প্রেজেন্টেশন

&& "পিএইচডি ডিগ্রি" একটা অতিরিক্ত যোগ্যতার নাম &&

মো: নাজমুল হক ২৬ মে,২০২১ ১৫৭ বার দেখা হয়েছে ৩১ লাইক ৩৬ কমেন্ট ৪.৩৯ রেটিং ( ৩২ )

&& "পিএইচডি ডিগ্রি" একটা অতিরিক্ত যোগ্যতার নাম &&

নিয়োগ বিজ্ঞপ্তিতে বিশেষ করে বিশ্ববিদ্যালয়ে নবীন শিক্ষক নিয়োগের শর্তে এমফিল ও পিএইচডি ডিগ্রি 'অতিরিক্ত যোগ্যতা' বা 'অগ্রাধিকারভিত্তিক যোগ্যতা' হিসেবে বিবেচিত হবে বলে উল্লেখ থাকে। উচ্চপদের বিজ্ঞপ্তিতে পিএইচডি না থাকলে অধিক বছর বেশি শিক্ষকতার অভিজ্ঞতা থাকতে হয়। ধরুন, সর্বোচ্চ পদের জন্য পিএইচডি ডিগ্রি থাকলে ১৮ বছর, না থাকলে ২৫ বছরের চাকরির অভিজ্ঞতা লাগবে। তার মানে কারও এই ডিগ্রি অবসরপ্রাপ্তির পর তো বটেই, চাকরিরত অবস্থাতেও একটি অতিরিক্ত যোগ্যতা মাত্র! কেননা অঙ্কমতে শিক্ষকতা জীবনের রজতজয়ন্তীতে পিএইচডি ডিগ্রিটা ফ্রি হয়ে যায় না কি?

এবার গবেষণা পেশার দিকে নজর দেওয়া যাক। সেখানেও নবীন বিজ্ঞানী বা বৈজ্ঞানিক কর্মকর্তা হিসেবে যোগদানে পিএইচডি ডিগ্রি একটি অতিরিক্ত যোগ্যতা। পরবর্তী পদে উন্নতির জন্য এটা অনেকটা একইরকম দেবতারূপে দেখা দেয়। অন্য পেশার চাকরিতেও যেমন প্রশাসন, পুলিশ, কাস্টমস, কর, সমাজকল্যাণ, শিক্ষা, ব্যাংকিং, সংস্কৃতি প্রভৃতি বিভাগে পিএইচডি নিছক একটি অপ্রয়োজনীয় যোগ্যতার নাম। এসব প্রতিষ্ঠান থেকে যারা এই ডিগ্রি অর্জনের আহদ্মাদ দেখিয়েছেন, তারা জানেন কত তেল-খড় পোড়াতে হয়েছে এর পেছনে। তাহলে বেসরকারি প্রতিষ্ঠানে পিএইচডি ডিগ্রিধারীর প্রয়োজনীয়তার বালাই আছে কি? এই ডিগ্রি অর্জনের আদৌ কি কোনো বাধ্যবাধকতা নেই? পাঠক, এবার দয়া করে ভাবতে থাকুন।

প্রসঙ্গত দুই দশক আগের একটি ঘটনা বলি। স্বায়ত্তশাসিত একটি গবেষণা প্রতিষ্ঠানে জীবনের প্রথম চাকরিতে যোগদান করে গবেষণা-পিএইচডির স্বপ্নে বিভোর ছিলাম। যোগদানের বছরখানেক পর জাপানের বিখ্যাত মনোবুশো বৃত্তিসহ একটি স্বনামধন্য বিশ্ববিদ্যালয়ে পিএইচডির সুযোগ হলো। আমার ইনস্টিটিউটের পরিচালক একজন ভালো গবেষক ছিলেন। তাকে খরবটা জানালাম। শুনে তিনি খুশি হলেন আর জিজ্ঞেস করলেন ডিগ্রি শেষে দেশে ফিরবো কিনা? হ্যাঁ সূচক জবাব শুনে, আমাকে শিক্ষাছুটির আবেদনের পরামর্শ দিলেন। আবেদন করলাম। ওই প্রতিষ্ঠানে সে সময় সরকারের উচ্চপর্যায়ের একজন আমলা ছুটি-সংক্রান্ত বিষয়ের দেখভাল করতেন। জাপানে পাড়ি জমানোর আগের দিন পর্যন্ত কাঙ্ক্ষিত ছুটির জন্য তার দরজায় অপেক্ষা। ফ্যাকাসে মুখে পরিচালক স্যার তার কক্ষ থেকে বের হলেন। তারপর বললেন, দুঃখজনক! বলতে চাইনি তবুও জেনে যাও। তিনি বললেন- পিএইচডি করে কী হবে!

