"স্ক্যাবিস একধরনের ছোঁয়াচে চর্মরোগ"

এস এম মোজাম্মেল কবির ০৮ এপ্রিল,২০২১ ৬১ বার দেখা হয়েছে ১১ লাইক ১২ কমেন্ট ৪.৯০ (১০ )

স্ক্যাবিস একধরনের ছোঁয়াচে চর্মরোগ, সাধারণ লোক যাকে খোসপাঁচড়া বলে থাকেন। এটি ভাইরাস বা ব্যাকটেরিয়াজনিত নয়, বরং এটি ত্বকে বাসা বাঁধে এমন একধরনের কীটের কারণে হয়। এই কীটের নাম স্ক্যাবিয়াই সারকপটিস স্ক্যারিবাই। এটি ত্বকের মধ্যে বাসা বাঁধে, ডিম পাড়ে।বাসায় একজন আক্রান্ত হলে অন্য সদস্যদেরও এ রোগে আক্রান্ত হওয়ার ঝুঁকি থাকে। বিশেষ করে গরমকালে পরিষ্কার-পরিচ্ছন্নতায় ঘাটতি হলে এ রোগ বেশি হয়। একজন থেকে আরেকজনে স্পর্শের মাধ্যমে বা রোগীর ব্যবহৃত কাপড়, গামছা, তোয়ালে, বিছানার চাদর, বালিশ ব্যবহার করলে এ রোগ ছড়াতে পারে। স্ক্যাবিস হলে সারা শরীর চুলকাতে থাকে। তবে আঙুলের ফাঁকে, নিতম্বে, যৌনাঙ্গে, হাতের তালুতে, কবজিতে, বগল, নাভি ও কনুইয়ে চুলকানি শুরু হয় এবং পরে সমস্যা আরও বাড়তে থাকে। এ ক্ষেত্রে চুলকানি রাতে বেশি হয়। ছোট ছোট ফুসকুড়ি ওঠে, যা খুব চুলকায় এবং তা থেকে পানির মতো তরল পদার্থ বের হতে পারে। চুলকানির কারণে ক্ষত হতে পারে এবং সে ক্ষেত্রে অন্য সংক্রমণ হওয়ার ঝুঁকি দেখা দেয়।

লেখক: চর্ম ও যৌনরোগ বিশেষজ্ঞ

(সংগ্রহ)

মতামত দিন
সাম্প্রতিক মন্তব্য
মোঃ মুজিবুর রহমান
২৪ মে, ২০২১ ০৭:৫৫ পূর্বাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিংসহ আপনার জন্য শুভকামনা রলো। আমার আপলোডকৃত কনটেন্ট দেখে আপনার মূল্যবান মতামত ও পরামর্শ দেয়ার জন্য অনুরোধ করছি।


মঞ্জু রানী পাল
১১ এপ্রিল, ২০২১ ০৩:৩৭ অপরাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিং সহ শুভকামনা ও অভিনন্দন রইল। আমার আপলোকৃত ৪৬তম কন্টেন্টটি দেখে আপনার মূল্যবান পরামর্শ, লাইক ওপুর্ণ রেটিং প্রদানের জন্য বিনীত অনুরোধ রইলো ।


মোছাঃ শিরীন সুলতানা
১১ এপ্রিল, ২০২১ ১২:০৪ পূর্বাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিংসহ আপনার জন্য শুভকামনা রইলো। আমার আপলোডকৃত কনটেন্ট গুলো দেখে আপনার মূল্যবান মতামত ও পরামর্শ দেওয়ার জন্য অনুরোধ করছি।


মোঃ আব্দুল আলীম
১০ এপ্রিল, ২০২১ ০৮:৪৯ পূর্বাহ্ণ

শুভকামনা রইল।আমার এসপ্তাহের ব্লগে দেখে মতামত দেয়ার জন্য অনুরোধ রইল।https://www.teachers.gov.bd/blog-details/597899


মোঃ নূরল আলম
০৮ এপ্রিল, ২০২১ ১০:৫১ অপরাহ্ণ

চমৎকার উপস্থাপন করে বাতায়নকে সমৃদ্ধি করায় লাইক ও পূর্ণ রেটিং সহ শুভ কামনা রইল। সেই সাথে আমার বাতায়ন বাড়ী ঘুরে আপলোডকৃত ৪৯ ও ৫০তম কনটেন্ট দেখে আপনার গঠন মুলক পরামর্শ দেওয়ার জন্য অনুরোধ করছি।


