## গলায় মাছের কাঁটা বিধলে কী করবেন.......?

মো; ফজলুল হক ২২ নভেম্বর,২০২০ ২২৫ বার দেখা হয়েছে ১৪৬ লাইক কমেন্ট ৪.৯৫ (৪৩ )

মাছভাতে বাঙালি। প্রতিদিনের খাদ্যাভ্যাসে বেশিরভাগ মানুষ মাছ খেয়ে থাকেন। মাছ খেতে গেলে গলায় মাছের কাঁটা আটকে যায়। তাড়াহুড়ার কারণে প্রায়ই এমনটি হয়ে থাকে। 

তাই মাছ খাওয়ার সময় সাবধানে খেতে হবে। তবে কাঁটা যদি বিধে যায় তবে কী করবেন। 

গলায় মাছের কাঁটা বিধলে তার প্রতিকারের রয়েছে ঘরোয়া কিছু উপায়-

আসুন জেনে নিই গলায় মাছের কাঁটা বিধলে কী করবেন

১. শুকনো ভাত চটকে দলা পাকিয়ে গিলে নিন। এর পর পানি খান। একবারে না হলে বার কয়েকবার চেষ্টা করুন। এভাবে কাঁটা নেমে যায় বেশিরভাগ সময়।

২. একটি মার্শমেলো অল্প একটু চিবিয়ে গিলে নিন। পানি খাবেন না। চিনির আঠালোয় কাঁটা নেমে যাবে।

৩. পাকা কলা অল্প চিবিয়ে গিলে নিলেও কাঁটা নেমে যায়। কলার হড়হড়ে ভাব কাঁটাকে নামিয়ে দেয় সহজে।

৪. কাঁটা গলিয়ে দেয়ার জন্য এই পদ্ধতি বেশ কার্যকর। এক টুকরো লেবুতে লবণ মিশিয়ে চুষে নিন। লেবুর অম্লতা ও লবণের ক্ষার ভাব মিলিতভাবে এই কাঁটাতে পাতলা করে গলিয়ে দেবে।
৫. গলায় কাঁটা বিধলে দেরি না করে অল্প অলিভ অয়েল খেয়ে নিন। অলিভ অয়েল অন্য তেলের তুলনায় বেশি পিচ্ছিল। তাই গলা থেকে পিছলে নেমে যাবে কাঁটা।



মতামত দিন
সাম্প্রতিক মন্তব্য
ঝর্ণা সুলতানা
২৯ নভেম্বর, ২০২০ ১১:৪২ অপরাহ্ণ

ধন্যবাদ স্যার।


মোঃ মুরশালীন
২৯ নভেম্বর, ২০২০ ১০:৩৬ পূর্বাহ্ণ

মাশাআল্লাহ


রেহানা আক্তার ঝর্ণা
২৫ নভেম্বর, ২০২০ ০৩:৪৩ অপরাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিংসহ শুভকামনা। আমার এ পাক্ষিকের কনটেন্ট দেখে আপনার মূল্যবান মতামত ও রেটিং প্রদান করার জন্য বিনীত অনুরোধ করছি।


অচিন্ত্য কুমার মন্ডল
২৩ নভেম্বর, ২০২০ ০৯:৫৬ পূর্বাহ্ণ

শুভকামনা রইলো এবং সেই সাথে পূর্ণ রেটিং । আপনার তৈরি কন্টেন্ট আমার দৃষ্টিতে সেরার তালিকা ভুক্ত। সে জন্য আপনাকে একটু সহযোগিতা করতে পেরে নিজেকে ধন্য মনে করছি। সেই সাথে কর্তৃপক্ষের সুদৃষ্টি কামনা করছি। আমার এ পাক্ষিকের কন্টেন্ট ও ব্লগ দেখার ও রেটিং সহ মতামত প্রদানের জন্য বিনীত অনুরোধ করছি। ধন্যবাদ https://www.teachers.gov.bd/content/details/777226 https://www.teachers.gov.bd/blog-details/583774


আব্দুল্লাহ আত তারিক
২৩ নভেম্বর, ২০২০ ০৯:৪২ পূর্বাহ্ণ

শুভ সকাল, আপনার দিনটি শুভ হোক । আপনার অনিন্দ্যসুন্দর নির্মাণের জন্য অভিনন্দন ও শুভ কামনা রইল । আমার বাতায়ন নীড়ে আমন্ত্রণ রইল । এই পাক্ষিককে আমার নির্মিত অষ্টম শ্রেণির সাহিত্য কণিকা বইয়ের কনটেন্ট "মংড়ুর পথে" ভ্রমণকাহিনী দেখে আপনার মতামতের প্রত্যাশায় রইলাম। ঘরে থাকুন, সুস্থ্য থাকুন।


SARA HAQUE
২৩ নভেম্বর, ২০২০ ০৭:০৩ পূর্বাহ্ণ

good content...