প্রশ্ন হলো পিএইচডি কি তাহলে নিতান্তই লোক দেখানো কিছু, নাকি অন্যরকম গুরুত্বপূর্ণ কিছু? আসুন এবার এটা সম্পর্কে কিছুটা জানার চেষ্টা করি। পিএইচডি ডিগ্রি বোর্ডের একজন জ্যেষ্ঠ সদস্যের কাছে সাহস করে জানতে চেয়েছিলাম 'মহোদয়, আমি কী পিএইচডি পাওয়ার যোগ্য!' তিনি সরাসরি উত্তর না দিয়ে বললেন, 'নিজেকে জিজ্ঞেস কর; তুমি যদি মনে করো যে, ১. তোমার সাধ্যের মধ্যে গবেষণাযোগ্য ও মানবকল্যাণে প্রয়োজনীয় একটি গবেষণাক্ষেত্র চিহ্নিত করতে সক্ষম হবে, ২. তার জন্য প্রয়োজনীয় গবেষণাকর্ম সম্পন্ন করতে পারবে, ৩. গবেষণায় প্রাপ্ত ফলাফলের ব্যাখ্যা দিতে সামর্থ্য হবে এবং ৪. গবেষণার ফলাফল প্রযোজ্য ক্ষেত্রে মেধাস্বত্ব সংরক্ষণ ও তা কোনো জার্নালে প্রবন্ধ আকারে প্রকাশ করতে পারবে, তাহলেই বুঝবে যে, তুমি পিএইচডি ডিগ্রি পাওয়ার যোগ্য।' তার মানে একজন পিএইচডি ডিগ্রিধারীকে এতগুলো অনন্য ও ব্যতিক্রমধর্মী যোগ্যতা-দক্ষতা অর্জন করতে হয়! আসলে পিএইচডি হলো- একজন স্বনির্ভর গবেষক তৈরির কৌশল। আর এটা অর্জনের অনুভূতি সবাইকে সহজে বোঝানো যায় না। যেমন একজন নারী তার মা হওয়ার অনুভূতি যিনি মা হননি তাকে বোঝাতে সক্ষম হন না।

প্রতি বছর হাজারো শিক্ষার্থী পিএইচডি করার জন্য বিদেশে পাড়ি জমায়। হরেক রকম বিশেষায়িত গবেষণা করে তারা এই ডিগ্রি অর্জন করে। তারপর তাদের প্রায় সবাই বিদেশেই থেকে যায়। এদিকে আমরা আলোচনা সভায় ও খবরের পাতায় আফসোস করি; দেশের 'মেধা পাচার' হয়ে যাচ্ছে বলে। যাহোক ডিগ্রি শেষে তারা বিশ্ববিদ্যালয়, গবেষণা প্রতিষ্ঠান বা শিল্পকারখানায় তাদের যোগ্যতা-দক্ষতার সমকক্ষ কোনো না কোনো চাকরিতে বিশেষজ্ঞ হিসেবে বিদেশেই রয়ে যায়। বিদেশে এসব পদে পিএইচডি থাকাটা ঐচ্ছিক নয়, বরং বাধ্যতামূলক। তাছাড়াও বিশ্ববিদ্যালয় বা গবেষণা প্রতিষ্ঠান থেকে অবসরপ্রাপ্তদের শিল্পপ্রতিষ্ঠানে বিশেষজ্ঞ হিসেবে যোগদানের জন্য বিশেষ আমন্ত্রণও জানানো হয়ে থাকে। তাহলে বিদেশে পিএইচডি ডিগ্রি 'অতিরিক্ত যোগ্যতা' নয় এবং তা কারও জীবদ্দশায় কখনওই ফ্রি হয়ে যায় না।

