Loading..

প্রকাশনা

০২ জুন, ২০২১ ০৮:২৫ পূর্বাহ্ণ

‘হাঁড়িভাঙ্গা’, অদ্ভুত সুন্দর এক আম।
img
Muhammad Ahsan Habib

সহকারী প্রধান শিক্ষক

‘হাঁড়িভাঙ্গা’, অদ্ভুত সুন্দর এক আম। আমটির আকার-আকৃতি-ধরন একেবারেই আলাদা । এ আমটি রংপুরের এবং শুধুমাত্র রংপুরের । রংপুরের বাইরে কোথাও এই আমের চাষাবাদ-ফলন খুব একটা লক্ষ্য করা যায়না এখন পর্যন্ত। রংপুরের এই আম অবশ্য ধীরে ধীরে দেশব্যাপী পরিচিত হয়ে উঠছে। ‘হাঁড়ি ভাঙ্গা’ আম রংপুরের ঐতিহ্য, রংপুরের অহংকার ।
মধুমাস জ্যৈষ্ঠের শেষ থেকে এই আম পাকতে শুরু করে আষাঢ়ের মাঝামাঝি পর্যন্ত তা পাওয়া যায়। ‘হাঁড়িভাঙ্গা’ আম দেখতে সাধারণত কিছুটা লম্বাটেসহ গোলাকৃতির এবং কালচে সবুজ রংয়ের । পাকলে কিছুটা লালচে রং ধারণ করে। প্রতিটি আমের ওজন ২শো গ্রাম থেকে ৪ শো গ্রাম পর্যন্ত হয়ে থাকে । সুমিষ্ট ও সুস্বাদু বলে এই আমের সুখ্যাতি এখন দেশজুড়ে ছড়িয়ে পড়েছে। প্রতি বছর আমের মৌসুমে দেশের বিভিন্ন অঞ্চল থেকে আম্ররসনাবিলাসী মানুষসহ আম ব্যবসায়ীরা ছুটে আসেন ‘হাঁড়িভাঙ্গা’ আমের পিতৃভূমি রংপুরের প্রত্যন্ত পল্লী পদাগঞ্জসহ অন্যান্য গ্রামে। শুধু দেশেই নয়; এই ‘হাঁড়িভাঙ্গা’ আমের সুখ্যাতি দেশ ছাড়িয়ে বিদেশেও ছড়িয়ে পড়েছে। সখ করে অনেকে এই আম প্রবাসী আত্মীয় স্বজনের কাছে পাঠিয়ে থাকেন। অনেকে আবার দেশ থেকে বিদেশে যাওয়ার সময় বন্ধু বান্ধব আত্মীয়-স্বজনদের জন্য হাড়িভাঙ্গা আম নিয়ে যান।
হাঁড়িভাঙ্গা নামকরণ প্রসঙ্গ :
লোকমুখে প্রচলিত এই ‘হাড়িভাঙ্গা’ আমের জন্ম ইতিহাস সম্পর্কে জানা যায়, মিঠাপুকুর উপজেলার পদাগঞ্জ গ্রামের কোন এক বর্ষীয়ান চাষী প্রথমে মাটির তৈরি ‘ভাঙ্গা হাড়ি’ কে টব হিসেবে ব্যবহার করে এর মধ্যে একটি আম গাছ রোপণ করেন। অল্প দিনেই ভাঙ্গা হাড়িতে লাগানো এই আম গাছে বেশ বড়, দেখতে সুন্দর এবং সুমিষ্ট ও সুস্বাদু আম ফলে। এই আমের সুখ্যাতি দ্রুত আশেপাশে ছড়িয়ে পড়ে এবং মূল গাছটির শাখা থেকে কলম করে বাণিজ্যিক ভিত্তিতে এই আমের চাষ শুরু হয়। আর ভাঙ্গা হাঁড়ির মধ্যে জন্ম বলে এই জাতের আমের নাম হাড়িভাঙ্গা বলে বিশেষভাবে পরিচিতি লাভ করে।
এখন চলছে হাঁড়ি ভাঙ্গা আমের সিজন। তাই তো ভোর থেকে রাত অবধি রংপুর শহরে আপনি প্রায় বিশ-পঁচিশ ফুট দূরত্বে পেয়ে যাবেন হাড়িভাঙ্গা আম । এক একজন আমওয়ালা সাইকেলের সামনে-পেছনে-মাঝে তিনটি ঝুড়ি ও দুই হ্যান্ডলে দুটি ব্যাগে প্রায় দুই শতাধিক আম নিয়ে ঘুরে বেড়ায় শহরের মডার্ন-বিশ্ববিদ্যালয়-লালবাগ-ফার্ম মোড়-চারতলা মোড়-শাপলা চত্বর-গ্র্যান্ড হোটেল মোড়-জাহাজ কোম্পানি মোড়-পায়রা চত্বর-সুপার মার্কেট-পৌর বাজার-কাচারি বাজার-ধাপ-মেডিকেল কলেজ , এভাবে পুরো শহর জুড়েই । ভাবলে অবাক হতে হয়, পুরো শহর জুড়েই আম ঘুরে বেড়াচ্ছে শুধু আপনারই জন্য । শুধু কি তাই,শহরের অলিতে গলিতে , বাড়িতে বাড়িতে ঘুরে বেড়াচ্ছে এই হাড়িভাঙ্গা ।এই দুই মাস রংপুর শহর আমের শহর, রংপুর মানেই এখন হাড়িভাঙ্গা। যেখানে যেদিকে তাকাবেন দেখা মিলবে আমওয়ালা, পাশ দিয়ে গেলে পাকা আমের সুগন্ধে হাড়িভাঙ্গা আপনাকে টানবেই ।

আরো দেখুন

কোন তথ্য খুঁজে পাওয়া যাইনি