Loading..

খবর-দার

০৯ এপ্রিল, ২০২১ ১১:৫২ অপরাহ্ণ

মানবতার দেয়াল

গফরগাঁও সরকারি কলেজের সামনে আপনার চোখে পড়তে পারে


ভালো উদ্যোগ সফল ভাবে  সাড়া পড়েছে মানবতার দেয়াল’।

নিজের অপ্রয়োজনীয় কাপড় সুবিধাবঞ্চিদের জন্য গফরগাঁও সরকারি কলেজের সামনের রাস্তার দেয়ালে ঝুলিয়ে রাখার সুযোগ করে দিতে একটি দেয়াল নির্ধারণ করেছে নতুনেরা। এটির নাম মানবতার দেয়াল। সুবিধাবঞ্চিত মানুষ চাইলেই যেখান থেকে প্রয়োজনের কাপড়টা নিয়ে যাবেন নির্দ্বিধায়।

আসলে যাদের সুবিধাবঞ্চিত বলছি, তাদেরও একটি নীতিবোধ রয়েছে।আর আমাদের দেশের মানুষের আজকাল একটি জিনিসের সমস্যা খুব কম সেটি কাপড়।সুবিধাবঞ্চিত মানুষেরা ঐ দেয়ালে পুরনো কাপড়ের পরিবর্তে যদি এক কাপ চা' এর অনুষঙ্গ থাকতো কিংবা প্যাকেটে ৫ কেজি চাল, হয়তো কেউ নিতে আসতো।তাও আবার যিনি দিবেন তাদের কেউ দাঁড়িয়ে কাউকে সুবিধাবঞ্চিত মনে হলে বলতে হবে আপনার জন্য এখানে ভোগ করার মত কিছু দ্রব্য সামগ্রী  রাখা আছে প্রয়োজনে নিতে পারেন।এটা এক সময় হয়তো প্রচার পেতে পারে।

কারণ সুবিধাবঞ্চিত মানুষের আত্মসম্মানবোধ এখন একটু বেশি ।অনেকেই দিন মাস উপোষ করছে কিন্তু হাত পেতে নিতে চায় না ।

যারা   নিজেদের আকঙ্ক্ষার জায়গা থেকে এই মহান উদ্যোগটি নিয়েছেন হয়তো তাদেরও সামর্থ নেই তবে মন আছে সুন্দর।তাঁরা  প্রশংসার দাবিদার। ধারাবাহিকতা রক্ষায় স্বতঃস্ফূর্তভাবে কেউ এগিয়ে না আসা এবং অনেক বেশি প্রচার করতে না পারার কারণে  দেখা গেছে, খোলা জায়গায় জামাকাপড় অপরিচ্ছন্নভাবে পড়ে আছে।

 দেশের বিভিন্ন এলাকায় ‘মানবতার দেয়াল’ নামে এই স্বেচ্ছাসেবা কার্যক্রমটি চালু হলেও শুরুটা হয়েছে ঢাকার বাইরে থেকেই। ২০১৫ সালে প্রথম এই দেয়াল চালু করেন মাগুরার আড়পাড়া প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক ইয়াসমিন আখতার। তিনি সেটির নাম দিয়েছিলেন মহানুভবতার দেয়াল।

যাদের দেয়ার ক্ষমতা আছে তারা নতুন প্রজন্মকে সহযোগিতার হাত বাড়ান।