ফাতেহা-ই-ইয়াজদহম কী? কেন পালন করা হয়? বিষয়টি আমার জানার আগ্রহ থেকে আপলোড দিলাম। যাদের জানা নেই তানরাও জেনে নিতে পারেন।

আজিজুল ফকির ০৮ ডিসেম্বর,২০১৯ ১৭৪ বার দেখা হয়েছে ১৬ লাইক ১৭ কমেন্ট ৪.৬৭ (১৫ )

আওয়ার ইসলাম: প্রতি বছর ১১ রবিউস সানি ফাতেহা-ই-ইয়াজদহম পালন করা হয়। কিন্তু অনেকেই জানেন না ফাতেহা-ই-ইয়াজদহম কী।

ফাতেহা-ই-ইয়াজদাহাম হলো বড় পীর হজরত আবদুল কাদির জিলানী রহ. এর ওফাত দিবস। হিজরি ৫৬১ সনের ১১ রবিউস সানি তিনি ইন্তিকাল করেন।

‘ইয়াজদাহম’ ফারসি শব্দ, যার অর্থ এগারো। ফাতিহা-ই-ইয়াজদাহম বলতে এগারো তম দিনকে বোঝায়। এই ফাতিহা-ই-ইয়াজদাহম আবদুল কাদের জিলানী রহ: এর স্মরণে পালিত হয়।

ইসলামের অন্যতম শ্রেষ্ঠ ধর্মনেতা হজরত আবদুল কাদের জিলানী রহ.-এর নাম প্রত্যেক মুসলমানের কাছে শ্রদ্ধার সঙ্গে স্মরণীয়। মুসলমানদের ধর্মীয় জীবনে তার প্রভাব অপরিসীম। তার জীবনী ও কীর্তিগাথা মুসলমানদের হৃদয়ে চিরদিন জীবন্ত হয়ে থাকবে।

একজন আদর্শ পুরুষ হিসেবে বিশ্ব জগতে মুসলমানদের কাছে হজরত বড়পীর আবদুল কাদের জিলানী রহ.-কে পরম ভক্তি, শ্রদ্ধার সঙ্গে চিরকাল স্মরণ করবে। পৃথিবীতে আল্লাহ পাকের প্রেরিত নবী-পয়গম্বর এসেছেন ১ লাখ বা ২ লাখ ২৪ হাজার।

অন্যদিকে কামেল পীর, অলি, দরবেশ, ফকির যে কত এসেছেন তার ইয়ত্তা নেই। কিন্তু সব পীর, ফকির, দরবেশ, অলির সেরা ছিলেন হজরত আবদুল কাদের জিলানী রহ. মহানবী হজরত মুহাম্মদ সা.-এর ওফাতের প্রায় ৫০০ বছর পর জন্মগ্রহণ করেন। তখন ইসলাম ধর্ম এক নাজুক অবস্থায় এসে দাঁড়িয়েছিল।

পবিত্র কুরআন ও আল্লাহর রাসুল মুহাম্মদ সা.-এর আদর্শ ভুলে মানুষ বিপথে পা বাড়িয়েছিল, ঠিক এমনি সময় হজরত বড়পীর ইসলামের পথে মানুষকে ডাক দিয়েছিলেন।

হজরত আবদুল কাদের জিলানী রহ.-এর বাবার নাম সৈয়দ আবু সালেহ এবং মায়ের নাম বিবি ফাতেমা। হজরত আবদুল কাদের জিলানি রহ. ৪৭০ হিজরিতে ইরানের জিলান শহরে জন্মগ্রহণ করেন। তিনি বাগদাদের মহান পীর হজরত আবু সাঈদ ইবনে আলী ইবনে হুসাইন মাখরুমির রহ. কাছে মারেফাতের জ্ঞানে পূর্ণতা লাভ করেন এবং খেলাফত প্রাপ্ত হন।

ইয়াজদহম পালন

এ কথা অনস্বীকার্য হজরত আবদুল কাদির জিলানী রহ. এর অবদান বিশ্বে অনন্য। তিনি মুসলিমদের কাছে চির স্মরণীয় হয়ে থাকবেন। তবে তার ওফাত উপলক্ষ্যে ঘটা করে দিনটি পালন করাকে উলামায়ে কেরাম জায়েজ মনে করেন না। কেননা ইসলাম এ ধরনের অনুষ্ঠানসর্বস্ব বিষয়কে স্বীকৃতি দেয় না।

তবে এ দিনে তার শান্তির জন্য দোয়া মুনাজাত ও তার জীবনী আলোচনা করা যেতে পারে। এতে দোষের কিছু নেই। আল্লাহ পাক আমাদেরকে হজরত আবদুল কাদের জিলানী রহ. এর জীবন ও কর্ম সব সময় স্মরণ রাখার তওফিক দিন। (Collected)

