খবর-দার

ট্র্যাকে বসানো হলো মেট্রোরেলের কোচ

মোঃ ওবায়দুর রহমান ( সুমন ) ২৩ এপ্রিল,২০২১ ৬৮০ বার দেখা হয়েছে লাইক কমেন্ট ৪.৮০ রেটিং ( )

দেশের প্রথম মেট্রোরেলের প্রথম সেটের ছয়টি কোচ ঢাকায় এসে পৌঁছেছে। গতকাল বুধবার কোচগুলো নদী পথে দিয়াবাড়ি ডিপোসংলগ্ন ঘাটে পৌঁছা। মেট্রোরেলের ট্রেনের প্রথম সেটের একটি কোচ বৃহস্পতিবার সকালে ঢাকার উত্তরার দিয়াবাড়িতে ডিপোর ট্র্যাকে বসানো হয়েছে। বৃহস্পতিবারের মধ্যে চারটি কোচ মেট্রোরেলের ডিপোতে স্থাপিত ‘এম্বেডেড’ ট্র্যাকে বসানো হবে বলে জানিয়েছেন ডিএমটিসিএল এর ব্যবস্থাপনা পরিচালক (এমডি) এম এ এন সিদ্দিক।

ছবি : নিজস্ব

তিনি সাংবাদিকদের বলেন, মেট্রোরেলের প্রথম সেটের ছয়টি কোচ ডিপোর এম্বেডেড ট্র্যাকে বসানোর পর ১৯ ধরনের পরীক্ষা নিরীক্ষার পর মূল ট্র্যাকে তোলা হবে। এরপর চূড়ান্ত ট্রায়াল শুরু করা হবে। দ্বিতীয় কোচটি নিয়ে লরি আড়াইটার সময় ডিপোতে পৌঁছেছে। এখন এটিও ট্র্যাকে বসানোর কাজ শুরু হয়েছে। এভাবে আজকের মধ্যে চারটি কোচ ডিপোর ট্র্যাকে বসানো হবে।

ছবি : নিজস্ব

মেট্রোরেল বাস্তবায়নকারী প্রতিষ্ঠান ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের (ডিএমটিসিএল) এমডি আরও জানান, বাকি দুটি কোচ শুক্রবার বার্জ থেকে লরিতে করে এনে একইভাবে ডিপোর ট্র্যাকে বসানো হবে।

এরপর আনুষঙ্গিক কিছু প্রক্রিয়া শেষে কোচগুলো জোড়া লাগানো হবে। যাচাইবাছাই ও ‘ফিটিংস’ শেষ করে মূল ট্রাকে তোলার জন্য মাস খানেক সময় লাগতে পারে বলে তিনি ইঙ্গিত দেন।    

ডিএমটিসিএল এমডি বলেন, প্রথম সেটের ছয়টি কোচ ডিপোর এম্বেডেড ট্র্যাকে তোলার পর কোচগুলোর আচ্ছাদন খোলা হবে। কোচগুলোর অভ্যন্তরীণ অনেকগুলো যন্ত্রাংশ ফিটিং করা হবে।

মেয়াদের তিন বছর আগে স্বাধীনতার সুবর্ণ জয়ন্তীতে দেশের প্রথম মেট্রোরেলের নির্মাণকাজ শেষ করার সরকারের প্রত্যাশা থেকে মহামারীর মধ্যেই স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিত করে দিনরাত কাজ চলছে।

মতামত দিন
সাম্প্রতিক মন্তব্য
জামিনুর রহমান
১৮ অক্টোবর, ২০২১ ০৬:০১ পূর্বাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিং সহ শুভকামনা রইলো। আমার পাতায় আপনার আমন্ত্রণ রইলো।


মো: হোসেন আলী
০৩ সেপ্টেম্বর, ২০২১ ১১:৩৭ অপরাহ্ণ

সুন্দর কন্টেন্ট আপলোড করে বাতায়নকে সমৃদ্ধ করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। আপনার সাফল্য দেখার প্রত্যাশায় লাইক ও পূর্নরেটিংসহ শুভকামনা। পরিশেষে আপনার সুস্থতা ও দীর্ঘায়ু কামনা করছি। আমার কন্টেন্ট দেখে মতামত প্রদানের বিনীত অনুরোধ করছি। আমার বাতায়ন প্রোফাইল লিংক- https://www.teachers.gov.bd/profile/nkbhossain


জামিলা খাতুন
২৩ আগস্ট, ২০২১ ০৭:১৮ অপরাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিং সহ শুভকামনা রইলো। আমার পাতায় আপনার আমন্ত্রণ রইলো।


মো:তাজুল ইসলাম ভূইয়া
১১ জুন, ২০২১ ০২:৪৯ অপরাহ্ণ

Thanks


মোসাঃ শাহানা আফরোজ ডলি
০৬ মে, ২০২১ ০৮:৫৫ অপরাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিংসহ আপনার জন্য শুভকামনা রইলো। এ পাক্ষিকে আমার আপলোডকৃত কনটেন্ট দেখে আপনার মূল্যবান মতামত, লাইক ও পুর্ণ রেটিং প্রদানের জন্য বিনীত অনুরোধ করছি।


মোঃ আবুল কালাম
২৩ এপ্রিল, ২০২১ ১০:০৮ অপরাহ্ণ

পুর্ণ রেটিং সহ শুভকামনা ও অভিনন্দন। আমার কন্টেন্ট ও ব্লগে মতামত প্রকাশের জন্য অনুরোধ জানাচ্ছি ।


মোঃ মনজুরুল আলম
২৩ এপ্রিল, ২০২১ ০৩:০০ অপরাহ্ণ

######## কথায় নয়, কাজে বিশ্বাসী ########### আপনার শ্রম যেন বৃথা না যায় এই প্রত্যাশা আমার। কন্টেন্ট আপলোড করে বাতায়নকে সমৃদ্ধশালী করায় শুধু লাইক ও কমেন্ট নয়, পূর্ণ রেটিংও দিলাম। আমার এ পাক্ষিকের প্রেজেন্টেশন ৮ম শ্রেণির আইসিটি বিষয়ের প্রথম অধ্যায় থেকে "কর্মসৃজন ও কর্মপ্রাপ্তিতে তথ্য ও যোগাযোগ প্রযুক্তির ব্যবহার" দেখে লাইক ও পূর্ণ রেটিং দেওয়ার জন্য অনুরোধ করছি। ৷৷৷৷৷৷৷৷৷৷৷ আমার ছবিতে ক্লিক করলেই পৌঁছে যাবেন আমার প্রোপাইলে।