প্রভাষকদের প্রতি বিমাতা সূলভ আচরণ কেন?

শেখ মোঃ মোশাহিদ আলী ০৮ আগস্ট,২০২০ ৬০ বার দেখা হয়েছে লাইক কমেন্ট ৫.০০ ()

২০১৮ ইংরেজীর আগে একজন প্রভাষক ১৫ বছর অভিজ্ঞতা লাভ করলেই ফাজিল মাদরাসায় অধ্যক্ষ পদে আবেদন করার যোগ্য হতেন । কিন্তু ২০১৮ ইং এর সার্কুলারে সে সুযোগকে অনভিপ্রেত ভাবে রহিত করে দেয়া হল । সার্কুলারে বলা হল ১২ বছরের প্রভাষকের অভিজ্ঞতা সহ তিন বছরের সহকারি অধ্যাপকের অভিজ্ঞতা না থাকলে অধ্যক্ষ পদে আবেদন করা যাবে না।

আপত্তিটা এখানেই যে;যোগ্যতা এক , সমান স্কেলে চাকুরী । সেখানে অনুপাত প্রথার যাতাকলে অন্য চারজন প্রভাষককে অতিক্রম করে একজন প্রভাষক কে দেয়া হল সহকারি অধ্যাপকের পদ । একই যোগ্যতার আরো চারজন হলেন অবিবেচনার শিকার । অনেক বঞ্চনার কাহিনী এখন নাই বা লিখলাম । কিন্তু অনূগ্রহ প্রাপ্ত ব্যক্তি এগিয়ে গেলেন এক ধাপ বেতনেও । যোগ্যতা কেবল একটাই ; সেটা হল অমুকের 'পছন্দ' । বঞ্চনার শিকার প্রভাষক গন ধুকে ধুকে জ্বললেন অধিকার হারা হয়ে । আর আনুকূল্য প্রাপ্ত ব্যক্তিটি এখন আরেক ধাপ এগিয়ে গেলেন। হয়ে গেলেন অধ্যক্ষের যোগ্য । বাকিরা এখন আর ত্রিশ বছরের অভিজ্ঞতা নিয়েও অধ্যক্ষের পদে আবেদন ই করতে পারবেন না । এ যেন প্রভাষকদের প্রতি পরিকল্পিত উদ্দেশ্য প্রণোদিত এক অবিচার । এ ব্যপারে অভিজ্ঞ শিক্ষক মন্ডলীর সু পরামর্শ কামনা করছি। উর্ধ্বতন কর্তৃপক্ষের পূণঃবিবেচনার প্রত্যাশায় আছি । আশা করি বিষয়টির সূরাহা হবে সুবিবেচনার পদক্ষেপের মাধ্যমেই ।



মতামত দিন
সাম্প্রতিক মন্তব্য
শেখ মোঃ মোশাহিদ আলী
২৪ সেপ্টেম্বর, ২০২০ ০৫:১৭ অপরাহ্ণ

সুন্দর পরা মর্শচাই। মন্তব্য চাই।


মোঃ রওশন জামিল
০৮ আগস্ট, ২০২০ ১০:৫১ অপরাহ্ণ

সুন্দর ও মানসম্মত কন্টেন্ট এর জন্য পূর্ণ রেটিং সহ শুভ কামনা ও অভিনন্দন। কন্টেন্ট আপলোড করে প্রাণপ্রিয় বাতায়নকে সমৃদ্ধ করার জন্য ধন্যবাদ। স্বাস্থ্যবিধি মেনে চলুন, সাবধানে থাকুন, সতর্ক থাকুন। সুস্থ্য থাকুন।।।। বাতায়নে এ পাক্ষিকে আপলোডকৃত কন্টেন্ট এ রেটিংসহ আপনার মূল্যবান মতামত দেবার অনুরোধ রাখলাম।।


মোঃ মোস্তাফিজুর রহমান (সুমন)
০৮ আগস্ট, ২০২০ ০৭:১৭ অপরাহ্ণ

পুর্ণ রেটিং সহ শুভ কামনা রইল। আমার কনটেন্ট ও ভিডিও কনটেন্ট ( অনলাইন ক্লাস) দেখে আপনার অত্যন্ত মূল্যবান মতামত আশা করছি। সব সময় সুস্থ ও নিরাপদে থাকুন।


মোসাঃ রাফিয়া খাতুন
০৮ আগস্ট, ২০২০ ০৬:১২ অপরাহ্ণ

Thank you sir like and fully point with well wishes and stay safe


তাছলিমা আক্তার
০৮ আগস্ট, ২০২০ ০৫:২৫ অপরাহ্ণ

আসসালামু আলাইকুম । লাইক ও পূর্ণ রেটিং সহ শুভকামনা ও অভিনন্দন । ভালো থাকুন , সুস্থ থাকুন , নিজেকে নিরাপদে রাখুন । আমার আপলোডকৃত কনটেন্ট দেখে লাইক ও রেটিংসহ মূল্যবান মতামত প্রদানের অনুরোধ রইল । https://www.teachers.gov.bd/content/details/639037


শেখ মোঃ মোশাহিদ আলী
০৮ আগস্ট, ২০২০ ০৪:৩৩ অপরাহ্ণ

স্মমানীত শিক্ষক মন্ডলীর সুন্দর মতামত আশা করছি ।