ভীষ্ম অষ্টমী: কুরুক্ষেত্রের যুদ্ধে এদিনই প্রাণত্যাগ করেন ভীষ্ম! জেনে নিন এই দিনের মাহাত্ম্য

ফনিভুষন চন্দ্র সরকার ২৩ ফেব্রুয়ারি ,২০২১ ৪৯ বার দেখা হয়েছে লাইক কমেন্ট ৫.০০ ()

এই বছর ২০ ফেব্র‌ুয়ারি দেশের বিভিন্ন অংশে পালিত হচ্ছে ভীষ্ম অষ্টমী। মহাভারত অনুসারে মাঘ মাসের শুক্লপক্ষের অষ্টমী তিথিতে প্রাণত্যাগ করেন ভীষ্ম পিতামহ। সেই মহাবীরের উদ্দেশ্যে এই দিনটি নিবেদিত। হিন্দু ক্যালেন্ডার অনুসারে মাঘ শুক্লা অষ্টমী ভীষ্মের মৃত্যুবার্ষিকী হিসেবে নির্দিষ্ট।


ভীষ্ম অষ্টমী :২০২১: দিনক্ষণ

শুক্রবার ১৯ ফেব্র‌ুয়ারি সকাল ১০টা ৫৮ মিনিটে পড়ছে ভীষ্ম অষ্টমী। অষ্টমী তিথি ছেড়ে যাবে ২০ ফেব্র‌ুয়ারি দুপুর ১টা ৩১ মিনিটে

মহাকাব্য মহাভারত অনুসারে মহারাজ শান্তনু এবং গঙ্গার পুত্র ছিলেন ভীষ্ম। নিজের কথা রাখতে সিংহাসনের মোহ ত্যাগ করেছিলেন তিনি। এমনকি কোনও দিন তিনি বিবাহ করবেন না বলেও প্রতিশ্র‌ুতিবদ্ধ হন। প্রথমে তাঁর নাম ছিল সিদ্ধার্থ। এই ভীষণ প্রতিজ্ঞা করার জন্য তিনি ভীষ্ম নামে পরিচিত হন। ভীষ্ম স্বেচ্ছামৃত্যুর আশীর্বাদ পেয়েছিলেন। তিনি কখন প্রাণত্যাগ করবেন, সেই সিদ্ধান্ত তাঁর নিজের নেওয়ার ক্ষমতা ছিল।

কুরুক্ষেত্রের যুদ্ধে মহাবীর ভীষ্ম একাই প্রবল প্রতাপে সৈন্যবল প্রায় ধ্বংস করে দিচ্ছিলেন। ভীষ্মকে নিরস্ত করতে শিখণ্ডীকে সামনে দাঁড় করিয়ে তাঁর দিকে বাণ নিক্ষেপ করতে থাকেন অর্জুন। শিখণ্ডী গতজন্মে ছিলেন অম্বা। তাঁর প্রকৃত পরিচয় জানতেন বলে কোনও মহিলার উপর অস্ত্র নিক্ষেপ করবেন না বলে বাণ সংবরণ করে নেন ভীষ্ম। সারা শরীরে অজস্র বাণ নিক্ষেপ করে ভীষ্মকে শরশয্যায় শায়িত করে দেন অর্জুন।


মতামত দিন
সাম্প্রতিক মন্তব্য
আব্দুল মাজিদ
২৪ ফেব্রুয়ারি , ২০২১ ০৪:২৩ অপরাহ্ণ

পূর্ণ রেটিং সহ শুভ কামনা রইল। আমার বাতায়ন পেইজে ঘুরে আসার জন্য আমন্ত্রন রইল।


মোঃ নূরল আলম
২৩ ফেব্রুয়ারি , ২০২১ ১০:৫৫ অপরাহ্ণ

মান সম্মত ও যুগপযোগি লাইক ও পূর্ণ রেটিং সহ শুভ কামনা রইল। আমার বাতায়ন পেইজে ঘুরে আসার জন্য আমন্ত্রন রইল।


লুৎফর রহমান
২৩ ফেব্রুয়ারি , ২০২১ ০৪:২৬ অপরাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিংসহ আপনার জন্য শুভ কামনা রইলো। আমার এ পাক্ষিকে আপলোডকৃত ৫৩ তম কনটেন্ট ও ব্লগ দেখে লাইক,গঠন মূলক মতামত ও রেটিং প্রদানের জন্য বিনীত অনুরোধ করছি। কনটেন্ট লিংকঃ https://www.teachers.gov.bd/content/details/880562