মতামত দিন
সাম্প্রতিক মন্তব্য
নাছিমা আক্তার
২৪ জুলাই, ২০২০ ০৮:৪৬ অপরাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিংসহ শুভকামনা ও ধন্যবাদ। আমার আপলোডকৃত কনটেন্ট দেখে লাইক, রেটিং ও আপনার সু-চিন্তিত মতামত দেওয়ার জন্য বিনীত অনুরোধ রইল মন্তব্য করুন


মোসাঃ রাফিয়া খাতুন
১৪ জুলাই, ২০২০ ০৭:৫৪ পূর্বাহ্ণ

চমৎকার সময়োপযোগী আপনার কন্টেন লাইক ও পূর্ণ রেটিং সহ শুভকামনা রইল ঘরে থাকুন সুস্থ থাকুন স্বাস্থ্যবিধি মেনে চলুন |


মোঃ আউয়ালুল ইসলাম
১১ জুলাই, ২০২০ ০৬:৩৪ অপরাহ্ণ

মানসন্মত কন্টেন্ট আপলোড করার জন্য পুর্ণ রেটিং সহ ধন্যবাদ স্যার।


মোঃ হাসনাইন
২১ জুন, ২০২০ ০৮:৪৮ পূর্বাহ্ণ

ঘরে থাকুন, সুস্থ্ থাকুন। শ্রেণি উপযোগী সুন্দর কনটেন্ট তৈরীর জন্য l অনেক অনেক অভিনন্দন ও শুভেচ্ছা। পূর্ণরেটিং ও লাইকসহ শুভকামনা। আমার এই পক্ষের কন্টেন্ট দেখে মতামত রেটিং দেওয়ার অনুরোধ করছি।


মফিজুল ইসলাম
১২ মে, ২০২০ ০৫:২৭ অপরাহ্ণ

পূর্ণ রেটিং সহ শুভকামনা ও অভিনন্দন। আমার কন্টেন্ট দেখার জন্য অনুরোধ জানাচ্ছি।


মোঃ ফিরোজ
১০ মে, ২০২০ ০৯:০৬ অপরাহ্ণ

পূর্ণ রেটিংসহ শুভ কামনা রইলো। আমার এ সপ্তাহের আপলোডকৃত কনটেন্ট দেখে আপনার মূল্যবান মতামত সহ লাইক ও রেটিং প্রত্যাশা করছি। ঘরে থাকুন, সুস্থ থাকুন এবং বাতায়নের সাথেই থাকুন।


মোহাম্মদ নাসির হোসেন
২৮ এপ্রিল, ২০২০ ০৩:৫৮ অপরাহ্ণ

সুন্দর ও শ্রেণি উপযোগী কনটেন্ট আপলোড করার জন্য লাইক ও পূর্ণ রেটিং সহ শুভকামনা ও অভিনন্দন । ভালো থাকুন , সুস্থ থাকুন , নিজেকে নিরাপদে রাখুন । আমার আপলোডকৃত উদ্ভাবনের গল্পগুলো দেখে লাইক ও রেটিংসহ মূল্যবান মতামত প্রদানের অনুরোধ রইল


আব্দুল আলীম
২৫ এপ্রিল, ২০২০ ০৭:৩৬ অপরাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিং সহ শুভকামনা। আমার কনটেন্ট দেখার জন্য অভিনন্দন।


মোঃ আবুল হোসেন
০৫ এপ্রিল, ২০২০ ১০:৫৩ পূর্বাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিং সহ শুভকামনা। আমার কনটেন্ট দেখার অনুরোধ রহিল।


দুলাল হালদার
০৩ এপ্রিল, ২০২০ ০১:২২ অপরাহ্ণ

পূর্ণ রেটিং সহ শুভকামনা ও অভিনন্দন। আমার কন্টেন্ট দেখার জন্য আমন্ত্রণ জানাচ্ছি। সুস্থ থাকুন নিরাপদ থাকুন।


