আল্লাহর ভাষায় আল্লাহর পরিচয়‼️-২. আল্লাহর ভাষায় আল্লাহর পরিচয়‼️-২

মোঃ তরিকুল ইসলাম ২৮ জানুয়ারি,২০২১ ২০৬ বার দেখা হয়েছে লাইক কমেন্ট ৫.০০ ()

আল্লাহর ভাষায় আল্লাহর পরিচয়‼️-২


আল্লাহ রাব্বুল আলামীন কুরআনুল কারিমের বিভিন্ন সূরায়, বিভিন্ন আয়াতের মাধ্যমে তাঁর পরিচয়-গুনাবলী উপস্থাপন করেছেন।  সূরাতুল ইখলাস তম্মধ্যে  অত্যন্ত গুরুত্বপূর্ণ।  বিভিন্ন বর্ণনায় এসেছে যে, মুশরিকরা রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামকে আল্লাহ্ তা'আলার বংশপরিচয় জিজ্ঞেস করেছিল, যার জওয়াবে এই সূরা নাযিল হয়। [তিরমিযী: ৩৩৬৪, মুসনাদে আহমাদ: ৫/১৩৪, মুস্তাদরাকে হাকিম: ২/৫৪০]

এ সূরায় অল্পকথায় অত্যন্ত চমৎকারভাবে  আল্লাহ নিজ পরিচয় এ ভাবেই তুলে ধরেছেন:

قُلۡ هوَ اللّٰه اَحَدٌ ۚ﴿۱﴾

 🔹বলুন! তিনি আল্লাহ, এক-অদ্বিতীয়

( তিনি যার সম্পর্কে তোমরা প্রশ্ন করছে) আল্লাহ, একক অদ্বিতীয়। তাঁর কোন সমকক্ষ, সদৃশ, স্ত্রী, সন্তান, অংশীদার কিছুই নেই। একত্ব তাঁরই মাঝে নিহিত। তাই তিনি পূর্ণতার অধিকারী, অদ্বিতীয়-এক। সুন্দর নামসমূহ, পূর্ণ শ্রেষ্ঠ গুণাবলী এককভাবে শুধুমাত্র তারই।)

اَللّٰه الصَّمَدُ ۚ﴿۲﴾

🔹আল্লাহ হচ্ছেন সামাদ ( তিনি কারো মুখাপেক্ষী নন, সকলেই তাঁর মুখাপেক্ষী অর্থাৎ তিনিই একমাত্র সত্তা যিনি অমুখাপেক্ষিতার গুণাবলীর সাথে পুরোপুরি সংযুক্ত। সামাদ হবার গুণ অর্থাৎ তাঁর মুখাপেক্ষীহীনতার গুণ সবদিক দিয়েই পরিপূর্ণ। সারা দুনিয়া তাঁর মুখাপেক্ষী তিনি কারো মুখাপেক্ষী নন। দুনিয়ার প্রত্যেকটি জিনিস নিজের অস্তিত্ব, স্থায়ীত্ব এবং প্রয়োজন ও অভাব পূরণের জন্য সচেতন ও অবচেতনভাবে তাঁরই শরণাপন্ন হয়। তিনিই তাদের সবার প্রয়োজন পূর্ণ করেন। আলী রাদিয়াল্লাহু ‘আনহু, ইকরামা বলেছেনঃ সামাদ হচ্ছেন এমন এক সত্তা, যার কাছে সবাই তাদের প্রয়োজন পূরণের জন্য পেশ করে থাকে।)

 لَمۡ یَلِدۡ ۬ۙ وَ لَمۡ یُوۡلَدۡ ۙ﴿۳﴾

🔹তিনি কাউকেও জন্ম দেননি এবং তাকেও জন্ম দেয়া হয়নি।( যারা আল্লাহর বংশ পরিচয় জিজ্ঞেস করেছিল, এটা তাদের জওয়াব। সন্তান প্ৰজনন সৃষ্টির বৈশিষ্ট্য- স্রষ্টার নয়। অতএব, তিনি কারও সন্তান নন এবং তাঁর কোন সন্তান নেই।)

