জুম অনলাইন ক্লাসরুম হতে পারে বর্তমান শিক্ষা ব্যবস্থা্র একমাত্র হাতিয়ার

বিপুলেন্দ্র নাথ চক্রবর্ত্তী ২৭ জুলাই,২০২০ ১৩২ বার দেখা হয়েছে লাইক কমেন্ট ৫.০০ ()

কোভিড-১৯ সংকটে জুম অনলাইন ক্লাসরুম হতে পারে বর্তমান শিক্ষা ব্যবস্থা্র একমাত্র হাতিয়ার। গত মার্চের মাঝামাঝি সময়ে দেশের সকল শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ হয়ে যাওয়ার কারণে সমস্ত শিক্ষা প্রতিষ্ঠানের সকল পাঠদান কার্যক্রম স্থবির হয়ে যায়। সকল শিক্ষক ও শিক্ষার্থী ঘরবন্ধী হয়ে পড়ে। এমতাবস্থায়, জুম অনলাইন ক্লাসরুম অর্থাৎ জুম অ্যাপ আমাদের সামনে এক অপার সম্ভাবনার দ্বার খুলে দেয়। জুম মিটিংসহ জুম অনলাইন ক্লাস চমৎকার একটি উপায় আমরা পেয়ে যাই। কিন্তু, উপযুক্ত প্রশিক্ষণের অভাবে অনেকেই এই কার্যক্রম পরিচালনা করতে পারেন না। যদি দেশের সকল আইসিটি শিক্ষকদের এই জুম অ্যাপ এর উপর প্রশিক্ষণ দেওয়া হয় তাহলে এই করোনাকালীন সময়ে সারা দেশের শিক্ষা ব্যবস্থা আবার আলোর মুখ দেখতে পারে। ঘরে বসে শিক্ষক ও শিক্ষার্থীরা অতি সহজেই শিখন-শেখানো কার্যক্রম অব্যাহত রাখতে পারবেন। বলা হচ্ছে যে, আগামী ৫ বছরেও এই করোনা সংকট কাটবেনা। তাহলে, স্ব স্ব শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষকগণ ঘরে বসেই তাদের শিক্ষার্থীদের শ্রেণি ভিত্তিক পাঠদান করতে পারবেন। তাছাড়া শিক্ষক ও কর্মকর্তাগণ জুম মিটিং এর মাধ্যমে ভবিষ্যত কর্মপরিকল্পনা নির্ধারণ করতে পারেন। সুতরাং অন্ততঃ আইসিটি শিক্ষকদের জন্য ইন্টারনেট সুবিধা ফ্রি করা যেতে পারে। আমরা কিছু শিক্ষক ঘরে বসে ক্লাসের লাইভ বা রেকর্ডেড ভিডিও ক্লাস প্রচার করলেই সব সমস্যার সমাধান হবেনা। বরং জুম অ্যাপ এর মাধ্যমে একসাথে অনেক শিক্ষার্থীকে পাঠদান করা একটি যুগপোযোগী পরিকল্পনা বর্তমান শিক্ষাবান্ধব সরকারের অনবদ্য ও সুদূরপ্রসারী পদক্ষেপ হবে বলে আমি মনে করি।

বিপুলেন্দ্রে নাথ চক্রবর্ত্তী

সহকারী শিক্ষক

ICT4E Ambassedor, Jhenaidah.

১৮ নং শৈলকুপা সরকারি প্রাথমিক বিদ্যালয়

শৈলকুপা, ঝিনাইদহ।


মতামত দিন
সাম্প্রতিক মন্তব্য
মোঃ শফিকুল ইসলাম
২৭ জুলাই, ২০২০ ১০:৫৫ অপরাহ্ণ

সুন্দর ও শ্রেণি উপযোগী কনটেন্ট আপলোড করার জন্য লাইক ও পূর্ণরেটিংসহ ধন্যবাদ ও শুভকামনা।আমার কন্টেন্ট দেখার আমন্ত্রণ রইলো।


মোঃ রওশন জামিল
২৭ জুলাই, ২০২০ ০৯:৫৭ অপরাহ্ণ

পূর্ণ রেটিংসহ শুভ কামনা। স্বাস্থ্যবিধি মেনে চলুন। সুস্থ্য থাকুন।


আবু হোসাইন মোঃ আসাদুল ইসলাম
২৭ জুলাই, ২০২০ ০৬:৩৭ অপরাহ্ণ

লাইক ও পূর্ণরেটিংসহ ধন্যবাদ ও শুভকামনা। আমার এ পাক্ষিকের ৩৬তম আপলোডকৃত ৫ম শ্রেণির আয়ত, নির্দেশনামুলক চিত্র অঙ্কন (পৃষ্টা-১০১) কনটেন্ট দেখে মূল্যবান লাইক, রেটিং ও মতামত দানের জন্য বিনীত অনুরোধ রইল।