জেনে নিন লিচুর উপকারিতা । জেনে নিন লিচুর উপকারিতা।

শেখ মোঃ সোহেল রানা ০৯ এপ্রিল,২০২১ ১৪৬ বার দেখা হয়েছে ৯১ লাইক কমেন্ট ৪.৭৯ (৮০ )

জামাইষষ্ঠী এসে গিয়েছে ৷ এখনই আবার লিচুর মরশুম৷ফলে জামাইআদরের একটা অন্যতম উপাদনা তো লিচুই৷ এই সময় খেয়ে নেওয়া যেতেই পারে বেশ কিছু লিচু৷ কারণ জেনে রাখা ভাল লিচুতে রয়েছে অনেক উপকারি গুণ৷ এক ঝলকে দেখে নেওয়া যাক এই ফল আমাদের কেমন করে শরীরকে সুস্থ সবল রাখতে সহায়তা করে৷

হজমের জন্য ভালো: লিচুতে যথেষ্ট পরিমাণ ফাইবার ও প্রচুর জল থাকে, যা হজমের ক্ষেত্রে দারুণ কাজ করে। গরমে পেটের সমস্যা থেকে রক্ষা করে পেটকে স্বস্তিতে রাখে এই ফলটি।
ওজন কমাতে সাহায্য করে: লিচুতে প্রচুর জল ও ফাইবারের পাশাপাশি ফ্যাট কম থাকে। এরফলে এই ফলটি খেলে শরীরে ক্যালরি কম যুক্ত হয়। এরফলে ওজন কমাতে সাহায্য করে লিচু।
ক্যানসার প্রতিরোধ: লিচুতে প্রচুর অ্যান্টিঅক্সিডেন্ট ও ক্যানসার-প্রতিরোধী উপাদান রয়েছে। যার ফলে স্তন ক্যানসার ঠেকাতে কার্যকর ভূমিকা নেয় এই ফলটি।
হৃদ্‌রোগের ঝুঁকিমা কমায়:হৃদ্‌যন্ত্র সুস্থ-সবল রাখতে নিয়মিত লিচু খেতে পারেন। লিচুতে যে অ্যান্টিঅক্সিড্যান্ট থাকে , যেটা হৃদ্‌রোগের ঝুঁকি কমিয়ে হৃদ্‌যন্ত্র ভালো রাখতে সক্ষম।
চোখ ভালো রাখে: চোখের সুরক্ষার জন্য লিচু খেতে পারেন। লিচুতে রয়েছে বিশেষ ফাইটোকেমিক্যাল, যাতে অ্যান্টিঅক্সিড্যান্ট ও চোখের সুরক্ষার জন্য এই উপাদান দরকারি। চোখের ছানি পড়ার সমস্যা থেকে মুক্তি দিতে পারে লিচু।
ফেসিয়াল মাস্ক হিসেবে ব্যবহার : শুধু খাওয়া নয় রূপচর্চাতেও লিচুর ব্যবহার রয়েছে৷ সেক্ষেত্রে ৩টি লিচু ব্লেন্ড করে তার সঙ্গে ২ চায়ের চামচ টক দই এবং ১ চায়ের চামচ আটা মিশিয়ে নিলে একটি ফেস মাস্ক তৈরী করা যায়। সেটা সারা মুখে মেখে ১০-১৫ মিনিট রেখে দিন। তারপর জল দিয়ে ধুয়ে নিন। এই মাস্কটি চমৎকার ময়শ্চারাইজার হিসাবে কাজ করে। সপ্তাহে তিন চারবার এটা করা গেলে ত্বকের চেহারা এতটাই পাল্টে যায় যে ৪-৫ বছর কম বয়সী মনে হতে পারে।

মতামত দিন
সাম্প্রতিক মন্তব্য
মোহাম্মদ সিদ্দিকুর রহমান
১৭ এপ্রিল, ২০২১ ১২:১৮ পূর্বাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিংসহ আপনার জন্য শুভকামনা রইলো।


মোছাঃ মাকছুদা বেগম
১৬ এপ্রিল, ২০২১ ০১:৩০ অপরাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিংসহ আপনার জন্য শুভকামনা রইলো।