সম্প্রতি পররাষ্ট্রমন্ত্রী এক টেলিভিশন সাক্ষাৎকারে বলেছেন, আমাদের দেশে লক্ষাধিক ভারতীয় বিভিন্ন প্রতিষ্ঠানে চাকরি করেন। প্রশ্ন করা যেতে পারে, এই লক্ষাধিক ভারতীয় কি শ্রমিক হিসেবে নিয়োজিত? উত্তর, না। আসলে তারা বিশেষজ্ঞ শ্রেণির চাকুরে; বিভিন্ন শিল্পকারখানায় যেমন টেপটাইল, লেদার, গার্মেন্টস, ইলেকট্রনিপ, টেলিকমিউনিকেশনস, অটোমোবাইলস প্রভৃতি প্রতিষ্ঠানে উচ্চ বেতনে কর্মরত। ভারত ছাড়াও চীন, শ্রীলঙ্কাসহ বিভিন্ন দেশের আরও হাজারো বিদেশি নাগরিক এসব প্রতিষ্ঠানে বিশেষজ্ঞ হিসেবে কর্মরত রয়েছেন।

অন্যদিকে বিদেশে চাকরিরত আমাদের দেশের বিশেষজ্ঞদের এর চেয়ে কম বেতন দিলেও অনেকেই এসব পদে আগ্রহী হবেন। কিন্তু বাস্তবে তা হচ্ছে না। অনেকটা 'বাড়ির গরু হয়ে উঠানের ঘাস পছন্দ না করা'র মতো অবস্থা আর কী! তাহলে আমরা কি নিজের মেধা বিদেশে পাচার করে চড়া দামে অন্যের মেধা ক্রয় করছি না? আমাদের কাছে অবশ্য বিদেশি জিনিসের কদর একটু বেশি। আর কেউ বিদেশি ভাষায় কথা না বললে তাকে বিশেষজ্ঞ বলে মনেও হয় না। সাধারণভাবেও আমরা দেখি, যে বক্তা কথার মধ্যে দু-একটা ইংরেজি ঝাড়তে পারেন আলোচনা সভায় আনতে তাকে একটু বেশি সম্মানী দিতে হয়।

লেখায় কিছু বাস্তব অভিজ্ঞতার চিত্র তুলে ধরেছি নিছক পিএইচডি ডিগ্রি যে একটি অতিরিক্ত যোগ্যতা নয় তা বোঝাবার জন্য। উন্নত সমাজে সর্বত্রই বিশেষায়িত জ্ঞানসম্পন্ন দক্ষ কর্মীর প্রয়োজন রয়েছে। পিএইচডি গবেষকের মাধ্যমে বিভিন্ন সমস্যার সমাধান ও নতুন জ্ঞানের সৃষ্টি হয়। উন্নত বিশ্বে সরকারের বিভিন্ন বিভাগ-অণুবিভাগ সৃষ্ট নতুন জ্ঞানকে জনকল্যাণে প্রয়োগের ব্যবস্থা করে। তাহলে অন্য ক্ষেত্রগুলোর পাশাপাশি সরকারের বিভিন্ন পর্যায়ে পিএইচডি ডিগ্রিধারী কর্মী 'অ্যান্টিনা' হিসেবে থাকতে হবে।

গবেষণায় অভিজ্ঞতা সম্পন্ন সরকারের এ সকল দক্ষ কর্মী অন্যের গবেষণালব্ধ নতুন জ্ঞানের গুরুত্ব অনুধাবন করতে পারবেন ও তা সমাজে প্রয়োগের ব্যবস্থা নেবেন। কিন্তু সে জন্য আমাদের যেতে হবে বহুদূর; পুরোনো ধ্যান-ধারণা বা বিধি-বিধানগুলো ঝেড়ে-মুছে ঠিকঠাক করে নিতে হবে। ২০৪০ সালের মধ্যে আমরা উন্নত দেশ গঠনের স্বপ্টম্নখ দেখছি। সে অনুযায়ী পরিকল্পনা-মহাপরিকল্পনা হচ্ছে। দেশে গবেষণা বৃদ্ধির লক্ষ্যে এসব পরিকল্পনায় অগ্রাধিকার ভিত্তিতে বিশ্ববিদ্যালয়-গবেষণা প্রতিষ্ঠান ও শিল্পকারখানার সঙ্গে সেতুবন্ধ স্থাপনের ব্যবস্থা নিতে হবে। ফলে দেশজ সমস্যা সমাধানে পিএইচডি-পোস্টডক্টোরাল গবেষণা বৃদ্ধি পাবে। আর আমরা ঈপ্সিত এসডিজির লক্ষ্য অর্জন ও বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গড়ে তোলার মহাসড়কে উঠতে পারবো।

