' মানুষ মানুষের জন্য' আসুন বন্যার্তদের পাশে দাঁড়াই .........

মোঃ মাজহারুল ইসলাম ০৫ আগস্ট,২০২০ ১৫৮ বার দেখা হয়েছে লাইক কমেন্ট ৪.২০ ()

 ' মানুষ মানুষের জন্য'  আসুন বন্যার্তদের পাশে দাঁড়াই .........

একদিকে মহামারি করোনার কারণে সাধারণ খেটে খাওয়া মানুষদের আয় রোজগার বন্ধ অপরদিকে বন্যা পরিস্থিতির অবনতি হওয়ায় উত্তর ও পূর্বাঞ্চলের বিস্তীর্ণ জনপদে চরম দুর্ভোগ দেখা দিয়েছে। বিশেষ করে খাদ্য ও পানীয় জলের তীব্র সংকটে পড়েছেন বানভাসি মানুষ। সরকারি হিসাবে, ইতোমধ্যে প্রায় তিন লাখ পরিবার পানিবন্দি হয়ে পড়েছেন। সে হিসাবে ১০ লাখের বেশি মানুষ পানিবন্দি অবস্থায় রয়েছেন। বন্যায় সাড়ে ১৪ লাখের বেশি মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছেন। ফসলের ব্যাপক ক্ষয়ক্ষতির খবর আসছে। বিভিন্ন স্থানে নদীভাঙন তীব্র আকার ধারণ করেছে।

দেশের বন্যা পরিস্থিতি এখনও বেশ আতংক সৃষ্টি করার মত অবস্থায় রয়েছে। বিভিন্ন বেসরকারী সংগঠনের পক্ষ থেকে এবং সরকারী সহায়তা যা দেয়া হচ্ছে, অনেক ক্ষেত্রেই তা প্রয়োজনের তুলনায়  অনেক বেশী অপ্রতুল। তাই দল-মত নির্বিশেষে , আমাদের প্রতিটি মানুষের এসব বানভাসী মানুষের পাশে দাঁড়ানো দরকার। যার যা আছে , তাই নিয়েই সহযোগিতার হাত বাড়ানো উচিত।শুকনো খাবার , যেমন চিড়া-গুড়-মুড়ি, চাল-ডাল, বিশুদ্ধ পানি, ওর স্যালাইনসহ যেকোনো কিছুই আপনি ত্রাণ সহায়তা হিসেবে দিতে পারেন।পরিধেয়  পুরনো কাপড়-চোপড়ও দেয়া যেতে পারে। এ মুহুর্তে যা-ই-ই দিবেন, তাদের জন্য তাই কাজে লাগবে। তাদের জীবণ বাঁচানোর উপাদান হিসেবে তা কাজে দেবে। যাদের আগ্রহ অছে বন্যার্তদের পাশে দাঁড়ানোর , অথচ কাছে-পিঠে কোনো বন্যার্তকে খুঁজে পাচ্ছেন না, তারা কিন্তু নিজের বাসায় বসেও ত্রাণ বিতরণ করতে পারেন।এদেশের জন্মসূত্রে নাগরিকদের প্রায় সবারই গ্রামের বাড়ীতে কোনো না কোনো আত্মীয় থাকেন। যাদেরকে অনুরোধ করলে আপনার হয়ে তারা অনায়াসেই ক্ষতিগ্রস্তদের সহযোগিতা করতে পারেন।

চিড়া-মুড়ির মত কিছু শুকনো খাবার , কিছু চাল-ডাল, নুন-তেল, বিশুদ্ধ পানি , স্যালাইন ইত্যাদি আপনার তরফ থেকে কিনে দিতে বলুন।তারপর ব্যাংক একাউন্টের মাধ্যমে বা বিকাশ করে তাদের প্রয়োজনীয় টাকা পাঠিয়ে দিন। বিদেশে থেকেও এভাবেই সাহায্য করা সম্ভব। আপনি যদি মাত্র দু’তিন শ টাকার সাহায্য উপকরণও তাদের দেন, অনেক ক্ষেত্রে এটা তাদের জীবন বাঁচাতে সাহায্য করবে। তাই দেরী না করে আসুন, যার যার সামর্থ্য অনুযায়ী আমরা বন্যার্তদের পাশে দাঁড়াই। এক প্যাকেট খাবার স্যালাইন দিয়ে হলেও তাদের সাহায্য করি।

মতামত দিন
সাম্প্রতিক মন্তব্য
মোঃ মোস্তাফিজুর রহমান (সুমন)
০৬ আগস্ট, ২০২০ ০৯:২০ পূর্বাহ্ণ

পূর্ণরেটিংসহ শুভ কামনা রইল। আমার কনটেন্ট দেখে আপনার মতামত আশা করছি। সব সময় সুস্থ ও নিরাপদে থাকুন।


মোছাঃ মারুফা বেগম
০৬ আগস্ট, ২০২০ ০৯:০৬ পূর্বাহ্ণ

ঘরে থাকুন, সুস্থ থাকুন, বাতায়নের সাথে থাকুন। লাইক ও পূর্ণ রেটিংসহ অসংখ্য শুভকামনা । আমার কনটেন্টগুলো দেখে আপনার মূল্যবান মতামত ও রেটিং প্রদান করার জন্য বিনীত অনুরোধ করছি। আপনার সুস্থতা কামনা করছি।


মোঃ রওশন জামিল
০৬ আগস্ট, ২০২০ ১২:২৯ পূর্বাহ্ণ

পূর্ণরেটিং সহ শুভ কামনা। কন্টেন্ট আপলোড করে প্রাণপ্রিয় বাতায়নকে সমৃদ্ধ করার জন্য ধন্যবাদ।।