মাস্কে আটকাবে না করোনা ভাইরাস সংক্রমণ: গবেষণা

মহিউদ্দিন ২৪ ডিসেম্বর,২০২০ ৩০ বার দেখা হয়েছে লাইক কমেন্ট ৫.০০ ()

গবেষকরা পাঁচ ধরণের মাস্কের ওপর গবেষণা করে দেখেছেন। তারা বলছেন কোনও ধরণের মাস্কই যথেষ্ট নয়, যদি না সামাজিক দূরত্ব থাকে। কোনও ব্যক্তি হাঁচি দিলে বা কাশলে শুধু মাস্কে সংক্রমণ আটকাবে না। এর জন্য প্রয়োজন সামাজিক দূরত্ব। কমপক্ষে ৬ফুট দূরত্ব থাকা বাঞ্ছনীয়।করোনা সংক্রমণ ঠেকাতে পারবে না মাস্ক। এমনই দাবি একদল বিশেষজ্ঞের। শুধু মাস্ক পরলে কখনোই করোনা সংক্রমণ ঠেকানো যাবে না বলে দাবি তাদের। এই প্রসঙ্গে সম্প্রতি এক সমীক্ষা প্রকাশিত হয়েছে। এই সমীক্ষা অনুযায়ী করোনা সংক্রমণ ঠেকাতে পারবে না মাস্ক। এজন্য প্রয়োজন আরও সতর্কতা। ফিজিক্স অফ ফ্লুইড নামে একটি জার্নালে প্রকাশিত সমীক্ষা বলছে সামাজিক দূরত্ব বা শারীরিক দূরত্ব অত্যন্ত গুরুত্বপূর্ণ এই ধরণের সংক্রমণ ঠেকাতে।

গবেষকরা পাঁচ ধরণের মাস্কের ওপর গবেষণা করে দেখেছেন। তারা বলছেন কোনও ধরণের মাস্কই যথেষ্ট নয়, যদি না সামাজিক দূরত্ব থাকে। কোনও ব্যক্তি হাঁচি দিলে বা কাশলে শুধু মাস্কে সংক্রমণ আটকাবে না। এর জন্য প্রয়োজন সামাজিক দূরত্ব। কমপক্ষে ৬ফুট দূরত্ব থাকা বাঞ্ছনীয়।

নিউ মেক্সিকো স্টেট ইউনিভার্সিটির অ্যাসোসিয়েট প্রফেসর কৃষ্ণা কোটা জানাচ্ছেন মাস্ক কিছুটা কাজে আসলেও, তা সম্পূর্ণ সুরক্ষা দেয় না। যদি দুই ব্যক্তি কাছাকাছি থাকেন ও সংক্রমণের আশঙ্কা থাকে, তবে তা আটকানো যাবে না। একমাত্র সামাজিক দূরত্বই তা করতে পারে। গবেষকরা টু লেয়ার ক্লথ মাস্ক, সার্জিকাল মাস্ক, এন-৯৫ মাস্ক নিয়ে গবেষণা চালান। প্রতিটিই কার্যকরী প্রমাণিত হয়েছে, তবে সামাজিক দূরত্বের সাথে। তাই গবেষকদের দাবি সামাজিক দূরত্ব না থাকলে মাস্ক পরা বৃথা।

গবেষণায় দেখা গেছে, প্রতিটি মাস্কই প্রচুর পরিমাণ ড্রপলেটকে আটকে ফেলতে পেরেছে। কাপড়ের মাস্কগুলো সাড়ে তিন শতাংশের বেশি ড্রপলেট প্রতিহত করতে পেরেছে। এন-৯৫ মাস্কগুলো ১০০ ভাগ ড্রপলেটকে বাধা দিতে পেরেছে।

গবেষকরা বলছেন, কোভিড আক্রান্ত কোনো ব্যক্তি হাঁচি-কাশি দিলে তা থেকে কম ড্রপলেট ছড়ালেও ছয় ফুটের কম দূরত্বে থাকা লোকজনও এই ভাইরাসে আক্রান্ত হতে পারে। গবেষকদের তথ্য অনুযায়ী, একবার হাঁচি দিলে ২০ কোটি ক্ষুদ্র ভাইরাস কণা ছড়িয়ে পড়ে। তবে একজন ব্যক্তি কতটুকু অসুস্থ তার ওপর এই মাত্রা নির্ভর করে।

তারা বলছেন, মাস্ক অনেক বেশি পরিমাণ ক্ষুদ্র ভাইরাস কণাকে আটকাতে পারে। তবে যেসব ক্ষুদ্র কণাকে মাস্ক ঠেকাতে পারে না সেগুলো আক্রান্ত ব্যক্তির কাছাকাছি থাকা লোকজনকেও অসুস্থ করে তুলতে পারে।

