নখ কাটার আদব ৯ টি আদব(আসুন জেনে নিই)

মুহাম্মদ আলাউদ্দিন ০৯ এপ্রিল,২০২১ ২৪ বার দেখা হয়েছে লাইক ১০ কমেন্ট ৪.৮৬ ()

নখ কাটার আদব
সদরুশ শরীয়া,বদরুত তরীকা,আল্লামা মাওলানা আমজাদ আলী আযমী رَحْمَۃُ اللّٰہِ تَعَالٰی عَلَیْہِ বলেন; হাদীস শরীফে বর্ণিত আছে: যে ব্যক্তি জুমার দিন নখ কাটবে আল্লাহ তাআলা তাকে দ্বিতীয় জুমা ও পরবর্তী আরো তিনদিন সহ সর্বমোট দশ দিন পর্যন্ত যাবতীয় বালা মুসীবত থেকে রক্ষা করবেন। অপর এক বর্ণনায় রয়েছে; যে ব্যক্তি জুমার দিন নখ কাটবে,তাঁর নিকট রহমতের আগমন ঘটবে এবং তার গুনাহ দূর ক্ষমা হবে।
(বাহারে শরীয়াত, ১৬তম অংশ, ২২৬ —পৃষ্ঠা। দুররে মুখতার ও রদ্দুল মুহতার, ৯ম খন্ড, ৬৬৮-৬৬৯ পৃষ্ঠা)

নখ কাটার ৯টি আদব।

(১) জুমার দিন নখ কাটা মুস্তাহাব। অবশ্য যদি নখ বড় হয়ে যায়, তবে জুমার দিনের জন্য অপেক্ষা করবেন না।
_______________দুররে মুখতার, খন্ড-৯, পৃষ্ঠা-৬৬৮।
বর্ণিত আছে, "যে ব্যক্তি জুমার দিন নখ কাটবে, আল্লাহ তা'আলা তাকে পরবর্তী জুমা পর্যন্ত বিপদ আপদ থেকে রক্ষা করবেন এবং তিন দিন অতিরিক্ত অর্থাৎ দশদিন পর্যন্ত। অন্য বর্ণনায় এটাও রয়েছে, যে ব্যক্তি জুমার দিন নখ কাটবে, তবে রহমতের শুভাগমন হবে এবং গুনাহ দূরীভুত হবে।"
___________দুররে মুখতার, রদ্দুল মুহতার, খন্ড-৯, পৃষ্ঠা-৬৮৮। বাহারে শরীয়ত, খন্ড-১৬, পৃষ্ঠা-২২৫, ২২৬।

(২) হাতের নখ কাটার পদ্ধতি হচ্ছে : "সর্বপ্রথম ডান হাতের শাহাদাত আঙ্গুল থেকে শুরু করে ধারাবাহিকভাবে কনিষ্ঠা আঙ্গুলের নখ কাটবেন, তবে বৃদ্ধাঙ্গুল বাদ দিবেন। এবার বাম হাতের কনিষ্ঠা আঙ্গুল থেকে শুরু করে ধারাবাহিকভাবে বৃদ্ধাঙ্গুলের নখ কাটবেন। এখন সবশেষে ডান হাতের বৃদ্ধাঙ্গুলের নখ কাটবেন।
___________দুররুল মুখতার, খন্ড-৯, পৃষ্ঠা-৬৮০। ইহইয়াউল উলুম, খন্ড-১, পৃষ্ঠা-১৯৩।

(৩) পায়ের নখ কাটার কোন সুনির্দিষ্ট নিয়ম নেই। তবে উত্তম হচ্ছে ডান পায়ের কনিষ্ঠা আঙ্গুল থেকে শুরু করে ধারাবাহিকভাবে বৃদ্ধাঙ্গুলের নখ পর্যন্ত কেটে নিন অতঃপর বাম পায়ের বৃদ্ধাঙ্গুল থেকে শুরু করে ধারাবাহিকভাবে কনিষ্ঠ আঙ্গুলের নখ কাটুন।
_____________দুররে মুখতার, ইহইয়াউল উলুম।