জেসমিন আক্তার জাহান
২৩ মার্চ, ২০২০ ১২:০৩ পূর্বাহ্ণ

পূর্ণ রেটিং সহ শুভ কামনা রইল।


মোহাম্মদ গোলাম ছামদানী
০৮ ডিসেম্বর, ২০১৯ ১১:৪২ অপরাহ্ণ

সুন্দর শ্রেণী উপযোগী ও মানসম্মত কন্টেন্ট আপলোড এর জন্য পূর্ণ রেটিং সহ শুভকামনা রইল। আমার কন্টেন্ট দেখে রেটিং সহ মতামত প্রদানের জন্য বিনীত অনুরোধ করছি। আমার ছবির উপর ক্লিক করেন > কনটেন্ট টাইটেলের উপর ক্লিক করেন প্লিজ পূর্ণ রেটিং সহ মন্তব্য করুন। ধন্যবাদ। ICT4E জেলা শিক্ষক অ্যাম্বাসেডরশিপ প্রোগ্রাম শিক্ষাক্ষেত্রে আইসিটির বহুমাত্রিক ব্যবহার নিশ্চিত করে ডিজিটাল বাংলাদেশ রূপকল্প ২০২১ বাস্তবায়নে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের একসেস টু ইনফরমেশন (এটুআই) প্রোগ্রামের আওতায় শিক্ষাক্ষেত্রে বিভিন্ন কার্যক্রম চলমান রয়েছে। শিক্ষায় তথ্য ও যোগাযোগ প্রযুক্তির ব্যবহার, গুণগত শিক্ষা বাস্তবায়ন ও শিক্ষায় উদ্ভাবনী সংস্কৃতির বিকাশে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর ও এটুআই এর যৌথ উদ্যোগে পরিচালিত হচ্ছে ICT4E জেলা শিক্ষক অ্যাম্বাসেডরশিপ প্রোগ্রাম। আমাদের লক্ষ্য আইসিটির বহুমাত্রিক ব্যবহারে প্রতি উপজেলায় কমপক্ষে ১০ জন করে দক্ষ শিক্ষকদের ICT4E জেলা শিক্ষক অ্যাম্বাসেডর হিসেবে স্বীকৃতি প্রদান করা যারা নিজ জেলা ও উপজেলায় শিক্ষকদের পেশাগত দক্ষতা উন্নয়ন ও গুণগত শিক্ষা নিশ্চিত করণে শিক্ষাক্ষেত্রে চলমান আইসিটির বিভিন্ন কার্যক্রমে প্রতিনিধি হিসেবে কাজ করবেন। ICT4E জেলা শিক্ষক অ্যাম্বাসেডর নির্বাচনের ক্ষেত্রে কিছু মানদণ্ডঃ - শিক্ষক বাতায়নের সক্রিয় সদস্য হতে হবে। - শিক্ষক বাতায়নে নিজের তৈরি কমপক্ষে ২০ টি কনটেন্ট থাকতে হবে। - সপ্তাহের সেরা কনটেন্ট নির্মাতা (শিক্ষক বাতায়ন) - মাল্টিমিডিয়া কনটেন্ট কম্পিটিশনে সেরা মডেল কনটেন্ট নির্মাতা - মাস্টার ট্রেইনার অফ আইসিটি ইন এডুকেশন - অ্যাডভানসড আইসিটি ট্রেনিং কোর্স সম্পন্নকারী - মাইক্রোসফট ইনোভেটিভ এডুকেটর -মাল্টিমিডিয়া ক্লাসরুম সক্রিয়করণে বিশেষ ভুমিকা পালনকারী - মুক্তপাঠ প্রত্যয়িত (মাল্টিমিডিয়া কনটেন্ট তৈরি –MMCD ও বেসিক টিচার্স ট্রেনিং (BTT) কোর্স) - বেসিক টিচার্স ট্রেনিং (BTT) কোর্স)- আইসিটি ২ প্রকল্প - ধারাবাহিক মুল্যায়ন প্রশিক্ষণ- সেসিপ প্রকল্প উপরিউক্ত যে মানদণ্ডে (কমপক্ষে ৪ টি মানদণ্ড) আপনি নির্বাচিত হবেন তার প্রমাণপত্র সহ উপজেলা মাধ্যমিক/জেলা শিক্ষা অফিসের সুপারিশ দাপ্তরিক পত্রের মাধ্যমে স্ক্যান কপি avijitsdu@gmail.com এই ঠিকানাই পাঠাতে হবে।


আজিজুল ফকির
০৯ ডিসেম্বর, ২০১৯ ০১:৫১ অপরাহ্ণ

Thanks sir


লাইলী আক্তার
০৮ ডিসেম্বর, ২০১৯ ০৯:২৩ অপরাহ্ণ

লাইক এবং পূর্ণ রেটিংসহ শুভকামনা রইল। আমার এই সপ্তাহের কনটেন্ট ৫ম শ্রেণির English বিষয়ের Happy Birthday, Unite: 15 কনটেন্টটি দেখবেন এবং মতামত ও রেটিং দিবেন।


আজিজুল ফকির
০৯ ডিসেম্বর, ২০১৯ ০১:৫২ অপরাহ্ণ

Thanks mam


মোছাঃ মাহ্‌মুদা বেগম নূরী
০৮ ডিসেম্বর, ২০১৯ ০৮:৩২ অপরাহ্ণ

আমিন,পূর্ণ রেটিং সহ শুভকামনা রইলো। আমার কন্টেন্ট দেখে রেটিং সহ মতামত প্রদানের জন্য বিনীত অনুরোধ করছি।


আজিজুল ফকির
০৯ ডিসেম্বর, ২০১৯ ০১:৫২ অপরাহ্ণ

Thanks mam