وَ لَمۡ یَکُنۡ لَّه کُفُوًا اَحَدٌ ﴿۴﴾

🔹এবং তাঁর সমতুল্য কেউই নেই ( সারা বিশ্ব-জাহানে আল্লাহর সমকক্ষ অথবা তাঁর সমমর্যাদাসম্পন্ন কিংবা নিজের গুণাবলী, কর্ম ও ক্ষমতার ব্যাপারে তাঁর সমান পর্যায়ে উন্নীত হতে পারে এমন কেউ কোন দিন ছিল না এবং কোন দিন হতেও পারবে না। এবং আকার-আকৃতিতেও কেউ তাঁর সাথে সামঞ্জস্য রাখে না। হাদীসে কুদসীতে মহান আল্লাহ বলেন, ‘‘মানুষ আমাকে গালি দেয়; অর্থাৎ, আমার সন্তান আছে বলে। অথচ আমি একক ও অমুখাপেক্ষী। আমি কাউকে না জন্ম দিয়েছি; না কারো হতে জন্ম নিয়েছি। আর না কেউ আমার সমতুল্য আছে। (সহীহ বুখারী সূরা ইখলাসের তফসীর অধ্যায়।)

আল্লাহ আমাদের সবাইকে তাঁর পরিচয় জানার ও তাঁকে মানার তাওফীক দান করুন।

মতামত দিন
সাম্প্রতিক মন্তব্য
মুহাম্মাদ আলীমুদ্দীন
৩০ মার্চ, ২০২২ ১১:১৬ পূর্বাহ্ণ

আন্তরিক শুভেচ্ছা রইল।


মোঃ তারেকুন্নবী
৩০ জানুয়ারি, ২০২১ ০১:২০ পূর্বাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিংসহ আপনার জন্য শুভ কামনা রইলো। আমার এ পাক্ষিকে আপলোডকৃত কনটেন্টটি দেখে লাইক, গঠন মূলক মতামত ও রেটিং প্রদানের জন্য বিনীত অনুরোধ করছি।


মোছাঃ জেসমিন আক্তার
২৯ জানুয়ারি, ২০২১ ০২:১১ অপরাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিং সহ শুভকামনা রইল। আমার কন্টেন্ট দেখার বিনীত অনুরোধ রইল।


শামছুন নাহার
২৯ জানুয়ারি, ২০২১ ০৯:০২ পূর্বাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিংসহ আপনার জন্য শুভকামনা রইলো। আমার এ আপলোডকৃত ব্লগ দেখে আপনার মূল্যবান মতামত ও পরামর্শ দেওয়ার জন্য অনুরোধ করছি।


মোঃ নূরল আলম
২৮ জানুয়ারি, ২০২১ ০৩:৪৪ অপরাহ্ণ

মান সম্মত কন্টেন্ট লাইক ও পূর্ণ রেটিং সহ শুভ কামনা রইল। সে সাথে আমার বাতায়ন পেইজ ঘুরে আসার জন্য আমন্ত্রন রইল।


লুৎফর রহমান
২৮ জানুয়ারি, ২০২১ ০১:২৮ অপরাহ্ণ

আসসালামু অ্যালাইকুম ওয়ারহমাতুল্লাহ। লাইক ও পূর্ণ রেটিংসহ আপনার জন্য শুভ কামনা রইলো। আমার এ পাক্ষিকে আপলোডকৃত ৫১ তম কনটেন্টটি দেখে লাইক,গঠন মূলক মতামত ও রেটিং প্রদানের জন্য বিনীত অনুরোধ করছি। কনটেন্ট লিংকঃ https://www.teachers.gov.bd/content/details/849237


আব্দুল মাজিদ
২৮ জানুয়ারি, ২০২১ ১২:৩৩ অপরাহ্ণ

পূর্ণ রেটিংসহ আপনার জন্য শুভ কামনা রইলো। আমার আপলোডকৃত 40 তম কনটেন্টটি দেখে গঠন মূলক মতামত ও পরামর্শ প্রদানের জন্য বিনীত অনুরোধ করছি।


মোঃ সাইফুর রহমান
২৮ জানুয়ারি, ২০২১ ১১:৩৬ পূর্বাহ্ণ

শ্রেণি উপযোগী ও মান সম্মত কনটেন্ট আপলোড করে বাতায়নকে সমৃদ্ধি করার জন্য ধন্যবাদ। লাইক ও পূর্ণ রেটিংসহ আপনার জন্য শুভ কামনা রইল। এ পাক্ষিকে আমার আপলোডকৃত "ট্রাপিজিয়ামের ক্ষেত্রফল" শিরোনামে ৪৬তম কনটেন্ট ও ব্লগ দেখে লাইক ও রেটিংসহ আপনার মতামত দেওয়ার জন্য সবিনয় অনুরোধ করছি। স্যার আপনার সাফল্য কামনা করছি। ধন্যবাদ।