Loading..

নেতৃত্বের গল্প

২০ এপ্রিল, ২০২১ ১১:৫৩ পূর্বাহ্ণ

অগ্নিঝরা উত্তাল মার্চের দিনগুলি

আমি শুরুতেই হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি বিনম্র শ্রদ্ধা জানিয়ে শুরু করছি অগ্নিঝরা উত্তাল মার্চ কে ঘিরে আমার কর্ম ব্যস্ততার  গল্প  ।আমি মোসাঃ ইয়াসমীন আখতার বানু, প্রধান শিক্ষকের দায়িত্ব পালন করছি চাঁপাইনবাবগঞ্জ জেলার গোমস্তাপুর উপজেলার মধ্য আলিনগর সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ।

বাংলাদেশের জাতীয় ইতিহাসের প্রেক্ষাপটে  মার্চের প্রতিটি দিন গুরুত্বপূর্ণ ও তাৎপর্যময় । মার্চের এই তাৎপর্যময় দিনগুলির গুরুত্ব বোঝাতে আমি  আমার বিদ্যালয়ে সীমিত পরিসরে বিভিন্ন কর্মসূচী হাতে নেই। উপজেলা প্রশাসন কর্তৃক আয়োজিত বিভিন্ন প্রতিযোগিতায় অংশগ্রহণের জন্য শিক্ষার্থীদের তৈরি করি। শিক্ষার্থীরা চিত্রাঙ্কন ,গান ,আবৃত্তি ,নৃত্য ইত্তাদি বিভিন্ন ইভেন্টে অংশগ্রহণ করে এবং আপন সৃজনশীলতাকে তুলে ধরার সুবর্ণ সুযোগ পায় ।আর যখন তাদের পুরুস্কার প্রাপ্তি ঘটে, তখন তাদের চোখেমুখে যে আনন্দের দ্যুতি দেখতে পায়,সেটিই আমাকে ভীষণভাবে অনুপ্রাণিত করে এবং আগামী দিনে পথ চলতে সাহায্য করে। নব উদ্যমে মনোযোগ দিই গ্রাম পর্যায়ের এই শিক্ষার্থীদের কিছু শেখানোর। স্বাধীনতার সুবর্ণ জয়ন্তীতেও আমার বিদ্যালয়ের শিক্ষার্থীদের বিভিন্ন প্রতিযোগিতায় অংশগ্রহণ ও পুরুস্কার প্রাপ্তি ছিল চোখে পড়ার মতো । শিক্ষার্থীরা স্বাধীনতা দিবসে ডিসপ্লেতেও অংশগ্রহণ করে এবং সম্মাননা স্মারক ক্রেস্ট উপহার পায় ।

পরিশেষে এইটুকু বলতে চাই ,আমি যা জানি বা পারি তার সবটুকুই উজাড় করে দিতে চেষ্টা করি আমার কোমলমতি শিক্ষার্থীদের জন্য । শিক্ষার্থীরাও আনন্দে গ্রহন করে আমার শেখানো নির্দেশনাগুলি । ফলে নব উদ্যমে , নব চেতনায় দৃপ্ততার সাথে এগিয়ে যাচ্ছে আমার বিদ্যালয় , বিদ্যালয়য়ের শিক্ষক ও আমার প্রানপ্রিয় শিক্ষার্থীরা । আগামিতেও শিক্ষার্থীদের সৃজনশীলতা বিকাশের জন্য আমার সকল কর্ম ব্যস্ততা অব্যাহত থাকবে ইনশাল্লাহ ।