&&&&&&&&&&&&&&&&&&&&&&&&&

মো: নাজমুল হক শামীম

সহকারি শিক্ষক

থুপসারা সেলিমীয়া দাখিল মাদরাসা

কালাই, জয়পুরহাট।

জেলা অ্যাম্বেসেডর, জয়পুরহাট।

মোবাইল : ০১৭২১৭০৭৪৫৫

ই-মেইল : atnazmul81@gmail.com 


 শিক্ষক বাতায়ন লিংক :

https://www.teachers.gov.bd/profile/atnazmul81


ফেসবুক লিংক ;

https://www.facebook.com/nazmulhaqueshamim.shamim

মতামত দিন
সাম্প্রতিক মন্তব্য
মোঃ মামুনুর রহমান
২৭ মে, ২০২১ ১১:২৩ পূর্বাহ্ণ

আপনাকে জানাই মধুমাসের ( জ্যৈষ্ঠ মাসের) আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন। শ্রেণি উপযোগী, চমৎকার,যুগোপযোগী ও মানসম্মত কনটেন্ট তৈরি করে শিক্ষক বাতায়নকে সমৃদ্ধ করার জন্য লাইক ও পূর্ণ রেটিং সহ শুভকামনা রইল। এই পাক্ষিকের আমার ১৭/০৫/২১ তারিখের ৮ম শ্রেণির তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ের "স্প্রেডশিটের ব্যবহার" সম্পর্কিত কনটেন্ট এবং প্রতিদিনের ব্লগ পোস্টগুলোতে লাইক, কমেন্ট, শেয়ার ও পূর্ণ রেটিং প্রদানের জন্য সংশ্লিষ্ট সকলের নিকট বিনীতভাবে অনুরোধ জানাচ্ছি। এছাড়াও সম্মানিত প্যাডাগোজি রেটার ও এডমিন প্যানেল মহোদয়, সেরা কন্টেন্ট নির্মাতা, সেরা উদ্ভাবক, আইসিটি জেলা অ্যাম্বাসেডরবৃন্দ ও সেরা অনলাইন পারফর্মারদের নিকট গুরুত্বপূর্ণ মতামতসহ পূর্ণ রেটিং আশা করছি। বাতায়ন আইডি : mamunggghsc10 , Profile Name : মোঃ মামুনুর রহমান , ইমেইলঃ mamunggghsc10@gmail.com Profile Link : https://www.teachers.gov.bd/profile/mamunggghsc10 , Content Link : https://www.teachers.gov.bd/content/details/944642 , Video Content Link : https://www.teachers.gov.bd/content/details/948129 , Blog Post Link : https://www.teachers.gov.bd/blog-details/601821 You Tube Link : https://www.youtube.com/watch?v=2tS76dMZ24g


আবু নাছের মোঃ ফারুক রেজা
২৭ মে, ২০২১ ০৯:১৫ পূর্বাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিংসহ আপনার জন্য শুভকামনা রইলো।


মোঃ মুজিবুর রহমান
২৭ মে, ২০২১ ০৬:২৬ পূর্বাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিংসহ আপনার জন্য শুভকামনা রলো। আমার আপলোডকৃত কন্টেন্ট দেখে আপনার মূল্যবান লাইক, রেটিং, মতামত ও পরামর্শ দেয়ার জন্য বিনীত অনুরোধ করছি ।


পার্থ সারথী নাথ
২৭ মে, ২০২১ ০৫:৪৪ পূর্বাহ্ণ

সুন্দর উপস্থাপনা, এই পাক্ষিকে আমার আপলোডকৃত শ্রেণি-৬ষ্ঠ-বিজ্ঞান--অধ্যায়-৬ষ্ঠ-সংবেদি অঙ্গ ও চোখ প্রেজেন্টেশনে লাইক, পূর্ণ রেটিংসহ গঠনমুলক মতামত প্রত্যাশা করছি। আপনার সুচিন্তিত মতামত আমার চলার পথকে আরো সুদৃঢ় করবে। মাস্ক পরি, করোনাকে প্রতিরোধ করি। ঘরে থাকুন, সুস্থ থাকুন, নিজে বাচুঁন- দেশকে বাচাঁন। অনলাইন ক্লাসের মাধ্যমে বর্তমান শিক্ষা ব্যবস্থা এগিয়ে যাক, শিক্ষক বাতায়ন সমৃদ্ধ হোক।


