Exclusive training on pronunciation & presentation skills for ICT4E District Ambassador teachers.

মোঃ ময়দুল ইসলাম ২৩ জুন,২০২০ ১১৫ বার দেখা হয়েছে লাইক কমেন্ট ৫.০০ ()

Exclusive training on pronunciation & presentation skills for ICT4E District Ambassador teachers.

নিয়ে সম্মানীত ফারিকুল ইসলাম স্যারের অনুভুতিটা হুবহু কপি করলাম...... (সামান্য পরিশোধিত)

আমি ICT4E District Ambassador, ISA-British Council –এ কাজ করি, Microsoft educator – হয়েছি, Master trainer – হিসাবে শিক্ষকদের প্রশিক্ষাণ দিচ্ছি, International teachers award – এর জন্য প্রতিযোগিতা করছি, এই সব শুনে শিক্ষার্থীরা আমার ক্লাশে দৌড়ে আশে একটু বেশি শেখার আসায়। কিন্তু এখন টিসলের প্রশিক্ষণে এসে “আমি কিছু জানি না” এই কথাটি নিশ্চিত ভাবে শিখলাম।
প্রথমেই ইয়াসির স্যারকে জানাই নতমস্তক শ্রদ্ধা। আসলেই তিনি নিঃসন্দেহে একজন অতি উচু মানের শিক্ষক, আমিও একজন শিক্ষক অথচ তাঁর ধারের কাছেও আমি নাই। অন্যদের কাছে আমার লজ্জ্বা, যে আমি কিছুই যানি না। দোয়া রাখবে, নিজেকে তৈরী করার জন্য আমরণ চেষ্টা চলবে। কিন্তু নিজের কাছে খুব দুঃখ হচ্ছে যে, শিখতে শিখতে দিন শেষ, আর এরই মধ্যে কত শিক্ষার্থী যে, ভুল শিক্ষা নিয়ে যাচ্ছে আমার কাছ থেকে, তার কোন ইয়াত্তা নেই। এখনও আমি পিছিয়ে কতদুর...........। কেন আল্লাহ্ আমাকে এই মহান শিক্ষাদান পেশায় নিল? তার উত্তর জানা নাই। Tesol এর প্রশিক্ষণে স্যারদের ফিড-ব্যাকে শুনলাম, এই প্রশিক্ষণটি সকল স্যারদের কাছে ভাল লেগেছে। কিন্তু আমার বেলায় হয়েছে উল্টো। কারণ আমার মেধাটি অন্যদের মত তিক্ষ্ণ নয়। আমার কাছে এটি একেবারেই নতুন ও বেশ কঠিন মনে হচ্ছে। কারণ এখানে যে নিয়মে, চুটকি মেরে শেখানো হচ্ছে, তা আমি কখনই শুনিনি বা দেখিনি। কিছু সিম্বল কখনই দেখিনি, এবং “ক” শব্দের ব্যবহার নাই বললেই চলে। “ফাহ” “বাহ” “সাহ” “জাহ” এই উচ্চারণ গুলোর একাধিক ব্যাবহার হচ্ছে, যার পার্থক্য করা আমার কাছে বেশ কঠিন বলে মনে হচ্ছে। ইয়াসির স্যারের কথায় “সবে আমরা সমুদ্রের পাড়ে দাড়ালাম”। চাকরির উনিশ বছর গেল, তাহলে সাগরে নামতেই তো অবসর, পানি তুলে তৃষ্ণার্ত শিক্ষার্থীদের দেব মরণের আগে, নাকি অবসরের পরে? তার হিসাব মেলাতেই তো মাথায় আর কিছু ঢোকেনা। তবে আশার বাণী হল- সাগরের পাড়ে যেহেতু এসেই পড়েছি তখন পানি না নিয়ে আর ফিরছি না। আল্লাহই জানে কোন গুণের বলে অগ্রসরমান শিক্ষকের খেতাব পেলাম? অনলাইনে ক্লাশ নিচ্ছি, হাজার হাজার ভিউ হচ্ছে, এর মধ্যে কেউ কেউ কমেন্ট করছে, চমৎকা হয়েছে, সুন্দর হয়েছে, ভাল লাগল, শুভকামনা রইলম ইত্যাদি, কিন্তু ইয়াসির স্যারের ক্লাশ দেখে মনে হচ্ছে, আমারটা চমৎকার না ছাই হয়েছে? যাক এত সবের পরেও এটুআইকে অনেক অনেক ধন্যবাদ যে, ইয়াসির স্যারের সংস্পর্শে আমাদের নিয়ে আসার একটি দূর্লভ ব্যাবস্থা করে দিয়েছে। পরিশেষে সবার জীবনের উন্নতি ও সাফল্য কামনা করছি। আল্লাহ্ সবাইকে সুস্থ্যতা দান করুক। আমিন।।

মতামত দিন
সাম্প্রতিক মন্তব্য
তাছলিমা আক্তার
২৪ জুন, ২০২০ ০৮:০৪ পূর্বাহ্ণ

আসসালামু আলাইকুম । লাইক ও পূর্ণ রেটিং সহ শুভকামনা ও অভিনন্দন । ভালো থাকুন , সুস্থ থাকুন , নিজেকে নিরাপদে রাখুন । আমার আপলোডকৃত কনটেন্ট দেখে লাইক ও রেটিংসহ মূল্যবান মতামত প্রদানের অনুরোধ রইল । https://www.teachers.gov.bd/content/details/594572


মোঃ ময়দুল ইসলাম
১২ জুলাই, ২০২০ ১০:৫০ অপরাহ্ণ

আপনাকেও মহান আল্লাহ ভাল রাখুন।।


মোঃ আব্দুল্লাহ আল মেহেদী
২৩ জুন, ২০২০ ১০:২৭ অপরাহ্ণ

ধন্যবাদ স্যার। ভালো থাকুন, সুস্থ থাকুন, বাতায়নের সাথে থাকুন এবং নিরাপদে থাকুন।


মোঃ ময়দুল ইসলাম
১২ জুলাই, ২০২০ ১০:৫০ অপরাহ্ণ

আপনাকেও মহান আল্লাহ ভাল রাখুন।।