রেটিং সহ অভিনন্দন।


মোহাম্মাদ আবু সাইদ
০৮ এপ্রিল, ২০২১ ০১:২১ পূর্বাহ্ণ

Thanks a lot mam.


শিউলী রাণী রায়
০৭ এপ্রিল, ২০২১ ০৪:৩১ অপরাহ্ণ

শুভকামনা রইল স্যার


মোহাম্মাদ আবু সাইদ
০৮ এপ্রিল, ২০২১ ০১:২১ পূর্বাহ্ণ

Thanks a lot mam


মোহাম্মাদ আবু সাইদ
০৭ এপ্রিল, ২০২১ ০৪:৩৪ অপরাহ্ণ

thanks a lot.


মোঃ আরিফুল কবির
০৭ এপ্রিল, ২০২১ ০৮:২৪ পূর্বাহ্ণ

শুভ সকাল আপনাকে প্রিয়। আপনার মূল্যবান সময় ব্যয় করে উদ্ভাবনী কাজ করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। লাইক,রেটিং ও শুভকামনা রইল। আমার ক্লাস দেখে আপনার মূল্যবান মতামত প্রদানের জন্য আপনাকে অনুরোধ জানাচ্ছি। ভালো থাকুন , সুস্থ থাকুন । মহান স্বাধীনতার সুবর্ণ জয়ন্তীর শুভেচ্ছা রইল।


মঞ্জু রানী পাল
০৭ এপ্রিল, ২০২১ ০১:০৭ পূর্বাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিংসহ শুভ কামনা রইল।আমার আপলোডকৃত ৪৬তম কনটেন্টটি দেখে লাইক,রেটিং,কমেন্ট প্রদানের জন্য বিনীত অনুরোধ করছি। কনটেন্ট লিংকঃhttps://www.teachers.gov.bd/content/details/914030


রাহিমা আক্তার
০৭ এপ্রিল, ২০২১ ১২:৫০ পূর্বাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিংসহ শুভকামনা। সেই সাথে আমার এই পাক্ষিকের কনটেন্ট দেখে আপনার মূল্যবান মতামত , রেটিং ও লাইক প্রদান করার জন্য বিনীত অনুরোধ রইল।


মোহাম্মাদ আবু সাইদ
০৭ এপ্রিল, ২০২১ ০১:০৫ পূর্বাহ্ণ

শুভ কামনা রইল আপনার জন্য।


মোঃ জাফর ইকবাল মন্ডল
০৬ এপ্রিল, ২০২১ ১০:৩৩ পূর্বাহ্ণ

আপনার কর্মদক্ষতা ও আন্তরিকতা আপনাকে সফলতার শিখরে পৌছবে।লাইক ও পূর্ণরেটিং সহ আপনার জন্য শুভ কামনা নিরন্তর।আমার এ পাক্ষিকে ০৩/০৪/২০২১ ইং তারিখে আপলোডকৃত পানিতে ডোবা ৪র্থ প্রাথমিক বিজ্ঞান কনটেন্ট দেখে লাইক,রেটিং ও গঠন্মুলক পরামর্শ প্রদানের জন্য বিনীত অনুরোধ করছি।কনটেন্ট লিঙ্কঃ https://bit.ly/3sQCOGA


শামছুন নাহার
০৫ এপ্রিল, ২০২১ ১১:৪৫ অপরাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিংসহ শুভকামনা।


মোছাঃ মারুফা বেগম
০৫ এপ্রিল, ২০২১ ০৮:৫৩ অপরাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিংসহ শুভকামনা। সেই সাথে আমার এই পাক্ষিকের কনটেন্ট দেখে আপনার মূল্যবান মতামত , রেটিং ও লাইক প্রদান করার জন্য বিনীত অনুরোধ রইল।


মোছাঃ রোকেয়া খাতুন
০৫ এপ্রিল, ২০২১ ০৫:২৬ অপরাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিং সহ শুভকামনা রইল।


মোঃ মামুনুর রহমান
০৫ এপ্রিল, ২০২১ ০২:২৩ অপরাহ্ণ

মহান স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী এবং মুজিব শতবর্ষের আন্তরিক শুভেচ্ছা। এই পাক্ষিকের আমার ০৩/০৪/২১ তারিখের ৮ম শ্রেণির বিজ্ঞান বিষয়ের "মাইটোসিস কোষ বিভাজন" সম্পর্কিত কনটেন্ট এবং ০৫/০৪/২১ তারিখের ভিডিও কনটেন্টিতে লাইক, কমেন্ট, শেয়ার ও পূর্ণ রেটিং প্রদানের জন্য সংশ্লিষ্ট সকলের নিকট বিনীতভাবে অনুরোধ জানাচ্ছি। এছাড়াও সম্মানিত প্যাডাগোজি রেটার ও এডমিন প্যানেল মহোদয়, সেরা কন্টেন্ট নির্মাতা, সেরা উদ্ভাবক, আইসিটি জেলা অ্যাম্বাসেডরবৃন্দ ও সেরা অনলাইন পারফর্মারদের নিকট গুরুত্বপূর্ণ মতামতসহ পূর্ণ রেটিং আশা করছি। বাতায়ন আইডি : mamunggghsc10 , Profile Name : মোঃ মামুনুর রহমান , Content Link : https://www.teachers.gov.bd/content/details/913807 Video Content Link: https://www.youtube.com/watch?v=BXwAu2QGh0M