মোহাম্মদ শাহাদৎ হোসেন
১০ এপ্রিল, ২০২১ ১২:২৩ পূর্বাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিংসহ আপনার জন্য শুভকামনা রইলো। আমার আপলোডকৃত কনটেন্ট দেখে আপনার মূল্যবান মতামত ও পরামর্শ দেওয়ার জন্য অনুরোধ করছি। ভালো থাকবেন, সুস্থ থাকবেন এবং নিরাপদে থাকবেন। আবারও ধন্যবাদ।


মোছাঃ নাইচ আকতার
০৯ এপ্রিল, ২০২১ ০২:৫৬ অপরাহ্ণ

ধন্যবাদ ও শুভকামনা রইল। আমার কন্টেন্ট ও ব্লগ দেখার অনুরোধ রইল।


মোঃ আবুল কালাম
০৯ এপ্রিল, ২০২১ ১২:২০ অপরাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিংসহ আপনার জন্য শুভকামনা রইলো।আমার বাতায়ন পেইজে আমন্ত্রণ রইল।


মোঃ মামুনুর রহমান
০৯ এপ্রিল, ২০২১ ১০:২২ পূর্বাহ্ণ

মহান স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী এবং মুজিব শতবর্ষ ও পবিত্র মাহে রমজানের আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন। শ্রেণি উপযোগী, মানসম্মত ও চমৎকার কনটেন্ট, ভিডিও কনটেন্ট, ব্লগ, উদ্ভাবনী গল্প ও অন্যান্য উপস্থাপনার জন্য লাইক ও পূর্ণ রেটিং সহ শুভকামনা রইলো। এই পাক্ষিকের আমার ০৩/০৪/২১ তারিখের ৮ম শ্রেণির বিজ্ঞান বিষয়ের "মাইটোসিস কোষ বিভাজন" সম্পর্কিত কনটেন্ট এবং ০৭/০৪/২১ তারিখের ভিডিও কনটেন্টিতে লাইক, কমেন্ট, শেয়ার ও পূর্ণ রেটিং প্রদানের জন্য সংশ্লিষ্ট সকলের নিকট বিনীতভাবে অনুরোধ জানাচ্ছি। এছাড়াও সম্মানিত প্যাডাগোজি রেটার ও এডমিন প্যানেল মহোদয়, সেরা কন্টেন্ট নির্মাতা, সেরা উদ্ভাবক, আইসিটি জেলা অ্যাম্বাসেডরবৃন্দ ও সেরা অনলাইন পারফর্মারদের নিকট গুরুত্বপূর্ণ মতামতসহ পূর্ণ রেটিং আশা করছি। বাতায়ন আইডি : mamunggghsc10 , Profile Name : মোঃ মামুনুর রহমান , Content Link : https://www.teachers.gov.bd/content/details/913807 Video Content Link: https://www.teachers.gov.bd/content/details/916061


লুৎফর রহমান
০৯ এপ্রিল, ২০২১ ০৮:৩৪ পূর্বাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিংসহ আপনার জন্য শুভ কামনা রইলো। আমার এ পাক্ষিকে আপলোডকৃত ৫৬ তম কনটেন্ট ও ব্লগ দেখে লাইক,গঠন মূলক মতামত ও রেটিং প্রদানের জন্য বিনীত অনুরোধ করছি। কনটেন্ট লিংকঃ https:www.teachers.gov.bd/content/details/913039


মোঃ আব্দুর রাজ্জাক মিয়া
০৯ এপ্রিল, ২০২১ ০৮:১০ পূর্বাহ্ণ

শুভ কামনা । আমার কন্টেন্ট ও ব্লগ দেখার অনুরোধ রইল।


মোছাঃ নাইচ আকতার
০৯ এপ্রিল, ২০২১ ০৭:১৯ পূর্বাহ্ণ

ধন্যবাদ স্যার। আমার কন্টেন্ট ও ব্লগ দেখার জন্য অনুরোধ রইল। শুভ সকাল।