শাহ মোহাম্মদ লুৎফুল হায়দার
২৭ মে, ২০২১ ০৫:৩৩ পূর্বাহ্ণ

ভালো থাকুন সুস্থ থাকুন আর বাতায়ন এর সাথে থাকুন।আমার আপলোডকৃত কনটেন্ট দেখে আপনার মূল্যবান মতামত লাইক ও রেটিং প্রদান করার জন্য অনুরোধ রইলো ।


মোহাম্মদ রেহান উদ্দিন
২৭ মে, ২০২১ ০১:০৩ পূর্বাহ্ণ

আসসালামুআলাইকুম/আদাব। আপনি শ্রেণি উপযোগী ও মান সম্মত কনটেন্ট আপলোড করে বাতায়নকে সমৃদ্ধ করেছেন,আপনাকে অভিনন্দন। লাইক ও পূর্ণ রেটিং সহ আপনার জন্য অনেক অনেক শুভ কামনা। আমার আপলোডকৃত এ পাক্ষিকের ৪০ তম কন্টেন্টটি দেখে আপনার গঠনমূলক মূল্যবান মতামত প্রকাশ করার বিনীত অনুরোধ করছি। ভাল থাকবেন সুস্থ্য থাকবেন, আল্লাপাক আপনার মঙ্গল করুক।


মোঃ আব্দুল আলীম
২৬ মে, ২০২১ ১১:৩৬ অপরাহ্ণ

লাইক ও রেটিং সহ শুভ কামনা। আমার আপলোডকৃত ৩৮ তম কনটেন্ট দেখে মতামত ও রেটিং দেওয়ার অনুরোধ করছি। ধস্যবাদ।


মোঃ মেহেদুল ইসলাম
২৬ মে, ২০২১ ০৯:৪৬ অপরাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিংসহ আপনার জন্য শুভকামনা রইলো


আজিজুল হক
২৬ মে, ২০২১ ০৯:৩৭ অপরাহ্ণ

শ্রেণী উপযুগী ও মানসম্মত কন্টেণ্ট আপলোড করে বাতায়নকে সমৃদ্ধশালী করার জন্য লাইক,পূর্ণরেটিংসহ শুভকাম।আমার আজকের ব্লগ, পাঁকা পেঁপের যত গুণ দেখার নিমন্ত্রন।


উজ্জ্বল কুমার ঘোষ
২৬ মে, ২০২১ ০৯:০৯ অপরাহ্ণ

লাইক ও পুর্ণরেটিং সহ আপনার জন্য শুভ কামনা ও অভিনন্দন । আমার আপলোডকৃত কনটেন্ট দেখে আপনার মুল্যবান মতামত,লাইক ও রেটিং প্রদানের জন্য বিনীত অনুরোধ করছি।


মোহাম্মদ মাসুদ রানা
২৬ মে, ২০২১ ০৭:৫০ অপরাহ্ণ

শুভেচ্ছা রইল আপনাকে, পূর্ণ রেটিং সহ । সে জন্য আপনাকে একটু সহযোগিতা করতে পেরে নিজেকে ধন্য মনে করছি। সেই সাথে কর্তৃপক্ষের সুদৃষ্টি কামনা করছি। আমার ১৬/০৫/২০২১ তারিখের অষ্টম শ্রেণির বিজ্ঞানে ১৩তম অধ্যায়ের কনটেন্ট দেখে রেটিং সহ মতামত প্রদানের জন্য বিনীত অনুরোধ করছি। সৃষ্টিকর্তা আপনার মঙ্গল করুন।


