রেটিং-এর ইঁদুর দৌড় বনাম গঠনমূলক মন্তব্য

ড. সরোজ কুমার ঘোষ ১৯ মে,২০২০ ২১৬ বার দেখা হয়েছে লাইক ১১ কমেন্ট ৪.৯০ (১০ )

শিক্ষক বাতায়নে আমি নতুন। করোনা সৃষ্ট মহামারীতে সবকিছু তচনছ না হলে আমি হয়তো এই প্লাটফর্মে আসার কথা চিন্তা করতাম না।  আজ দুই মাস যাবৎ দেশের সকল শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ।  শিক্ষক - শিক্ষার্থী মিথস্ক্রিয়ার পথ রুদ্ধ। এমন অবস্থায় শিক্ষার্থীদের পঠন-পাঠনের কার্যক্রম সহায়তা প্রদানের জন্যই আমার শিক্ষক বাতায়নে আগমন। যাইহোক এই প্লাটফর্মের কনটেন্টের নিচে লেখা মন্তব্যগুলো (যতটুকু আমি দেখেছি) খুব একটা গঠনমূলক নয়। সেগুলো পড়ে খুব সহজেই অনুমান করা যায় মন্তব্যকারী কনটেন্ট না দেখেই মন্তব্য করছেন। বুঝতে অসুবিধা হয় না মন্তব্যকারী  শুধুই নিজের কনটেন্টের রেটিং-এর জন্য  মন্তব্য করছেন। এটি এক প্রকার আত্মপ্রচার। আমার মতে কনটেন্টের গঠনমূলক সমালোচনা করে মন্তব্য করা উচিত।

আর সাইট কর্তৃপক্ষের উচিত রেটিং পদ্ধতি নিয়ে নতুনভাবে চিন্তাভাবনা করা। রেটিংকে গুরুত্বহীন করলে আমার বিশ্বাস রেটিং-এর ইঁদুর দৌড় বন্ধ হবে। পাশাপাশি গঠনমূলক মন্তব্যের মাধ্যমে আমরা পাবো আরো উন্নত কনটেন্ট। শুধু কারিগরি দিক বা শিক্ষক- প্রশিক্ষণ ম্যানুয়ালের দিক দিয়ে উন্নত নয়, তথ্যভাবে নির্ভুল এবং রুচিগত দিক দিয়েও উন্নত হবে। এতেকরে শিক্ষক-শিক্ষার্থী উভয়ই উপকৃত হবে।

মতামত দিন
সাম্প্রতিক মন্তব্য
মোঃ জাকির হোসেন
১৪ জুন, ২০২০ ০৮:৪৮ পূর্বাহ্ণ

সুন্দর


মোঃ গোলাম ওয়ারেছ
২০ মে, ২০২০ ১১:৪৪ পূর্বাহ্ণ

আপনাকে অভিনন্দন। লাইক, কমেন্ট ও পূর্ণ রেটিং সাথে অসংখ্য শুভ কামনা রইল। আপনার দীর্ঘায়ু ও সাফল্য কামনা করছি। সেই সাথে আমার পাক্ষিক ৩১ নং কন্টেন্ট ভার্চুয়্যাল রিয়েলিটি দেখে সুচিন্তিত মতামত, লাইক ও রেটিং প্রদানের অনুরোধ রইল।


মোঃ শফিকুল ইসলাম
২০ মে, ২০২০ ১১:৩৫ পূর্বাহ্ণ

রেটিংসহ শুভকামনা। আমার কনটেন্ট দেখার আমন্ত্রন রইলো।


সুজিত দেব
২০ মে, ২০২০ ১০:০২ পূর্বাহ্ণ

পূর্ণ রেটিং ও লাইকসহ শুভকামনা ও অভিনন্দন। আমার কনটেন্ট দেখে আপনার মূল্যবান মতামত ও রেটিং প্রদান করার জন্য বিনীত অনুরোধ করছি।ঘরে থাকুন, সুস্থ থাকুন।


