আউটপুট ডিভাইস, মনিটরের বর্ণনা ।

শেখ মোঃ সোহেল রানা ২৩ ফেব্রুয়ারি ,২০২১ ১৬৫ বার দেখা হয়েছে ১৩৩ লাইক কমেন্ট ৫.০০ (১২৫ )

মনিটর বর্ণনা

মনিটরগুলি কম্পিউটারের ক্ষেত্রে বাহ্যিক ডিভাইসগুলি প্রদর্শন করে এবং ভিডিও কার্ড বা মাদারবোর্ডের একটি পোর্টে একটি তারের মাধ্যমে সংযোগ করে। যদিও মনিটর প্রধান কম্পিউটার হাউজিংয়ের বাইরে বসে থাকে তবে এটি সম্পূর্ণ সিস্টেমের একটি অপরিহার্য অংশ।

মনিটর দুটি প্রধান ধরনের - এলসিডি বা সিআরটি, কিন্তু অন্যান্য, এছাড়াও OLED মত বিদ্যমান, উপস্থিত। সিআরটি মনিটরগুলি পুরোনো ফ্যাশনের মতো টেলিভিশনগুলির মতো দেখতে এবং আকারের খুব গভীর। LCD মনিটর অনেক পাতলা, কম শক্তি ব্যবহার করে এবং আরও বেশি গ্রাফিক্স গুণমান সরবরাহ করে। ওএলডিডি এমন একটি উন্নততর LCD যা উন্নততর রঙ এবং দেখার কোণগুলি সরবরাহ করে তবে আরও শক্তি প্রয়োজন।

LCD মনিটরগুলি তাদের উচ্চ মানের, ডেস্কে ছোট "পাদচরণ", এবং মূল্য হ্রাসের কারণে সিআরটি মনিটরগুলি পুরোপুরি অপঠিত করেছে। OLED, যদিও নতুন, এখনও আরও ব্যয়বহুল এবং তাই বাড়ির নিরীক্ষণের ক্ষেত্রে ব্যাপকভাবে ব্যবহৃত হয় না।

 

বেশিরভাগ মনিটরগুলি একটি ওয়াইডস্ক্রীন বিন্যাসে এবং 17 থেকে ২4 "বা তার থেকে বেশি আকারে থাকে অনেক উপরে গেমিং মনিটর মত ব্যাপক। এই আকারটি স্ক্রিনের এক কোণ থেকে অন্যের কাছে একটি ত্রিভুজ পরিমাপ যা বাইরের আবরণ (অংশটির নাম প্রস্তুতকারীর নাম, শারীরিক বোতাম ইত্যাদি) সহ নয়।

ল্যাপটপ, ট্যাবলেট, নেটবুক এবং সমস্ত-মধ্যে-এক ডেস্কটপ মেশিনগুলিতে কম্পিউটার সিস্টেমের অংশ হিসাবে মনিটরগুলি অন্তর্নির্মিত। তবে, আপনি যদি আপনার বর্তমান মনিটর থেকে আপগ্রেড করতে চান অথবা একটি বহু-মনিটর সেটআপ কনফিগার করতে চান তবে আপনি আলাদাভাবে একটি কিনতে পারেন।

যদিও মনিটরগুলি আউটপুট ডিভাইস হিসাবে বিবেচিত হয় তবে এটি সাধারণত কেবল স্ক্রিনে তথ্য আউটপুট করার উদ্দেশ্যে পরিবেশন করে, তবে তাদের মধ্যে কিছু স্পর্শ পর্দাও থাকে। এই ধরনের মনিটর উভয় একটি ইনপুট এবং আউটপুট ডিভাইস হিসাবে বিবেচিত হয়, যা সাধারণত একটি বলা হয় ইনপুট / আউটপুট ডিভাইস , অথবা একটি I / O ডিভাইস।

 

শেখ মোঃ সোহেল রানা

প্রভাষক

সাঘাটা টেকনিক্যাল এন্ড বিএম কলেজ

সাঘাটাগাইবান্ধা ও

ICT4E জেলা এ্যাম্বাসেডরগাইবান্ধা

বাতায়ন আইডিঃ stcrana2013

ই-মেইলঃ stcrana2013@gmail.com

 

মতামত দিন
সাম্প্রতিক মন্তব্য
ফিরুজা আক্তার
০২ মার্চ, ২০২১ ০৬:০২ অপরাহ্ণ

শুভকামনা রইলো।


মোঃ সাইফুর রহমান
২৩ ফেব্রুয়ারি , ২০২১ ১১:১৭ অপরাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিং সহ শুভকামনা রইল। আমার আপলোডকৃত ৫০ তম কনটেন্ট বৃত্তের ক্ষেত্রফল শিরোনামে ও ব্লগ দেখে লাইক ও পূর্ণ রেটিং দেওয়ার জন্য বিনীত অনুরোধ করছি। ধন্যবাদ।


মোঃ নূরল আলম
২৩ ফেব্রুয়ারি , ২০২১ ১১:১৪ অপরাহ্ণ

মান সম্মত ও যুগপযোগি লাইক ও পূর্ণ রেটিং সহ শুভ কামনা রইল। আমার বাতায়ন পেইজে ঘুরে আসার জন্য আমন্ত্রন রইল।


অরবিন্দ বিশ্বাস
২৩ ফেব্রুয়ারি , ২০২১ ০১:১২ অপরাহ্ণ

ইংরেজী বর্ষ-২০২১ শুভেচ্ছো জানিয়ে পূর্ণ রেটিং সহ শুভকামনা রইল আপনার প্রতি। সে জন্য আপনাকে একটু সহযোগিতা করতে পেরে নিজেকে ধন্য মনে করছি। সেই সাথে কর্তৃপক্ষের সুদৃষ্টি কামনা করছি। আমার ১৯/০২ /২০২১ তারিখের ৩৬তম কনটেন্ট ষষ্ঠ শ্রেনির সপ্তম অধ্যায় ‘অর্থনৈতিক জীবনধারা” কনটেন্ট দেখে রেটিং সহ মতামত প্রদানের জন্য বিনীত অনুরোধ করছি। সৃষ্টিকর্তা আপনার মঙ্গল করু ন। কনটেন্ট লিঙ্কঃ https://www.teachers.gov.bd/content/details/884424


লুৎফর রহমান
২৩ ফেব্রুয়ারি , ২০২১ ০৭:৩৫ পূর্বাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিংসহ আপনার জন্য শুভ কামনা রইলো। আমার এ পাক্ষিকে আপলোডকৃত ৫৩ তম কনটেন্ট ও ব্লগ দেখে লাইক,গঠন মূলক মতামত ও রেটিং প্রদানের জন্য বিনীত অনুরোধ করছি। কনটেন্ট লিংকঃ https://www.teachers.gov.bd/content/details/880562


মোঃ মেহেদুল ইসলাম
২৩ ফেব্রুয়ারি , ২০২১ ০৬:৪২ পূর্বাহ্ণ

https://www.teachers.gov.bd/content/details/880238 https://www.teachers.gov.bd/blog-details/592430


শেখ মোঃ সোহেল রানা
২৩ ফেব্রুয়ারি , ২০২১ ০৬:৩৮ পূর্বাহ্ণ

ধন্যবাদ।