কোহিনুর জান্নাত
২৬ মে, ২০২১ ০৭:৪৭ অপরাহ্ণ

মুজিব জন্মশতবর্ষের শুভেচ্ছা রইল । পূর্ণ রেটিং ও লাইকসহ শুভকামনা ও অভিনন্দন। আমার কনটেন্ট দেখে আপনার মূল্যবান মতামত , রেটিং ও লাইক প্রদান করার জন্য বিনীত অনুরোধ করছি ।ঘরে থাকুন, সুস্থ থাকুন। নিরাপদে থাকুন। ধন্যবাদ ।


মোঃ আবুল কালাম
২৬ মে, ২০২১ ০৩:৩৪ অপরাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিংসহ আপনার জন্য শুভকামনা রইলো। এ পাক্ষিকে আমার আপলোডকৃত কন্টেন্ট দেখে আপনার মূল্যবান লাইক, রেটিং, মতামত ও পরামর্শ দেওয়ার জন্য বিনীত অনুরোধ করছি ।


মোঃ শহিদুল ইসলাম
২৬ মে, ২০২১ ০৩:০৬ অপরাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিংসহ আপনার জন্য শুভকামনা রইলো। এ পাক্ষিকে আমার আপলোডকৃত ১৮/০৫/২১ তারিখের কন্টেন্ট দেখে আপনার মূল্যবান লাইক, রেটিং, মতামত ও পরামর্শ দেওয়ার জন্য বিনীত অনুরোধ করছি ।


নিমাই চন্দ্র মন্ডল
২৬ মে, ২০২১ ০২:৪০ অপরাহ্ণ

শ্রেণি উপযোগী ও মানসম্মত কনটেন্ট আপলোড করে বাতায়নকে সমৃদ্ধ করার জন্য আপনাকে অশেষ ধন্যবাদ। লাইক ও পূর্ণ রেটিংসহ আপনার জন্য শুভকামনা রইলো।


লুৎফর রহমান
২৬ মে, ২০২১ ০১:৩৮ অপরাহ্ণ

Great work! Thanks for nice content and best wishes including full ratings. Your active participation and submission of your wonderful contents have made the Batayon more enriched. Please give your like, comments and ratings to see my contents and blogs. https://www.teachers.gov.bd/content/details/943594 Blog link: https://www.teachers.gov.bd/blog-details/602844 Batayon ID: https://www.teachers.gov.bd/profile/Lutfor%20Rahman


শাহ আলম মিঞা
২৬ মে, ২০২১ ১২:০৯ অপরাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিংসহ আপনার জন্য শুভকামনা রইলো। আমার আপলোডকৃত কনটেন্ট দেখে আপনার মূল্যবান মতামত ও পরামর্শ দেওয়ার জন্য অনুরোধ করছি। ভালো থাকবেন, সুস্থ থাকবেন এবং নিরাপদে থাকবেন। আবারও ধন্যবাদ।


মোহাম্মদ শাহাদৎ হোসেন
২৬ মে, ২০২১ ১১:১২ পূর্বাহ্ণ

👉 লাইক ও পূর্ণ রেটিংসহ আপনার জন্য শুভকামনা রইলো। আমার আপলোডকৃত কনটেন্ট দেখে আপনার মূল্যবান মতামত ও পরামর্শ দেওয়ার জন্য অনুরোধ করছি। ভালো থাকবেন, সুস্থ থাকবেন এবং নিরাপদে থাকবেন। আবারও ধন্যবাদ।


মোছাঃ হোসনেয়ারা পারভীন
২৬ মে, ২০২১ ১০:৩৫ পূর্বাহ্ণ

মানসম্মত কন্টেন্ট আপলোড করে বাতায়নকে সমৃদ্ধ করায় আপনাকে ধন্যবাদ। লাইক রেটিং সহ আপনার জন্য রইলো শুভকামনা। আমার এ পাক্ষিকে আপলোডকৃত কন্টেন্ট ও ব্লগ দেখে আপনার মূল্যবান মতামত ও পরামর্শ দেওয়ার জন্য অনুরোধ রইলো।


কোহিনুর খানম
২৬ মে, ২০২১ ১০:২০ পূর্বাহ্ণ

আসসালামু আলাইকুম। সুন্দর ও শ্রেনী উপযোগী কন্টেন্ট আপলোড করে বাতায়নকে সমৃদ্ধ করার জন্য আপনাকে পূর্ণ রেটিংসহ শুভকামনা ও অভিনন্দন। আমার কন্টেন্ট দেখে আপনার মূল্যবান মতামত প্রদান করুন। ভালো লাগলে রেটিং, লাইক ও কমেন্ট দেয়ার জন্য বিনীত অনুরোধ রইল। কন্টেন্ট লিংক: https://www.teachers.gov.bd/content/details/951861