মোহাম্মদ হারুন অর রশিদ
০৫ এপ্রিল, ২০২১ ০১:২৫ অপরাহ্ণ

পূর্ণ রেটিংসহ অনেক অনেক শুভ কামনা রইলো। আমার উদ্ভাবনের গল্প (শ্রেণি কক্ষ উপযোগী ম্যাজিক) দেখে আপনার রেটিং প্রত্যাশা করছি।


শাহানাজ বেগম
০৫ এপ্রিল, ২০২১ ০৯:৩৪ পূর্বাহ্ণ

পূর্ণ রেটিং ও লাইকসহ শুভকামনা ও অভিনন্দন।


মোঃ মামুনুর রহমান
০৫ এপ্রিল, ২০২১ ০৯:২০ পূর্বাহ্ণ

মহান স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী এবং মুজিব শতবর্ষের আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন জানাচ্ছি। আর শ্রেণি উপযোগী ও মানসম্মত চমৎকার কনটেন্ট তৈরি করে শিক্ষক বাতায়নকে সমৃদ্ধ করার জন্য লাইক ও পূর্ণ রেটিং সহ শুভকামনা রইলো। পাশাপাশি এই পাক্ষিকের আমার ০৩/০৪/২১ তারিখের ৮ম শ্রেণির বিজ্ঞান বিষয়ের "মাইটোসিস কোষ বিভাজন" সম্পর্কিত কনটেন্টটিতে লাইক, কমেন্ট, শেয়ার ও পূর্ণ রেটিং প্রদানের জন্য সংশ্লিষ্ট সকলের নিকট বিনীতভাবে অনুরোধ জানাচ্ছি। এছাড়াও সম্মানিত প্যাডাগোজি রেটার ও এডমিন প্যানেল মহোদয়, সেরা কন্টেন্ট নির্মাতা, সেরা উদ্ভাবক, আইসিটি জেলা অ্যাম্বাসেডরবৃন্দ ও সেরা অনলাইন পারফর্মারদের নিকট গুরুত্বপূর্ণ মতামতসহ পূর্ণ রেটিং আশা করছি। বাতায়ন আইডি : mamunggghsc10 , Profile Name : মোঃ মামুনুর রহমান , Content Link : https://www.teachers.gov.bd/content/details/913807 Video Content Link: https://www.youtube.com/watch?v=BXwAu2QGh0M


মোছাঃ মাহ্‌ফুজা সুলতানা
০৫ এপ্রিল, ২০২১ ০৬:৫৮ পূর্বাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিং সহ শুভকামনা রইল।


মোঃ মিজানুর রহমান
০৫ এপ্রিল, ২০২১ ০৬:৫৬ পূর্বাহ্ণ

লাইক ও পূর্ণরেটিং সহ আপনার জন্য শুভ কামনা নিরন্তর। আমার আপলোডকৃত কনটেন্ট দেখে লাইক, রেটিং ও পরামর্শ প্রদানের জন্য বিনীত অনুরোধ করছি।


রেহানা পারভীন
০৫ এপ্রিল, ২০২১ ১২:৪২ পূর্বাহ্ণ

রেটিং সহ শুভ কামনা রইলো


মোঃ আবুল কালাম
০৪ এপ্রিল, ২০২১ ১১:৩৬ অপরাহ্ণ

লাইক ও পূর্ণরেটিং সহ আপনার জন্য শুভ কামনা নিরন্তর। আমার আপলোডকৃত কনটেন্ট দেখে লাইক, রেটিং ও পরামর্শ প্রদানের জন্য বিনীত অনুরোধ করছি।


মোহাম্মাদ আবু সাইদ
০৪ এপ্রিল, ২০২১ ১১:৪৫ অপরাহ্ণ

Thanks sir


লুৎফর রহমান
০৪ এপ্রিল, ২০২১ ১১:৩০ অপরাহ্ণ

best wishes


মোহাম্মাদ আবু সাইদ
০৪ এপ্রিল, ২০২১ ১১:৪৪ অপরাহ্ণ

Thanks a lot