আমাদের বাংলা ভাষা ও আধুনিক সংস্কৃতি

মোঃ কাউছার হোসেন ২১ ফেব্রুয়ারি ,২০২১ ৩৮ বার দেখা হয়েছে ১১ লাইক ১১ কমেন্ট ৪.৮৮ ()

মায়ের ভাষার জন্য জীবন বিলিয়ে দেয়া জাতি আমরা, ১৯৪৭ সালে ব্রিটিশ শাসনের অবসানের পর যখন বর্তমান বাংলাদেশ, পাকিস্তান রাষ্ট্রের অংশ হয় তখন সর্বমহলে আলোচিত হতে থাকে পাকিস্তান রাষ্ট্রের রাষ্ট্র ভাষা কি হবে? যদিও পাকিস্তান রাষ্ট্রের শাসকগোষ্ঠী চেয়েছে উর্দুকে পাকিস্তানের রাষ্ট্র ভাষা করতে কিন্তু মাতৃভাষা বাংলার দাবিতে অনড় থাকা বাংলা ভাষাবাসীদের দাবি, আন্দোলন সর্বশেষ জীবন বিলিয়ে দেওয়ার কারণে তারা হার মানতে বাধ্য হয়। সেই ইতিহাস মোটামুটি সকলের জানা। 

কিন্তু প্রশ্ন হচ্ছে জীবনের বিনিময়ে অর্জিত ভাষার মান আমরা কতটুকু রাখতে পেরেছি বা কতটুকু দিতে পেরেছি ভাষা শহীদদের প্রাপ্ত সম্মান? 

বিভিন্ন সময়ে সামাজিক যোগাযোগ মাধ্যম ও মিডিয়ার মাধ্যমে আমরা জানতে পারি ভাষা শহীদদের সন্তানদের মানবেতর জীবনযাপন। আমরা শুধু ২১শে ফেব্রুয়ারি শহীদ মিনারে ফুল দিয়ে আর কয়েকটা সভা সেমিনার করেই তাদের ঋণ পরিশোধ হয়ে গেছে মনে করি। সারা বছর আর কোন খবর থাকেনা তাদের এবং তাদের সন্তানদের। বাংলাকে রাষ্ট্র ভাষা করার জন্যে যারা নিজেদের জীবন বিলিয়ে দিয়েছে তাদের সঠিক সম্মান জানাতে পারবো যদি বাংলা ভাষার সঠিক মর্যাদা দিতে পারি এবং ভাষা শহীদদের সন্তানদের নিয়মিত খোঁজ খবর নিয়ে ও তাদের জন্য রাষ্ট্রীয় ভাবে সহযোগিতার হাত বাড়িয়ে।

বাংলা ভাষা ও বাঙ্গালী সংস্কৃতির বর্তমান অবস্থা ---

সারা বছর এক শ্রেণির তরুণ প্রজন্ম 'ডিজে পার্টি'র নামে যে অপসংস্কৃতির অনুষ্ঠান করে সেখানে শুধু বাংলা ভাষাকে অবমাননা করা হয় না, বাঙ্গালী সংস্কৃতিকেও নগ্ন করে দেওয়া হয়। তারাই আবার আজকের দিনে মাথায় জাতীয় পতাকা বেধে শহীদ মিনারে ফুল দিতে গিয়েছে। 

এক শ্রেণির মা-বাবা তাদের সন্তানকে কথায় কথায় ইংরেজি বলতে উদ্ভুদ্ধ করে, ইংরেজি ও হিন্দি গান বাজিয়ে নাচ শেখায়, পশ্চিমা সংস্কৃতির সঙ্গে তাল মিলিয়ে আধুনিক থেকে অতি আধুনিক হিসেবে গড়ে তুলতে সর্বোচ্চ চেষ্টা করে। অথচ তারাই আবার সেসকল সন্তানকে নিয়ে ২১শে ফেব্রুয়ারি শহীদ মিনারে যায় ফুল দিতে, ১লা বৈশাখে রমনার বটমূলে যায় নববর্ষ বরণ করতে আর সন্তানদের বাঙালী সংস্কৃতির সাথে পরিচয় করাতে। 

এফএম রেডিও গুলোতে প্রতিনিয়ত বিকৃত করা হচ্ছে বাংলা ভাষাকে, রেড়িও জকি'রা তাদের ভক্ত বাড়াতে ভাষায় সাথে তামাশা করতেছে সবসময়। 

এরকম প্রতারণামূলক আচরণ যতদিন পর্যন্ত ত্যাগ করা যাবে না, ততদিন পর্যন্ত আমরা হয়ে উঠবোনা প্রকৃত অর্থে বাঙ্গালী ও বাংলা ভাষাবাসী।