জাহিদুল ইসলাম
২৬ মে, ২০২১ ১০:১৫ পূর্বাহ্ণ

আসসালামুআলাইকুম/আদাব। আপনি শ্রেণি উপযোগী ও মান সম্মত কনটেন্ট আপলোড করে বাতায়নকে সমৃদ্ধ করেছেন,আপনাকে অভিনন্দন। লাইক ও পূর্ণ রেটিং সহ আপনার জন্য অনেক অনেক শুভ কামনা। আমার আপলোডকৃত এ পাক্ষিকের ৩০ তম কনটেন্টটি দেখে আপনার গঠনমূলক মূল্যবান মতামত প্রকাশ করার বিনীত অনুরোধ করছি। কনটেন্ট লিংক - http://www.teachers.gov.bd/content/details/946383 ভাল থাকবেন সুস্থ্য থাকবেন, আল্লাপাক আপনার মঙ্গল করুক।


শাহীন আলম
২৬ মে, ২০২১ ১০:০৫ পূর্বাহ্ণ

লাইক ও রেটিংসহ আপনার জন্য রইলো শুভকামনা। আমার কন্টেন্ট দেখে আপনার মূল্যবান মতামত ও পরামর্শ দেওয়ার জন্য অনুরোধ রইলো।


মোঃ জাফর ইকবাল মন্ডল
২৬ মে, ২০২১ ০৯:৫৮ পূর্বাহ্ণ

আসসালামু আলাইকুম,লাইক ও পূর্ণরেটিংসহ আপনার জন্য শুভ কামনা রইলো।আমার আপলোডকৃত আগুনে পুড়ে যাওয়া কনটেন্ট দেখে লাইক ও রেটিং প্রদানের বিনীত অনুরোধ রইলো।কনটেন্ট লিঙ্কঃ https://bit.ly/3yGIh68


মোঃ জামাল উদ্দিন
২৬ মে, ২০২১ ০৯:৪৬ পূর্বাহ্ণ

ধন্যবাদ স্যার। অনেক শ্রম, মেধা ও সময় ব্যয় করে আপনার অনিন্দ সুন্দর নির্মাণ কৌশল সত্যিই অপূর্ব। আপনার কর্মদক্ষতা ও আন্তরিকতা আপনাকে সফলতার শিখরে নিয়ে যাবে এই প্রত্যয় সর্বদা নিরন্তর। লাইক পূর্ণ রেটিংসহ শুভকামনা ও অভিনন্দন। আমার বাতায়ন বাড়িতে আমন্ত্রন।


শরীফুল ইসলাম
২৬ মে, ২০২১ ০৯:৪৪ পূর্বাহ্ণ

মানসম্মত কন্টেন্ট আপলোড করে বাতায়নকে সমৃদ্ধ করায় আপনাকে ধন্যবাদ। লাইক রেটিং সহ আপনার জন্য রইলো শুভকামনা। আমার এ পাক্ষিকে আপলোডকৃত কন্টেন্ট দেখে আপনার মূল্যবান মতামত ও পরামর্শ দেওয়ার জন্য অনুরোধ রইলো। আমার কন্টেন্ট লিংকঃ https://www.teachers.gov.bd/content/details/946925


আব্দুল আলীম
২৬ মে, ২০২১ ০৯:১২ পূর্বাহ্ণ

চমৎকার ও সময় উপযোগী কন্টেন্ট আপলোড করে প্রিয় শিক্ষক বাতায়নকে সমৃদ্ধ করার জন্য আন্তরিক অভিনন্দন। লাইক ও পূর্ণ রেটিংসহ শুভ কামনা। চলতি পাক্ষিকে আমার আপলোডকৃত ৬৮তম কন্টেন্ট ও ৭২তম ব্লগ দেখে আপনার মূল্যবান মতামত কামনা করছি। ভাল থাকুন, নিরাপদে থাকুন ও ঘরেই থাকুন। কন্টেন্ট লিংকঃ https://www.teachers.gov.bd/content/details/945992 ব্লগ লিংকঃ https://www.teachers.gov.bd/blog-details/601995