মতামত দিন
সাম্প্রতিক মন্তব্য
অচিন্ত্য কুমার মন্ডল
২৫ ডিসেম্বর, ২০২০ ০৬:০১ অপরাহ্ণ

শুভকামনা রইলো এবং সেই সাথে পূর্ণ রেটিং । আপনার তৈরি কন্টেন্ট আমার দৃষ্টিতে সেরার তালিকা ভুক্ত। সে জন্য আপনাকে একটু সহযোগিতা করতে পেরে নিজেকে ধন্য মনে করছি। সেই সাথে কর্তৃপক্ষের সুদৃষ্টি কামনা করছি। আমার এ পাক্ষিকের কন্টেন্ট ও ব্লগ দেখার ও রেটিং সহ মতামত প্রদানের জন্য বিনীত অনুরোধ করছি। ধন্যবাদ কন্টেন্টঃ https://www.teachers.gov.bd/content/details/814593 ব্লগঃ https://www.teachers.gov.bd/blog-details/586661


মোছাঃ জেসমিন আক্তার
২৫ ডিসেম্বর, ২০২০ ০৩:১২ অপরাহ্ণ

শ্রেণি উপযোগী ও মান সম্মত কনটেন্ট আপলোড করে বাতায়নকে সমৃদ্ধি করার জন্য ধন্যবাদ। লাইক ও পূর্ণ রেটিংসহ আপনার জন্য শুভ কামনা রইলো। এ পাক্ষিকে আমার আপলোডকৃত কনটেন্ট দেখে লাইক ও রেটিংসহ আপনার মতামত দেওয়ার জন্য সবিনয় অনুরোধ করছি।


মোসাঃশারমিন আক্তার
২৪ ডিসেম্বর, ২০২০ ০৯:০৬ অপরাহ্ণ

আল্লাহ সহায় হোন


লুৎফর রহমান
২৪ ডিসেম্বর, ২০২০ ০৮:৪১ অপরাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিংসহ আপনার জন্য শুভ কামনা রইলো।শ্রদ্ধেয় প্যাডাগজি রেটার মহোদয়, এডমিন মহোদয়, সেরা কনটেন্ট নির্মাতা মহোদয়, সেরা উদ্ভাবক মহোদয়, সেরা নেতৃত্ব মহোদয়, বাতায়নের সকল শিক্ষক- শিক্ষিকা ও আইসিটি জেলা এম্বাসেডর মহোদয়কে আমার এ পাক্ষিকে আপলোডকৃত ৪৪ তম কনটেন্টটি দেখে লাইক,গঠন মূলক মতামত ও রেটিং প্রদানের জন্য বিনীত অনুরোধ করছি। কনটেন্ট লিংকঃ https://www.teachers.gov.bd/content/details/812261 Blog link: https://www.teachers.gov.bd/blog-details/586851


মোঃ মেহেদুল ইসলাম
২৪ ডিসেম্বর, ২০২০ ০৪:৫৭ অপরাহ্ণ

আসসালামু আলাইকুম। শ্রদ্ধেয় প্যাডাগজি রেটার, এডমিন, সেরা কনটেন্ট নির্মাতা, শিক্ষক বাতায়নের সকল শিক্ষক- শিক্ষিকা ও আইসিটি জেলা অ্যাম্বাসেডর স্যারদের জানাই আন্তরিক শুভেচ্ছা http://teachers.gov.bd/content/details/814604


অচিন্ত্য কুমার মন্ডল
২৪ ডিসেম্বর, ২০২০ ০৩:৫৮ অপরাহ্ণ

শুভকামনা রইলো এবং সেই সাথে পূর্ণ রেটিং । আপনার তৈরি কন্টেন্ট আমার দৃষ্টিতে সেরার তালিকা ভুক্ত। সে জন্য আপনাকে একটু সহযোগিতা করতে পেরে নিজেকে ধন্য মনে করছি। সেই সাথে কর্তৃপক্ষের সুদৃষ্টি কামনা করছি। আমার এ পাক্ষিকের কন্টেন্ট ও ব্লগ দেখার ও রেটিং সহ মতামত প্রদানের জন্য বিনীত অনুরোধ করছি। ধন্যবাদ কন্টেন্টঃ https://www.teachers.gov.bd/content/details/814593 ব্লগঃ https://www.teachers.gov.bd/blog-details/586661


এ,টি,এম, ফরহাদ রেজা
২৪ ডিসেম্বর, ২০২০ ০২:৫৮ অপরাহ্ণ

ভালো লেখা


মাহমুদ শরীফ মোল্লা
২৪ ডিসেম্বর, ২০২০ ০২:২৪ অপরাহ্ণ

স্যার অনেক সুন্দর হয়েছে। লাইক ও পূর্ণ রেটিং সহ শুভকামনা রইল। আমার ম্যাগাজিন দেখার আমন্ত্রণ রইল।