বিজাতীয় সাংস্কৃতিক ও বিজাতীয় ভাষার ছড়াছড়ি আগামী প্রজন্মের থেকে দূরে সরাতে না পারলে বাংলা ভাষা হারাবে তার গৌরব। 

ইউনেস্কো যেদিন ২১শে ফেব্রুয়ারিকে "আন্তর্জাতিক মাতৃভাষা দিবস" হিসেবে স্বীকৃতি দেয় সে দিন থেকে বাংলা ভাষা পায় বিশ্বের দরবারে এক বিশেষ মর্যাদা। অথচ সেই ভাষার দেশে অফিস-আদালতের ভাষাই ভিন্ন। অধিকাংশ মানুষের বুঝতে না পারা ইংরেজি ভাষায় লিখা হয় আদালতের রায়। চাকরি পরীক্ষার প্রশ্ন ইন্টারভিউ বোর্ডের ভাষা প্রায় হয়ে থাকে ইংরেজিতে। 

যতদিন পর্যন্ত বাংলাকে ছড়িয়ে দিতে না পারি সর্বমহলে, সর্বক্ষেত্রে ততদিন বলবো,,,,,,,,

"রাষ্ট্র ভাষা বাংলা চাই"

লেখক- মোঃ কাউছার হোসেন 

শিক্ষক (মাধ্যমিক শাখা)

মতামত দিন
সাম্প্রতিক মন্তব্য
সোহেল মিয়া
০১ মার্চ, ২০২১ ০৬:৫৭ অপরাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিং সহ আপনার জন্য রইল শুভকামনা


মোঃ কাউছার হোসেন
২২ মার্চ, ২০২১ ০৭:০৩ অপরাহ্ণ

ধন্যবাদ স্যার


মোহাম্মদ শাহাদৎ হোসেন
২২ ফেব্রুয়ারি , ২০২১ ১০:২০ অপরাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিংসহ আপনার জন্য শুভকামনা রইলো। আমার আপলোডকৃত কনটেন্ট দেখে আপনার মূল্যবান মতামত ও পরামর্শ দেওয়ার জন্য অনুরোধ করছি। ভালো থাকবেন, সুস্থ থাকবেন এবং নিরাপদে থাকবেন। আবারও ধন্যবাদ।


মোঃ কাউছার হোসেন
২৩ ফেব্রুয়ারি , ২০২১ ১০:৪৯ পূর্বাহ্ণ

ধন্যবাদ স্যার


মোঃ মেহেদুল ইসলাম
২২ ফেব্রুয়ারি , ২০২১ ০৯:১৫ পূর্বাহ্ণ

https://www.teachers.gov.bd/content/details/880238 https://www.teachers.gov.bd/blog-details/592430


মোঃ মেরাজুল ইসলাম
২২ ফেব্রুয়ারি , ২০২১ ১২:২৫ পূর্বাহ্ণ

মান সম্মত ও চমৎকার উপস্থাপন লাইক ও পূর্ণ রেটিং সহ শুভ কামনা রইল। আমার বাতায়ন পেইজ ঘুরে আসার জন্য আমন্ত্রন রইল।


মোঃ কাউছার হোসেন
২২ ফেব্রুয়ারি , ২০২১ ০৮:২১ পূর্বাহ্ণ

ধন্যবাদ স্যার


লুৎফর রহমান
২১ ফেব্রুয়ারি , ২০২১ ১১:৩৫ অপরাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিংসহ আপনার জন্য শুভ কামনা রইলো। আমার এ পাক্ষিকে আপলোডকৃত ৫৩ তম কনটেন্ট ও ব্লগ দেখে লাইক,গঠন মূলক মতামত ও রেটিং প্রদানের জন্য বিনীত অনুরোধ করছি। কনটেন্ট লিংকঃ https://www.teachers.gov.bd/content/details/880562


মোঃ কাউছার হোসেন
২২ ফেব্রুয়ারি , ২০২১ ০৮:২০ পূর্বাহ্ণ

ধন্যবাদ স্যার


মোঃ নূরল আলম
২১ ফেব্রুয়ারি , ২০২১ ১১:২৮ অপরাহ্ণ

মান সম্মত ও চমৎকার উপস্থাপন লাইক ও পূর্ণ রেটিং সহ শুভ কামনা রইল। আমার বাতায়ন পেইজ ঘুরে আসার জন্য আমন্ত্রন রইল।


মোঃ কাউছার হোসেন
২২ ফেব্রুয়ারি , ২০২১ ০৮:২০ পূর্বাহ্ণ

ধন্যবাদ স্যার