ফুকোর থিওরিতে সৃষ্টিকর্তাও, মোহাম্মদ খোরশেদ আলম, প্রভাষক (ইংরেজী),কুমিরা আবাসিক বালিকা স্কুল এন্ড কলেজ,কুমিরা, সীতাকুন্ড, চট্টগ্রাম।

মোঃ খোরশেদ আলম ১৩ সেপ্টেম্বর,২০২০ ৬৯ বার দেখা হয়েছে লাইক কমেন্ট ৫.০০ ()

ফুকোর থিওরিতে সৃষ্টিকর্তাও
মিশেল ফুকো নিয়ে কথা বলা, এ কোন চাট্টিকানি কথা নয়। অনেক দু:সাহস লাগে। আমার বুকের মাপ বত্রিশ ইঞ্চি হবে বলে মনে হয় না। তাই আমি আগে থেকে সারেন্ডার করে নিচ্ছি। আমি কেবল, বিজ্ঞানিদের হযরত মহা বিজ্ঞানি আলবা্র্ট আইনেষ্টাইন যে টুুকুু কথা বলার লাইসেন্স আমাদের মতো সাধারন জনসাধারনকে দিয়েছেন সেটুকু বলব।আইনেষ্টাইন বলেছেন,‌`If you can not explain it simply, you don't understand it well enough.' তরজমা করলে যেটা দাড়ায় তা হলো সহজ সরল ভাবে আপনি যেটুকু বুঝিয়ে বলতে পারবেন,ঐটুকুই আপনি ভালোভাবে বুুঝেছেন।' ফুকো বলেছেন স্ট্রাকচার এর বাহিরে আমরা কেউ নেই । এ স্ট্রাকচার হলো ক্ষমতার স্ট্রাকচার। আমরা যা করি ক্ষমতার জন্যই করি। সভ্যতা ও ক্ষমতা কেন্দ্রিক চিন্তার ফল। অবশ্য সভ্যতা পাগলামীর ও ফল। ফুকো তার ‌‌‌‌'সভ্যতা এবং পাগলামী' গ্রন্থে এমনই ব্যখ্যা দিয়েছেন। সেদিকে আমরা যাবনা।আমাদের ঘর থেকে শুরু করে সমাজ রাষ্ট্র সব জায়গায় উপরে উল্লেখিত কাঠামো বিরাজমান।পরিবারকে নিয়ন্ত্রন করার জন্য আমরা এখানে এক ধরনের আপস এর মাধ্যমে ক্ষমতা ভাগাভাগি করে রাখি। এ কারনে অনেক সময় আমরা , স্ত্রী স্বামীর কিংবা স্বামী স্ত্রীর অনেক অগ্রহনযোগ্য কথাও মেনে নিই। একই ঘটনা চলছে সমাজে ও রাষ্ট্রে। এভাবেই এগিয়ে চলছে সভ্যতা।সবার লক্ষ্য যে কোন ভাবে ক্ষমতা থাকতে হবে। এ বিবেচনায় আমি আ্পনি সকলেই এ্ক কাতারে।কেবল বাংলাদেশ সরকার যে দোষী তা বলার কোন সুযোগ নেই।ট্রাম্প কে দেখলে ফুকো আরো বেশী প্রসঙ্গিক হয়ে উঠে। ফুকো তার অন্য বহিতে পুরস্কার ও শাস্তির মাধ্যমে নিয়ন্ত্রন নিয়ে বলেছেন। সুতরাং ক্ষমতা টিকাতে সবাইকে নিয়ন্ত্রন চর্চা করতে হয়। এদিক থেকে দেখতে গেলে , আমরা যদি বেহেস্ত কে পুরস্কার এবং দোজককে শাস্তি ধরে নিই তাহলে সৃষ্টিকর্তা ও একই কাজ করছেন। সুতরাং বাংলাদেশ সরকার কিংবা অন্য কোন সরকারই অন্যায় কিছু করছে বলে মনে হয়না । সবাই্ প্রকৃতির স্বাভাবিক গতিধারায় আছে।

মতামত দিন
সাম্প্রতিক মন্তব্য
মীর্জা মোঃ মাহফুজুল ইসলাম
১৪ সেপ্টেম্বর, ২০২০ ১০:৩৮ পূর্বাহ্ণ

Best,of,luck.Full,ratings.Visit,my,Page.https://www.teachers.gov.bd/content/details/678323


বিনয় কুমার বিশ্বাস
১৩ সেপ্টেম্বর, ২০২০ ১০:৩৭ অপরাহ্ণ

মুজিব জন্মশতবর্ষের শুভেচ্ছা রইল । পূর্ণ রেটিং ও লাইকসহ শুভকামনা ও অভিনন্দন। আমার কনটেন্ট দেখে আপনার মূল্যবান মতামত , রেটিং ও লাইক প্রদান করার জন্য বিনীত অনুরোধ করছি ।ঘরে থাকুন, সুস্থ থাকুন। নিরাপদে থাকুন। ধন্যবাদ । মন্তব্য করুন।


রফরফের নুর সিদ্দিকা
১৩ সেপ্টেম্বর, ২০২০ ০৬:৪১ অপরাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিংসহ শুভকামনা। আমার এ পাক্ষিকের কনটেন্ট দেখে আপনার মূল্যবান মতামত ও রেটিং প্রদান করার জন্য বিনীত অনুরোধ করছি।


মোঃ শফিকুল ইসলাম
১৩ সেপ্টেম্বর, ২০২০ ০৬:০৭ অপরাহ্ণ

পূর্ণ রেটিং সহ শুভকামনা ও অভিনন্দন। আমার কনটেন্ট দেখে আপনার মূল্যবান মতামত , রেটিং ও লাইক প্রদান করার জন্য বিনীত অনুরোধ করছি ।