লুৎফর রহমান
০৮ এপ্রিল, ২০২১ ০৬:০৯ অপরাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিংসহ আপনার জন্য শুভ কামনা রইলো। আমার এ পাক্ষিকে আপলোডকৃত ৫৬ তম কনটেন্ট ও ব্লগ দেখে লাইক,গঠন মূলক মতামত ও রেটিং প্রদানের জন্য বিনীত অনুরোধ করছি। কনটেন্ট লিংকঃ https://www.teachers.gov.bd/content/details/913039


মোছাঃ নাইচ আকতার
০৮ এপ্রিল, ২০২১ ০৫:২৮ অপরাহ্ণ

ধন্যবাদ স্যার। আমার কন্টেন্ট ও ব্লগ দেখার জন্য অনুরোধ রইল।


মোঃ জাফর ইকবাল মন্ডল
০৮ এপ্রিল, ২০২১ ০৩:২৮ অপরাহ্ণ

আপনার কর্মদক্ষতা ও আন্তরিকতা আপনাকে সফলতার শিখরে পৌছবে।লাইক ও পূর্ণরেটিং সহ আপনার জন্য শুভ কামনা নিরন্তর।আমার এ পাক্ষিকে ০৩/০৪/২০২১ ইং তারিখে আপলোডকৃত পানিতে ডোবা ৪র্থ প্রাথমিক বিজ্ঞান কনটেন্ট দেখে লাইক,রেটিং ও গঠন্মুলক পরামর্শ প্রদানের জন্য বিনীত অনুরোধ করছি।কনটেন্ট লিঙ্কঃ https://bit.ly/3sQCOGA


মোহাম্মদ শাহাদৎ হোসেন
০৮ এপ্রিল, ২০২১ ০২:৫৯ অপরাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিংসহ আপনার জন্য শুভকামনা রইলো। আমার আপলোডকৃত কনটেন্ট দেখে আপনার মূল্যবান মতামত ও পরামর্শ দেওয়ার জন্য অনুরোধ করছি। ভালো থাকবেন, সুস্থ থাকবেন এবং নিরাপদে থাকবেন। আবারও ধন্যবাদ।


মোঃ মামুনুর রহমান
০৮ এপ্রিল, ২০২১ ০১:৪৮ অপরাহ্ণ

মহান স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী এবং মুজিব শতবর্ষ ও পবিত্র মাহে রমজানের আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন। শ্রেণি উপযোগী, মানসম্মত ও চমৎকার কনটেন্ট, ভিডিও কনটেন্ট, ব্লগ, উদ্ভাবনী গল্প ও অন্যান্য উপস্থাপনার জন্য লাইক ও পূর্ণ রেটিং সহ শুভকামনা রইলো। এই পাক্ষিকের আমার ০৩/০৪/২১ তারিখের ৮ম শ্রেণির বিজ্ঞান বিষয়ের "মাইটোসিস কোষ বিভাজন" সম্পর্কিত কনটেন্ট এবং ০৭/০৪/২১ তারিখের ভিডিও কনটেন্টিতে লাইক, কমেন্ট, শেয়ার ও পূর্ণ রেটিং প্রদানের জন্য সংশ্লিষ্ট সকলের নিকট বিনীতভাবে অনুরোধ জানাচ্ছি। এছাড়াও সম্মানিত প্যাডাগোজি রেটার ও এডমিন প্যানেল মহোদয়, সেরা কন্টেন্ট নির্মাতা, সেরা উদ্ভাবক, আইসিটি জেলা অ্যাম্বাসেডরবৃন্দ ও সেরা অনলাইন পারফর্মারদের নিকট গুরুত্বপূর্ণ মতামতসহ পূর্ণ রেটিং আশা করছি। বাতায়ন আইডি : mamunggghsc10 , Profile Name : মোঃ মামুনুর রহমান , Content Link : https://www.teachers.gov.bd/content/details/913807 Video Content Link: https://www.teachers.gov.bd/content/details/916061


মোঃ আবুল কালাম
০৮ এপ্রিল, ২০২১ ০১:৩৪ অপরাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিংসহ আপনার জন্য শুভ কামনা রইলো। সম্মানিত শিক্ষকবৃন্দ আমার আপলোডকৃত কন্টেন্ট ও ব্লগ দেখে মূল্যবান পরামর্শ দেয়ার অনুরুধ করছি।


এস এম মোজাম্মেল কবির
০৮ এপ্রিল, ২০২১ ০১:১৮ অপরাহ্ণ

পড়ার অনুরোধ সহ আপনার মূল্যবান রেটিং ও মতামত আশা করছি। পাশে আছি,পাশে থাকবেন আশা করি।