শুধু গোস্ত খাওয়ার নাম কুরবানি নয়।

কাজী মোঃ আবদুল হান্নান ০২ আগস্ট,২০২০ ৫৪ বার দেখা হয়েছে লাইক কমেন্ট ৫.০০ ()

ঈদুল আজহায় পশু কোরবানি দেয়া ওয়াজিব। যার সামর্থ্য আছে সে কোরবানি দেবে, যার সামর্থ্য নেই দেবে না। সে ঈদের অন্যান্য নিয়মকানুন মেনে চলবে। দেখা গেছে, এ ওয়াজিব পালন করতে গিয়ে আসল ফরজের খবর রাখে না অনেকে।

নামাজের খবর নেই, গরু নিয়ে ব্যস্ত সময় পার করে। আল্লাহর জন্য, তার সৃষ্টির জন্য, মানবতার জন্য ত্যাগেও যে আনন্দ আছে, তা ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে এ উৎসবে প্রতিফলিত হয়।

কোরবানির উদ্দেশ্য পশু জবাই করে তার মাংস রান্না করে খাওয়া নয়; এর অন্তর্নিহিত তাৎপর্য হচ্ছে আল্লাহর পথে, তার সৃষ্টির কল্যাণের পথে সর্বোচ্চ ত্যাগের পরীক্ষায় প্রতীকী অর্থে পশু কোরবানি করার মধ্য দিয়ে ত্যাগের শিক্ষা গ্রহণ করা।

মহান আল্লাহ পাক তো আর কোরবানির মাংস চান না। তিনি পরীক্ষা করে দেখতে চান তার বান্দারা তার জন্য, মানুষের জন্য, মানবতার জন্য ত্যাগের পরীক্ষায় পাস করতে পারে কিনা।

সঠিকভাবে কোরবানির জন্য বেশি দাম দিয়ে বড় গরু কিনে শোডাউন করার কোনো প্রয়োজন নেই। এ কাজ যারা করেন, তারা কোরবানির প্রকৃত তাৎপর্য বুঝতে না পেরেই তা করে থাকেন।

‘আল্লাহকে ভালোবেসে তার রাস্তায় ত্যাগের দৃষ্টান্ত হিসেবে আমি কোরবানি করছি’- এমন উপলব্ধি হৃদয়ে স্থান না পেলে সে কোরবানি শুধু পশু জবাই করে মাংস খাওয়ার ব্যাপার হয়ে দাঁড়ায়।

মতামত দিন
সাম্প্রতিক মন্তব্য
মোহাম্মদ মনির আহমদ
১৪ আগস্ট, ২০২০ ০৯:০৯ অপরাহ্ণ

লাইক ও পূর্ণরেটিংসহ শুভকামনা কামনা রইল । আমার আপলোডকৃত কন্টেন্ট দেখে আপনার মূল্যবান পরামর্শ , লাইক ও রেটিং প্রদানের জন্য বিনীত অনুরোধ রইল ।


মোঃ মোস্তাফিজুর রহমান (সুমন)
০২ আগস্ট, ২০২০ ০৪:৩১ অপরাহ্ণ

শুভ কামনা রইল। আমার কনটেন্ট দেখে আপনার মতামত আশা করছি। সব সময় সুস্থ ও নিরাপদে থাকুন।


কাজী মোঃ আবদুল হান্নান
০২ আগস্ট, ২০২০ ১১:০৭ অপরাহ্ণ

ধন্যবাদ প্রিয় স্যার


মোঃ রওশন জামিল
০২ আগস্ট, ২০২০ ০১:৫২ অপরাহ্ণ

পূর্ণরেটিং সহ শুভ কামনা। কন্টেন্ট আপলোড করে প্রাণপ্রিয় বাতায়নকে সমৃদ্ধ করার জন্য ধন্যবাদ।।


কাজী মোঃ আবদুল হান্নান
০২ আগস্ট, ২০২০ ১১:০৭ অপরাহ্ণ

ধন্যবাদ স্যার


মোসাঃ রাফিয়া খাতুন
০২ আগস্ট, ২০২০ ০৫:৪১ পূর্বাহ্ণ

অনেক সুন্দর আপনার কনটেন্ট লাইক ও পূর্ণ রেটিং সহ শুভকামনা রইল করোনাভাইরাস এর প্রাদুর্ভাবে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকায় আপনার কাজের গতি আরও বৃদ্ধি পাবে বলে আশা রাখি | ঘরে থাকুন সুস্থ থাকুন নিরাপদে থাকুন এটুআই অর্থাৎ শিক্ষক বাতায়নের সাথেই থাকুন ধন্যবাদ |


কাজী মোঃ আবদুল হান্নান
০২ আগস্ট, ২০২০ ১১:০৬ অপরাহ্ণ

ধন্যবাদ মেডাম