অচিন্ত্য কুমার মন্ডল
২০ মে, ২০২০ ০৯:৪৯ পূর্বাহ্ণ

পূর্ণ রেটিং সহ শুভকামনা রইল । শ্রেনী উপযোগী ও মান সম্মত কন্টেন্ট তৈরি করার জন্য ধন্যবাদ। আমার এ সপ্তাহের কন্টেন্ট দেখার ও রেটিং সহ মতামত প্রদানের জন্য বিনীত অনুরোধ করছি। সেই সাথে আসুন আমরা আমাদের কোমলমতি শিক্ষার্থীদের শিক্ষার প্রতি খেয়াল রাখি যেন তারা সঠিক এবং সহজ উপায়ে শিক্ষতে পারে। ধন্যবাদ। সামাজিক দূরত্ব বজায় রেখে নিরাপদে থাকুন। https://www.teachers.gov.bd/content/details/571697


মেফতাহুন নাহার
২০ মে, ২০২০ ১২:৪০ পূর্বাহ্ণ

শুভেচ্ছা -অভিনন্দন ও শুভকামনা। আমার কনটেন্টগুলো দেখে রেটিং, লাইক ও কমেন্ট দেয়ার জন্য বিনীত অনুরোধ রইল।


সিমতা রানী সূত্রধর
১৯ মে, ২০২০ ০৮:২৮ অপরাহ্ণ

ঘরে থাকুন,সুস্থ থাকুন,বাতায়নের সাথে থাকুন।লাইক কমেন্ট পূর্ণরেটিংসহ আপনার জন্য রইল শুভকামনা ও অভিনন্দন ।আমার কনটেন্ট দেখে আপনার মূল্যবান মতামত প্রধানের অনুরোধ করছি


মোঃ কামরুজ্জামান ভূঁইয়া
১৯ মে, ২০২০ ০৫:৪৪ অপরাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিংসহ আপনার জন্য শুভ কামনা । ঘরে থাকুন, ভাল থাকুন,পরিবারের সাথে থাকুন । আমার কনটেন্ট গুলো দেখে লাইক কমেন্ট এবং রেটিংসহ মুল্যবান মতামত প্রদানের জন্য বিনীত অনুরোধ রইল।


তাছলিমা আক্তার
১৯ মে, ২০২০ ০৫:২২ অপরাহ্ণ

আসসালামু আলাইকুম । লাইক ও পূর্ণ রেটিং সহ শুভকামনা ও অভিনন্দন । ভালো থাকুন , সুস্থ থাকুন , নিজেকে নিরাপদে রাখুন । আমার আপলোডকৃত কনটেন্ট দেখে লাইক ও রেটিংসহ মূল্যবান মতামত প্রদানের অনুরোধ রইল ।


গোলাম ফারুক
১৯ মে, ২০২০ ০২:৪৭ অপরাহ্ণ

বাতায়নের সাথে থাকার জন্য ধন্যবাদ ।চমৎকার নির্মানের জন্য লাইক ও পূর্ণ রেটিংসহ শুভকামনা ।আমার এ সপ্তাহের কন্টেন্ট টি দেখে আপনার মূল্যবান মতামত ও রেটিং প্রদান করার জন্য বিনীত অনুরোধ করছি। বাতায়ন লিঙ্ক https://www.teachers.gov.bd/profile/glm.farukict


Purnima Das
১৯ মে, ২০২০ ০২:২৬ অপরাহ্ণ

ঘরে থাকুন সুস্থ থাকুন। লাইক ও পূর্ণ রেটিং সহ অসংখ্য ধন্যবাদ এবং সেই সাথে আপনার দীর্ঘায়ু ও সাফল্য কামনা করছি। এ পাক্ষিকে আমার আপলোডকৃত কনটেন্ট দেখে লাইক, রেটিং ও মতামত দেয়ার জন্য অনুরোধ রইলো।