(৪) অপবিত্রাবস্থায় (অর্থাৎ, গোসল ফরয অবস্থায়) নখ কাটা মাকরুহ।
____________আলমগীরী, খন্ড-৫, পৃষ্ঠা-৩৫৮।

(৫) দাঁত দ্বারা নখ কাটা মাকরুহ এবং এর দ্বারা শ্বেত রোগ হওয়ার আশংকা রয়েছে।

(৬) কর্তিত নখ মাটিতে পুতে দিন। যদি বাহিরেও ফেলে দেন, তাহলে কোন অসুবিধা নেই।

(৭) কর্তিত নখ পায়খানা কিংবা গোসলখানাতে ফেলা মাকরুহ। কেননা এতে রোগ সৃষ্টি হয়।

(৮) ৪০ দিন পর্যন্ত নখ না কেটে রেখে দেয়া মাকরুহে তাহরীমী। এটি গুনাহের কাজ।

(৯) লম্বা নখ শয়তানের বৈঠকখানা অর্থাৎ তাতে শয়তান বসে। (ইত্তেহাফুস সাদাহ লিয যায়দী, খন্ড-২, পৃষ্ঠা-৬৫৩।)

তাই নখ বড় হওয়ার সাথে সাথেই তা কেটে ফেলুন।

মতামত দিন
সাম্প্রতিক মন্তব্য
মোঃ মামুনুর রহমান
১০ এপ্রিল, ২০২১ ০১:১৫ অপরাহ্ণ

মহান স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী এবং মুজিব শতবর্ষ ও পবিত্র মাহে রমজানের আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন। শ্রেণি উপযোগী, মানসম্মত ও চমৎকার কনটেন্ট, ভিডিও কনটেন্ট, ব্লগ, উদ্ভাবনী গল্প ও অন্যান্য উপস্থাপনার জন্য লাইক ও পূর্ণ রেটিং সহ শুভকামনা রইলো। এই পাক্ষিকের আমার ০৩/০৪/২১ তারিখের ৮ম শ্রেণির বিজ্ঞান বিষয়ের "মাইটোসিস কোষ বিভাজন" সম্পর্কিত কনটেন্ট এবং ০৭/০৪/২১ তারিখের ভিডিও কনটেন্টিতে লাইক, কমেন্ট, শেয়ার ও পূর্ণ রেটিং প্রদানের জন্য সংশ্লিষ্ট সকলের নিকট বিনীতভাবে অনুরোধ জানাচ্ছি। এছাড়াও সম্মানিত প্যাডাগোজি রেটার ও এডমিন প্যানেল মহোদয়, সেরা কন্টেন্ট নির্মাতা, সেরা উদ্ভাবক, আইসিটি জেলা অ্যাম্বাসেডরবৃন্দ ও সেরা অনলাইন পারফর্মারদের নিকট গুরুত্বপূর্ণ মতামতসহ পূর্ণ রেটিং আশা করছি। বাতায়ন আইডি : mamunggghsc10 , Profile Name : মোঃ মামুনুর রহমান , Content Link : https://www.teachers.gov.bd/content/details/913807 Video Content Link: https://www.teachers.gov.bd/content/details/916061


মোছাঃ শিরীন সুলতানা
১০ এপ্রিল, ২০২১ ১২:০৮ অপরাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিংসহ আপনার জন্য শুভকামনা রইলো। আমার আপলোডকৃত ৫০ তম কনটেন্ট দেখে আপনার মূল্যবান মতামত ও পরামর্শ দেওয়ার জন্য বিনীত অনুরোধ করছি


শেখ মোঃ সোহেল রানা
১০ এপ্রিল, ২০২১ ০৫:৪৯ পূর্বাহ্ণ

শুভকামনা রইলো। আমার আপলোডকৃত কনটেন্ট গুলো দেখে আপনার মূল্যবান মতামত ও পরামর্শ দেওয়ার জন্য বিনীত অনুরোধ করছি।


