মানুষের প্রতি মানুষের ভালোবাসা চিরন্তন।

মোঃ মাজহারুল ইসলাম ৩০ জুন,২০২০ ৯৩ বার দেখা হয়েছে লাইক কমেন্ট ৫.০০ ()

মানুষের প্রতি মানুষের ভালোবাসা চিরন্তন। মুসলিম, হিন্দু, বৌদ্ধ, খ্রিস্টানসহ আরো যত ধর্মাবলম্বী মানুষ আছে, সব মানুষই এক। মানুষ মানুষের ভাই। সব মানুষই এক পিতা-মাতার সন্তান। আল্লাহর বান্দা হিসেবে সব মানুষ এক ও অভিন্ন। পবিত্র কোরআনে আল্লাহপাক সুস্পষ্ট ঘোষণা করেছেন ঃ আমি মানুষ ও জিন জাতিকে সৃষ্টি করেছি কেবল আমার ইবাদতের জন্য। 

ইসলামের দিকদর্শনে পৃথিবীর সব মানুষই আদমসন্তান। আর আদম মাটির থেকে তৈরি। দুনিয়ার মানুষে মানুষে যে ভাষা, বর্ণ-রঙের যে পার্থক্য রয়েছে, তা অন্য কিছু নয়—তা হচ্ছে কেবল সর্বশক্তিমান আল্লাহপাকের কুদরত ও মহাশক্তির সুস্পষ্ট প্রমাণ। আল্লাহ রাব্বুল আলামিন যে একই মৌল উপাদানের সৃষ্ট মানুষের মধ্যে কত অগণিত বৈচিত্র্য সৃষ্টি করতে পারেন, তা তারই জ্বলন্ত প্রমাণ। কোরআনে পাকের সুরা রুমে বলা হয়েছে : ‘আকাশমণ্ডল ও পৃথিবীর সৃষ্টি এবং তোমাদের ভাষা-বর্ণের যে পার্থক্য, তা মহান স্রষ্টার নিদর্শনাবলির মধ্যে অন্তর্ভুক্ত। এবং এতে রয়েছে সুস্পষ্ট নিদর্শন বিশ্ববাসীর জন্য।’ মূলত এর মাধ্যমে আল্লাহপাক মানুষকে হুঁশিয়ার করে দিয়েছেন, যেন মানুষ আল্লাহর প্রেরিত রাসুল মুহাম্মদ (সা.)-এর পবিত্র নির্দেশবলি  যথাযথ মেনে চলে। যদি এর ব্যতিক্রম কেউ করে, তার জন্য রয়েছে ভয়াবহ শাস্তি। এই শাস্তি পাপীরা পরকালীন জীবনে হাড়ে হাড়ে টের পাবে। অনন্তকাল তাদের জাহান্নামের আগুনে জ্বলতে হবে। সেখান থেকে বের হওয়ার কোনো পথ থাকবে না। সুতরাং আমাদের উচিত, দুনিয়ার জীবনে নামাজ-কালাম, জিকির, তাসবিহ-তাহলিল আদায় করা এবং বৈধভাবে উপার্জন করা। এরই সঙ্গে সব ধরনের অসৎ কথা ও কাজ থেকে সম্পূর্ণ বিরত থাকা এবং পবিত্র কোরআনুল কারিম ও রাসুলেপাক (সা.)-এর হাদিসের হুকুম-আহকাম যথাযথভাবে মেনে চলা। এটিই মহান স্রষ্টার নৈকট্য ও সন্তুষ্টি লাভের অবলম্বন। আমাদের প্রিয় নবী করিম (সা.) প্রত্যেক নামাজান্তে যে দোয়া-মোনাজাত করতেন তা ছিল এই : ‘হে আমার দয়াময় আল্লাহ, আমাদের রব এবং দুনিয়ার সব কিছুর মালিক! আমি সাক্ষী দিচ্ছি এই বলে যে সব মানুষই পরস্পর ভাই।’ কাজেই এটি যে মুসলমানদের অন্তরে দৃঢ় বিশ্বাস, তাতে সন্দেহের অবকাশ নেই। মানুষকে মানুষ হিসেবে জ্ঞান করতে না পারলে পৃথিবীতে মানবতা বলতে কিছুই থাকবে না।

গোটা মানব জাতি, ধর্ম, বর্ণ, গোত্র ও বিশ্বাসে যতই বিভক্ত থাকুক না কেন, তারা সবাই সন্মানিত। আল্লাহ রাব্বুল আলামিন তাঁর স্বীয় কালামে সুস্পষ্ট ঘোষণা করে দিয়েছেন এই বলে, ‘ওলাকাদ কার্রামনা বানি আদামা..’—অর্থাৎ আমি মানব জাতিকে সম্মানিত করে সৃষ্টি করেছি।

