সে ঘুমাচ্ছে কিন্তু ফেরেশতা তার আমলনামায় গুনাহ লিখে যাচ্ছে। সে নামাজ পড়ছে, তাও ফেরেশতা তার আমলনামায় গুনাহ লিখে যাচ্ছে।

মুহাম্মদ আলাউদ্দিন ২৪ ফেব্রুয়ারি ,২০২১ ২৪ বার দেখা হয়েছে লাইক কমেন্ট ৫.০০ ()

সে ঘুমাচ্ছে কিন্তু ফেরেশতা তার আমলনামায় গুনাহ লিখে যাচ্ছে। সে নামাজ পড়ছে, তাও ফেরেশতা তার আমলনামায় গুনাহ লিখে যাচ্ছে। সে খাচ্ছে কিংবা পড়াশোনা করছে কিংবা চুপচাপ বসে আছে, তবুও তার আমলনামায় গুনাহ লিখা হচ্ছে। কিন্তু কেন? তার অপরাধটা কি?

.

অপরাধ হলো, অনেকগুলো নন-মাহরামের চোখ তার ফেসবুকে আপলোড দেওয়া ছবি দেখেই যাচ্ছে। যখনই কেউ একজন তার ছবি দেখছে, ফেরেশতা তার আমলনামায় গুনাহ লিখে নিচ্ছেন। এরপরে সে যদি মারাও যায়, তবুও ফেরেশতা তার আমলনামায় গুনাহ লিখেই যাবেন। কারণ তার ছবিগুলো নন-মাহরামরা দেখেই যাচ্ছে! সহজ কথায় ছবিগুলো তার জন্য গুনাহে জারিয়া হিসেবে কাজ করছে।

.

আবার সে হয়তো কোন গান কিংবা মুভির লিংক শেয়ার করেছে। তার থেকে অনুপ্রাণিত হয়ে যতজন সেটা শুনেছে কিংবা দেখেছে সমপরিমাণ গুনাহ তার একাউন্টেও জমা হয়ে গেছে। কি ভয়ংকর হিসাব!

.

অন্যদিকে কেউ হয়তো এই সামাজিক মাধ্যমগুলোতে দ্বীনের দাওয়াত দিচ্ছেন, নছীহত মূলক পোস্ট দিচ্ছেন, কুরআনের কথা শেয়ার করছেন কিংবা বিভিন্ন আমলের কথা শেয়ার করছেন, তাদের ক্ষেত্রে ব্যাপারটা একদম উল্টো। যতজনই তাদের মাধ্যমে কোনোভাবে উপকৃত হচ্ছেন কিংবা নতুন কিছু শিখে আমল করছেন, অটোমেটিকেলি তাদের একাউন্টেও সমপরিমাণ সওয়াব জমা হয়ে যাচ্ছে। কি চমৎকার হিসাব! মৃত্যুর পরেও তাদের এসব কাজ তাদের জন্য সদকায়ে জারিয়া হিসেবে কাজ করবে ইনশাআল্লাহ।

.

আচ্ছা আমরা কি দুনিয়াতে এমন কিছু রেখে যেতে চাইব, যেটা আমাদের মৃত্যুর পরেও আমাদের কষ্টটা প্রতিনিয়ত বাড়িয়ে দিবে? নাকি আমরা এমন কিছু রেখে যেতে চাইব, যা প্রতিনিয়ত আমাদের নেকির পাল্লা ভারি করে দিয়ে আমাদের কবরটাকে সৌন্দর্যমন্ডিত করতে থাকবে? সিদ্ধান্তটা কিন্তু একান্তই আমাদের।


#কালেকটেড

মতামত দিন
সাম্প্রতিক মন্তব্য
মোঃ নূরল আলম
২৫ ফেব্রুয়ারি , ২০২১ ১১:১৯ অপরাহ্ণ

মান সম্মত বাতায়নকে সমৃদ্ধি করায় লাইক ও পূর্ণ রেটিং সহ শুভ কামনা রইল। আমার বাতায়ন পেইজ ঘুরে আসার জন্য আমন্ত্রন রইল।


আব্দুল্লাহ আত তারিক
২৪ ফেব্রুয়ারি , ২০২১ ০৬:৫০ অপরাহ্ণ

আপনার অনেক সময়, শ্রম ও চিন্তা ভাবনা করে নির্মিত কনটেন্টটি সত্যিই অপূর্ব এবং শ্রেণি উপযোগী। এটি শ্রেণিকক্ষে সঠিকভাবে উপস্থাপন করলে শিক্ষার্থীরা অনেক উপকৃত হবে। এই অনিন্দ্যসুন্দর কনটেন্ট এর জন্য অনেক অনেক শুভ কামনা, সাথে সুন্দর উপস্থাপনার জন্য লাইক এবং পূর্ণ রেটিং। সেই সাথে এই পাক্ষিক-এ আমার নির্মিত '''জুতা আবিস্কার''' কনটেন্টটি দেখে আপনার মূল্যবান মতামত, লাইক ও রেটিং প্রদান করার জন্য বিনীত অনুরোধ করছি।


মোঃ মেহেদুল ইসলাম
২৪ ফেব্রুয়ারি , ২০২১ ০৫:৩৫ অপরাহ্ণ

চমৎকার। শ্রেণি উপযোগী ও মানসম্মত কন্টেন্ট। লাইক ও পূর্ণরেটিং সহ শুভ কামনা রইলো।।


আব্দুল মাজিদ
২৪ ফেব্রুয়ারি , ২০২১ ০৪:০৭ অপরাহ্ণ

পূর্ণ রেটিং সহ শুভ কামনা রইল। আমার বাতায়ন পেইজে ঘুরে আসার জন্য আমন্ত্রন রইল। মন্তব্য করুন


মোঃ মেরাজুল ইসলাম
২৪ ফেব্রুয়ারি , ২০২১ ০২:৫৪ অপরাহ্ণ

মান সম্মত ও যুগপযোগি লাইক ও পূর্ণ রেটিং সহ শুভ কামনা রইল। আমার বাতায়ন পেইজে ঘুরে আসার জন্য আমন্ত্রন রইল।


লুৎফর রহমান
২৪ ফেব্রুয়ারি , ২০২১ ১২:০৪ অপরাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিংসহ আপনার জন্য শুভ কামনা রইলো। আমার এ পাক্ষিকে আপলোডকৃত ৫৩ তম কনটেন্ট ও ব্লগ দেখে লাইক,গঠন মূলক মতামত ও রেটিং প্রদানের জন্য বিনীত অনুরোধ করছি। কনটেন্ট লিংকঃ https://www.teachers.gov.bd/content/details/880562