করোনাকালীন শিক্ষা ব্যবস্থা নিয়ে সরকারি এবং বেসরকারি শিক্ষকগণের প্রচেষ্টা।

কাজী মোঃ আবদুল হান্নান ০৩ আগস্ট,২০২০ ৫০ বার দেখা হয়েছে লাইক কমেন্ট ৪.৬০ ()

৮ মার্চ, ২০২০ প্রাণঘাতী করোনার প্রথম সূচনা ঘটল বাংলাদেশে। ১৮ মার্চ বিনা প্রস্তুতিতে সারা দেশের শিক্ষাপ্রতিষ্ঠানগুলোয় ছুটির ঘোষণা দেওয়া হয়। স্বল্প ছুটি ঘোষণা দেওয়ার কারণে শিক্ষার্থীরা তাদের নিত্যপ্রয়োজনীয় শিক্ষা উপকরণ যেমন বই-খাতা, কলম, ট্যাব, ল্যাপটপ সঙ্গে না নিয়েই যার যার গ্রামের বাড়ি চলে যায়।

পরবর্তীতে সংসদ টিভির মাধ্যমে ক্লাস নিচ্ছেনএবং শিক্ষায় নিবেদিত প্রাণ অ্যাম্বাসেডরগণ অনলাইনে ক্লাস নিচ্ছেন। পরবর্তীকালে ছুটি বাড়ানো হয় এবং অনির্দিষ্ট সময়ের জন্য জাতীয়ভাবে লকডাউন ঘোষণা করা হয়। দেশের প্রান্তিক জনগণ মহাউল্লাসে ঈদের ছুটির মতো আনন্দ উপভোগের জন্য দলে দলে লঞ্চ, স্টিমার, বাসে বা ট্রেনে পৌঁছে যায় নিজ নিজ গন্তব্যে। করোনাকালে কীভাবে শিক্ষার্থীরা প্রাত্যহিক পড়াশোনা চালিয়ে যাবে, সে সম্পর্কে কোনো গাইডলাইন পায়নি। এমনকি ছুটির সঙ্গে সারা দেশকে লকডাউন করা হবে, এ বিষয়টি শিক্ষার্থীদের অবগত করার প্রয়োজনটি অনুভব করেননি শিক্ষাসম্পর্কিত বিশিষ্টজনেরা। পরে ২৭ মার্চ, সব অফিস-আদালত ছুটি ঘোষণা করা হয়। জুন থেকে অফিস-আদালত ফের চালু হলেও উত্তর মেলেনি শিক্ষার্থীদের ভাগ্যে কী হবে। অনেকের ভাবনায় ছিল হুট করে করোনা যাবে চলে, সেই ফাঁকে সবকিছু হয়ে যাবে ঠিক, কোর্স ছোট করে সীমিত সিলেবাসে বা ১৯৭১ সালের মতো অটো প্রমোশন দিয়ে পাস করিয়ে দেওয়া হবে। সিদ্ধান্ত নেওয়ার দায়িত্বে নিয়োজিত কর্তাব্যক্তিরা একবারও জানার চেষ্টা করেননি বিশ্ব-মিডিয়া থেকে করোনার স্থায়িত্বের বিষয়ে। ভাবেননি কালক্ষেপণ না করে সরকারকে সিদ্ধান্ত নিতেই হবে। করোনার বাস্তবতা মেনে নিয়ে, উন্নত বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে শিক্ষাব্যবস্থাকে চালিয়ে নিতে হবে।

মতামত দিন
সাম্প্রতিক মন্তব্য
মোহাম্মদ মনির আহমদ
১৪ আগস্ট, ২০২০ ০৯:১০ অপরাহ্ণ

লাইক ও পূর্ণরেটিংসহ শুভকামনা কামনা রইল । আমার আপলোডকৃত কন্টেন্ট দেখে আপনার মূল্যবান পরামর্শ , লাইক ও রেটিং প্রদানের জন্য বিনীত অনুরোধ রইল ।


মোঃ রওশন জামিল
০৩ আগস্ট, ২০২০ ০৬:৪৫ অপরাহ্ণ

পূর্ণরেটিং সহ শুভ কামনা। কন্টেন্ট আপলোড করে প্রাণপ্রিয় বাতায়নকে সমৃদ্ধ করার জন্য ধন্যবাদ।।


MOHAMMAD DAUD
০৩ আগস্ট, ২০২০ ১০:২৪ পূর্বাহ্ণ

রেটিং সহ ধন্যবাদ


কাজী মোঃ আবদুল হান্নান
০৩ আগস্ট, ২০২০ ০২:৪৮ অপরাহ্ণ

Thanks sir