তাই বলে যে বা যারা বিপথে রয়েছে, তাদের নীতি, আদর্শ, শিক্ষা অনুসরণ বা অনুকরণ করা যাবে না। কিন্তু তারা স্রষ্টার নির্দেশিত পথে চলে না বলে কাউকে অবহেলা, অবজ্ঞা, ঘৃণা করা চলবে না। আল্লাহর সৃষ্ট জীব হিসেবে সবাইকে সম্মান প্রদর্শন করতে হবে—সে যে পথের বা মতের হোক না কেন। এ কথা স্মরণ রাখতে হবে যে ইসলামের দৃষ্টিতে দুনিয়ার সব মানুষই পরস্পর ভাই ভাই। সুতরাং প্রত্যেক মানুষের উচিত পরস্পর মানবতাবোধ এবং উদারনৈতিক মন-মানসিকতা রক্ষা করে চলা। সারা পৃথিবীর মানুষের উচিত, গোটা সৃষ্টির প্রতি অকৃত্রিম প্রীতি ও ভালোবাসা বজায় রাখা। তাই আমরা মহান সৃষ্টিকর্তা আল্লাহর বান্দা হিসেবে সব মানুষকে প্রাণ দিয়ে ভালোবাসব, সম্মান করব। বিপদ-আপদে প্রাকৃতিক দুর্যোগে হাত বাড়িয়ে দেব। পৃথিবীর কোনো মানুষকে অবহেলা বা অবজ্ঞা করব না। কোনো ধর্ম, জাত বা বংশ নয়, মানুষকে যেন আমরা হূদয় দিয়ে এগিয়ে আনতে সমর্থ হই। এতে সেই মহান সত্তা সর্বশক্তিমান আল্লাহ খুশি হবেন। এটাও স্মরণ রাখতে হবে যে অমুসলিমদের নীতি, আদর্শ, শিক্ষা, সংস্কৃতি ইত্যাদির অনুসরণ করা যাবে না। তাই আসুন, আল্লাহর সৃষ্ট মানুষকে সম্মান ও শ্রদ্ধা করি। একটি প্রবাদ আছে—ওহে, তুমি রোগীকে ঘৃণা কোরো না, রোগীর রোগকে ঘৃণা করো।


মতামত দিন
সাম্প্রতিক মন্তব্য
মোছাঃ লাকী আখতার পারভীন
৩০ জুন, ২০২০ ১২:২৬ অপরাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিংসহ শুভকামনা ও ধন্যবাদ। আমার আপলোডকৃত কনটেন্ট দেখে লাইক, রেটিং ও আপনার সু-চিন্তিত মতামত দেওয়ার জন্য বিনীত অনুরোধ রইল। ঘরে থাকুন, সুস্থ থাকুন।


মোছাঃ মারুফা বেগম
৩০ জুন, ২০২০ ১১:৩০ পূর্বাহ্ণ

আসসালামু আলাইকুম । লাইক ও পূর্ণ রেটিং সহ শুভকামনা ও অভিনন্দন । ভালো থাকুন , সুস্থ থাকুন , নিজেকে নিরাপদে রাখুন । আমার আপলোডকৃত কনটেন্ট দেখে লাইক ও রেটিংসহ মূল্যবান মতামত প্রদানের অনুরোধ রইল ।


মো: শাহাদাত হোসেন পাটওয়ারী
৩০ জুন, ২০২০ ০৯:২৯ পূর্বাহ্ণ

সুন্দর একটি উপস্থাপনা। লাইক, পূর্ণ রেটিং সহ আপনার সুচিন্তিত মতামত আমার চলার পথকে আরও সুদৃঢ় করবে। ঘরে থাকুন সুস্থ থাকুন, নিজে বাচুঁন দেশকে বাচাঁন। অনলাইন ক্লাসের মাধ্যমে শিক্ষা ব্যবস্থা এগিয়ে যাক। শিক্ষক বাতায়ন সমৃদ্ধ হোক।। সময় হলে আমার প্রোফাই ভিজিট করেন https://www.teachers.gov.bd/profile/Shahadatpatwary03


তাছলিমা আক্তার
৩০ জুন, ২০২০ ০৮:৪৫ পূর্বাহ্ণ

আসসালামু আলাইকুম । লাইক ও পূর্ণ রেটিং সহ শুভকামনা ও অভিনন্দন । ভালো থাকুন , সুস্থ থাকুন , নিজেকে নিরাপদে রাখুন । আমার আপলোডকৃত কনটেন্ট দেখে লাইক ও রেটিংসহ মূল্যবান মতামত প্রদানের অনুরোধ রইল । https://www.teachers.gov.bd/content/details/594572


পার্থ সারথী নাথ
৩০ জুন, ২০২০ ০৮:২৯ পূর্বাহ্ণ

সুন্দর একটি উপস্থাপনা। লাইক, পূর্ণ রেটিং সহ আপনার সুচিন্তিত মতামত আমার চলার পথকে আরও সুদৃঢ় করবে। ঘরে থাকুন সুস্থ থাকুন, নিজে বাচুঁন দেশকে বাচাঁন। অনলাইন ক্লাসের মাধ্যমে শিক্ষা ব্যবস্থা এগিয়ে যাক। শিক্ষক বাতায়ন সমৃদ্ধ হোক।


সুজিত দেব
৩০ জুন, ২০২০ ০৭:৫৩ পূর্বাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিংসহ শুভকামনা ও ধন্যবাদ। আমার আপলোডকৃত কনটেন্ট দেখে লাইক, রেটিং ও আপনার সু-চিন্তিত মতামত দেওয়ার জন্য বিনীত অনুরোধ রইল।ঘরে থাকুন, সুস্থ থাকুন এবং নিরাপদে থাকুন।


মোঃ জিয়াউর রহমান
৩০ জুন, ২০২০ ০৭:২৬ পূর্বাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিং সহ শুভকামনা ও অভিনন্দন । ভালো থাকুন , সুস্থ থাকুন , নিজেকে নিরাপদে রাখুন । আমার আপলোডকৃত কনটেন্ট দেখে লাইক ও রেটিংসহ মূল্যবান মতামত প্রদানের অনুরোধ রইল ।