মোহাম্মদ শাহাদৎ হোসেন
১০ এপ্রিল, ২০২১ ১২:০২ পূর্বাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিংসহ আপনার জন্য শুভকামনা রইলো। আমার আপলোডকৃত কনটেন্ট দেখে আপনার মূল্যবান মতামত ও পরামর্শ দেওয়ার জন্য অনুরোধ করছি। ভালো থাকবেন, সুস্থ থাকবেন এবং নিরাপদে থাকবেন। আবারও ধন্যবাদ।


মোঃ নূরল আলম
০৯ এপ্রিল, ২০২১ ১১:২২ অপরাহ্ণ

চমৎকার উপস্থাপন করে বাতায়নকে সমৃদ্ধি করায় লাইক ও পূর্ণ রেটিং সহ শুভ কামনা রইল। সেই সাথে আমার বাতায়ন বাড়ী ঘুরে আমার আপলোডকৃত ৫০তম কনটেন্ট দেখে গঠন মুলক পরামর্শ দেওয়ার জন্য অনুরোধ করছি।


কানিজ মায়েরা
০৯ এপ্রিল, ২০২১ ০৭:৫৯ অপরাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিংসহ আপনার জন্য শুভকামনা রইলো। আমার আপলোডকৃত কনটেন্ট গুলো দেখে আপনার মূল্যবান মতামত ও পরামর্শ দেওয়ার জন্য বিনীত অনুরোধ করছি।


শাহনাজ আক্তার
০৯ এপ্রিল, ২০২১ ০৭:৩৬ অপরাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিং স হসশুভ কামনা।আমার ৬১তম কনটেন্ট ও ব্লগ দেখে গঠন মূলক মতামত দেওয়ার অনুরোধ রইল। আমার কনটেন্ট লিংক https://www.teachers.gov.bd/content/details/916215


মোঃ জাফর ইকবাল মন্ডল
০৯ এপ্রিল, ২০২১ ০৬:১১ অপরাহ্ণ

আপনার কর্মদক্ষতা ও আন্তরিকতা আপনাকে সফলতার শিখরে পৌছবে।লাইক ও পূর্ণরেটিং সহ আপনার জন্য শুভ কামনা নিরন্তর।আমার এ পাক্ষিকে ০৩/০৪/২০২১ ইং তারিখে আপলোডকৃত পানিতে ডোবা ৪র্থ প্রাথমিক বিজ্ঞান কনটেন্ট দেখে লাইক,রেটিং ও গঠন্মুলক পরামর্শ প্রদানের জন্য বিনীত অনুরোধ করছি।কনটেন্ট লিঙ্কঃ https://bit.ly/3sQCOGA


মোঃ সাইফুর রহমান
০৯ এপ্রিল, ২০২১ ০৬:০৩ অপরাহ্ণ

অনেক সুন্দর উপস্থাপন। লাইক ও পূর্ণ রেটিং সহ শুভকামনা রইল। বাতায়নের সন্মানিত শ্রদ্ধেয় এডমিন, প্যাডাগোজি, রেটার মহোদয়, সকল সেরা কনটেন্ট নির্মাতা,সকল সেরা উদ্ভাবক, সকল সেরা নেতৃত্ব, সকল সেরা অনলাইন পারফর্মার ও সকল জেলা অ্যাম্বাসেডর, সকল সক্রিয় শিক্ষকবৃন্দ আমার আপলোডকৃত "কোষ বিভাজন " শিরোনামে ৬১তম কনটেন্ট ও ব্লগ দেখে লাইক ও পূর্ণ রেটিং দেওয়ার জন্য বিনীত অনুরোধ করছি। ধন্যবাদ।


লুৎফর রহমান
০৯ এপ্রিল, ২০২১ ০৫:৪৭ অপরাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিংসহ আপনার জন্য শুভ কামনা রইলো। আমার এ পাক্ষিকে আপলোডকৃত ৫৬ তম কনটেন্ট ও ব্লগ দেখে লাইক,গঠন মূলক মতামত ও রেটিং প্রদানের জন্য বিনীত অনুরোধ করছি। কনটেন্ট লিংকঃ https:www.teachers.gov.bd/content/details/913039 ব্লগ লিঙ্কঃ https://www.teachers.gov.bd/blog-details/597850