সুজিত দেব
২৬ মে, ২০২১ ০৯:০৫ পূর্বাহ্ণ

লাইক ও রেটিংসহ আপনার জন্য রইলো শুভকামনা। আমার কন্টেন্ট দেখে আপনার মূল্যবান মতামত ও পরামর্শ দেওয়ার জন্য অনুরোধ রইলো।


সিকদার মোঃ শাজিদুর জাহান
২৬ মে, ২০২১ ০৮:৪০ পূর্বাহ্ণ

পূর্ণরেটিং ও লাইকসহ আপনার জন্য শুভকামনা রইলো। আমার আপলোডকৃত কনটেন্ট দেখে লাইক ও রেটিংসহ মূল্যবান মতামত প্রদানের বিনীত অনুরোধ করছি।


বিপুল সরকার
২৬ মে, ২০২১ ০৮:৩৯ পূর্বাহ্ণ

সম্মানিত স্যার/ম্যাডাম , নমস্কার / আদাব নিবেন।আপনি শ্রেণি উপযোগী ও মান সম্মত কনটেন্ট আপলোড করে বাতায়নকে সমৃদ্ধি করেছেন,আপনাকে অভিনন্দন।লাইক ও পূর্ণ রেটিং সহ শুভ আপনার জন্য অনেক অনেক শুভ কামনা রইলো। আমার আপলোডকৃত এ পাক্ষিকের ১৪৬ তম (নবম-দশম শ্রেণি) পরিমিতি (চতুর্ভুজ) কন্টেন্ট দেখে আপনার গঠনমূলক মূল্যবান মতামত প্রত্যাশা করছি।বাতায়ন আইডি-bipulsarkar1977


মোঃ কাউছার হোসেন
২৬ মে, ২০২১ ০৮:৩০ পূর্বাহ্ণ

আপনাকে ধন্যবাদ। লাইক রেটিং সহ আপনার জন্য রইলো শুভকামনা। আমার কন্টেন্ট দেখে আপনার মূল্যবান মতামত ও পরামর্শ দেওয়ার জন্য অনুরোধ রইলো।


স্বপন কুমার দাশ
২৬ মে, ২০২১ ০৮:২৯ পূর্বাহ্ণ

শুভ কামনা।


আবু নাছির মোঃ নুরুল্লা
২৬ মে, ২০২১ ০৮:২২ পূর্বাহ্ণ

লাইক ও রেটিংসহ আপনার জন্য শুভকামনা রইলো। আমার আপলোডকৃত কন্টেন্ট দেখে আপনার মূল্যবান মতামত ও পরামর্শ দেওয়ার জন্য অনুরোধ করছি।


সন্তোষ কুমার বর্মা
২৬ মে, ২০২১ ০৮:১৮ পূর্বাহ্ণ

পূর্ণ রেটিং সহ ধন্যবাদ আমার কন্টেন্ট দেখার ও রেটিং দেয়ার জন্য বিনীত অনুরোধ করছি।


বিনয় কুমার বিশ্বাস
২৬ মে, ২০২১ ০৮:১৪ পূর্বাহ্ণ

মুজিব জন্মশতবর্ষের শুভেচ্ছা রইল । পূর্ণ রেটিং ও লাইকসহ শুভকামনা ও অভিনন্দন। আমার কনটেন্ট দেখে আপনার মূল্যবান মতামত , রেটিং ও লাইক প্রদান করার জন্য বিনীত অনুরোধ করছি ।ঘরে থাকুন, সুস্থ থাকুন। নিরাপদে থাকুন। ধন্যবাদ । মন্তব্য করুন।


মোসাম্মৎ নীলুফা আফরোজ
২৬ মে, ২০২১ ০৭:৫৯ পূর্বাহ্ণ

আনন্দহীন শিক্ষা, শিক্ষাই নয়।" শিক্ষার্থীদের আনন্দের সাথে শিক্ষা দানের লক্ষ্যে বাতায়ন। রেটিং সহ শুভকামনা। আমার বাতায়ন পেইজে আমন্ত্রণ


মোসাম্মৎ নীলুফা আফরোজ
২৬ মে, ২০২১ ০৭:৫৮ পূর্বাহ্ণ

Nice.